ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০ ৮ আশ্বিন ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৪ সেপ্টেম্বর ২০২০

ইসরাইলের সঙ্গে চুক্তি বিশ্বাসঘাতকতা ও মূর্খ কৌশল : তুরস্ক ও ইরান
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ১৪ আগস্ট, ২০২০, ৯:৫৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 33

ইসরাইলের সঙ্গে করা আমিরাতের চুক্তিকে ভয়ানক ও মূর্খ কৌশল বলে অভিহিত করেছে ইরান। অন্যদিকে তুরস্ক বলছে, এটি সম্পূর্ণ ভণ্ডামি ও বিশ্বাসঘাতকতা।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে জানিয়েছে, ইসরাইল-আমিরাতের মধ্যকার চুক্তি জঘন্য মূর্খতা। ইরান এর তীব্র নিন্দা জানিয়ে বলেছে, এ সিদ্ধান্ত প্রতিরোধ আন্দোলনকে আরো জোরদার করবে।

ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আইআরএনএ জানায়, ভুয়া ইহুদি রাষ্ট্রের সঙ্গে আবুধাবির চুক্তি ভয়ানক পদক্ষেপ। আমিরাতসহ যারা এ চুক্তিতে সহায়তা করেছে ভয়াবহ পরিণতির দায় তাদেরই নিতে হবে। ইসরাইলের সঙ্গে চুক্তি করে আমিরাত ফিলিস্তিনিদের পিঠে ছুরি চালিয়েছে। তাদের এ পদক্ষেপ মোকাবিলায় আঞ্চলিক ইহুদিবিরোধী একতা আরো জোরদার করবে।

ইরানরে বিপ্লবী গার্ডের সহযোগী বার্তা সংস্থা তাসনিম জানিয়েছে, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে সংযুক্ত আরব আমিরাতের চুক্তি লজ্জাজনক।

এদিকে তুরস্ক এই চুক্তিকে চূড়ান্ত ভণ্ডামি হিসেবে অভিহিত করেছে। তুরস্ক বলছে, আবুধাবির ভণ্ড আচরণ ইতিহাস কখনও ভুলবে না, ক্ষমা করবে না।

তুর্কি পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়, ফিলিস্তিনিদের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা হয়েছে। তাদের স্বপ্ন বাস্তবায়নের সম্ভাবনাকে সংকুচিত করে দেওয়া হয়েছে। ইতিহাস এবং বিবেকবান কেউ আরব আমিরাতের এ ভণ্ড আচরণ কখনওই ভুলবে না, ক্ষমা করবে না।

আমিরাতের উচিত ছিল, ২০০২ সালে আরব লিগ উত্থাপিত শান্তি পরিকল্পনা বাস্তবায়নে ঐক্যবদ্ধভাবে পদক্ষেপ নেওয়া। ত্রিপক্ষীয় ঘোষণায় ফিলিস্তিনিদের স্বপ্ন বাস্তবায়নে উদ্যোগ নেওয়া অপরিহার্য ছিল। কিন্তু তা না করে আমিরাত মারাত্মক ভয়ংকর এ সিদ্ধান্ত নিল। 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]