ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০ ১৬ আশ্বিন ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ১ অক্টোবর ২০২০

গাইবান্ধায় বন্যায় ভেসে গেছে সাড়ে ৪ কোটি টাকার মাছ
গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশ: বুধবার, ১২ আগস্ট, ২০২০, ৫:৪২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 39

বন্যায় জেলার ৭ উপজেলার মধ্যে পাঁচ উপজেলায় মৎস্য সম্পদের ক্ষতি হয়েছে। উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢল ও অতিবৃষ্টির কারণে সৃষ্ট বন্যায় গাইবান্ধার প্রায় ৯শ’ ৪৩টি পুকুর ও জলাশয়ের মাছ ও পোনা ভেসে গেছে। এতে পুঁজি হারিয়ে পথে বসেছেন অনেক মৎস্য চাষী। জেলা মৎস্য বিভাগের হিসাব অনুয়ায়ী আকষ্মিক এ বন্যায় গাইবান্ধায় মৎস্য সম্পদের প্রায় ৪ কোটি ৫৪ লাখ টাকা ক্ষতি হয়েছে। এতে করে ক্ষতিগ্রস্ত মাছ চাষিরা দুশ্চিন্তায় রয়েছে। বন্যার পানিতে পুকুরের মাছ ভেসে যাওয়ায় ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিরা যাতে ঘুরে দাঁড়াতে পারে সে জন্য সংশ্লিষ্ট দপ্তরের মাধ্যমে দ্রুত সরকারি পূর্নবাসন সহায়তা প্রদানের দাবি ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিদের।

গাইবান্ধায় তিন দফা বন্যায় সাঘাটা, ফুলছড়ি, সুন্দরগঞ্জ, গোবিন্দগঞ্জ ও সদর উপজেলার পুকুর ও জলাশয়ের মাছ পানিতে ভেসে গেছে। বন্যার পানিতে প্লাবিত হয়ে অথৈয় পানিতে ডুবে আছে খাল-বিল, পুকুর ও খামারের মাছ। এতে পানির তোড়ে ভেসে গেছে জেলার বন্যা কবলিত এলাকার ছোট বড় ৯৪৩টি পুকুর ও খামারের মাছ এবং মাছের পোনা। বন্যার পানিতে মাছ ভেসে যাওয়ায় পুজি হারিয়ে চরম ভাবে ক্ষতির শিকার হয়েছেন জেলার ৬৭৭ জন মৎস্য চাষী। এতে প্রাথমিকভাবে ক্ষয়ক্ষতির পরিমাণ ধরা হয়েছে ৪ কোটি ৫৪ লাখ টাকা। 

সদর উপজেলার গিদারি ইউনিয়নের মৎস্য চাষী টিপু মিয়া জানান, প্রায় ৬ লক্ষ টাকার মত পুঁজি খাটিয়ে পুকুর পার জাল দিয়ে ঘেরা দিলেও বন্যার পানিতে মাছসহ সব ভেসে নিয়ে গেছে। এই ক্ষতি আমি পুষিয়ে উঠতে পারবো কি না, আমি বলতে পারছিনা।

ফুলছড়ি উপজেলার গজারিয়া এলাকার মৎস্য চাষি একরামুল হক জানান, এনজিও সংস্থায় ঋণ করে এ বছরে দেড় একর আয়তনের পুকুরে মাছ চাষ করেছিলেন। বন্যার পানিতে তার পুকুর ভেসে গেছে। এতে তার প্রায় পৌনে ৩ লাখ টাকার ক্ষতি হয়েছে। 

কঞ্চিপাড়া ইউনিয়নের ভাষারপাড়া গ্রামের মৎস্য চাষী খলিলুর রহমান জানান, হঠাৎ করে পানি এসে জালটাল সব ছিরে গেছে। জাল ছিরে যাওয়ার কারণে মাছ বের হয়ে গেছে। প্রায় ৪ লক্ষ টাকা ক্ষতি হয়েছে।

গাইবান্ধা জেলা মৎস্য কর্মকর্তা আব্দুদ দাইয়ান বলেন, মাছ চাষিদের ক্ষতির পরিমাণ নিরূপণ করে জেলা প্রশাসকের মাধ্যমে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এর আগে বন্যায় করণীয় শীর্ষক লিফলেট মাছ চাষিদের মধ্যে বিতরণ করা হয়েছে। তবে বন্যার পানি নেমে যাওয়ার পর ক্ষতিগ্রস্ত মৎস্য চাষিদের মাঝে পোনা মাছ বিতরণের মাধ্যমে সরকারিভাবে পূর্নবাসন সহায়তা দেওয়ার আশ্বাস দেন এই কর্মকর্তা। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]