ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ ১৪ আশ্বিন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০

পাঁচজনে একজন করোনায়  আক্রান্ত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৫ আগস্ট, ২০২০, ১০:৫২ পিএম আপডেট: ১৪.০৮.২০২০ ১১:৩৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 116

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে আরও ৩৪ জনের মৃত্যু হয়েছে। নতুন রোগী শনাক্ত হয়েছে ২ হাজার ৭৬৬ জন। এ নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ২ লাখ ৭১ হাজার ৮৮১ জন হলো। আর মোট মৃতের সংখ্যা ৩ হাজার ৫৯১ জনে দাঁড়াল। বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৭৫২ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন। এ পর্যন্ত সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ১ লাখ ৫৬ হাজার ৬২৩ জন হয়েছে। শুক্রবার বিকালে প্রেস বিজ্ঞপ্তি পাঠিয়ে স্বাস্থ্য অধিদফতরের পক্ষ থেকে দেশে করোনাভাইরাস পরিস্থিতির সর্বশেষ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২১ দশমিক ৫২ শতাংশ। অর্থাৎ নমুনার প্রতি পাঁচজনে একজনই করোনায় আক্রান্ত হয়েছে। এ পর্যন্ত নমুনা পরীক্ষার তুলনায় রোগী শনাক্তের হার ২০ দশমিক ৪৬ শতাংশ। আর শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৫৭ দশমিক ৬১ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৩২ শতাংশ। করোনায় মোট মৃতের ৩ হাজার ৫৯১ জনের মধ্যে পুরুষ ২ হাজার ৮৪১ জন এবং নারী ৭৫০ জন। পুরুষ মৃত্যুহার ৭৯ দশমিক ১১ শতাংশ এবং নারীর মৃত্যুহার ২০ দশমিক ৮৯ শতাংশ।
করোনাভাইরাস শনাক্তে গত ২৪ ঘণ্টায় ১৩ হাজার ৭৫৭টি নমুনা সংগ্রহ করা হয়েছে। পরীক্ষা হয়েছে ১২ হাজার ৮৫৬টি নমুনা। পরীক্ষায় আক্রান্ত হিসেবে নতুন রোগী শনাক্ত হয়েছে আরও ২ হাজার ৭৬৬ জন। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা হয়েছে ১৩ লাখ ২৮ হাজার ৭৫৭টি।
বয়সভিত্তিক বিশ্লেষণে দেখা গেছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মৃতের ৩৪ জনের মধ্যে ত্রিশোর্ধ্ব দুজন, চল্লিশোর্ধ্ব চারজন, পঞ্চাশোর্ধ্ব ছয়জন, ষাটোর্ধ্ব ২২ জন রয়েছেন। বিভাগীয় পরিসংখ্যান অনুসারে, গত ২৪ ঘণ্টায় মৃতের ৩৪ জনের মধ্যে ঢাকা বিভাগে ১৮, চট্টগ্রামে ২, সিলেটে ৪, রংপুরে ২, খুলনায় একজন, রাজশাহীতে ৪, বরিশালে একজন এবং ময়মনসিংহ বিভাগে দুজন রয়েছে।
উল্লেখ্য, গত ৮ মার্চ দেশে প্রথম করোনায় সংক্রমিত ব্যক্তি শনাক্তের ঘোষণা আসে। ১৮ মার্চ প্রথম করোনায় মৃত্যুর ঘটনা ঘটে। গত ডিসেম্বরে চীনের উহান শহর থেকে ছড়ানোর পর গোটা বিশ^কে মৃত্যুপুরীতে পরিণত করেছে করোনাভাইরাস। এতে আক্রান্তের সংখ্যা ২ কোটি ৮ লাখ ২৭ হাজার ছাড়িয়ে গেছে। মৃতের সংখ্যা সাত লাখ ৪৭ হাজারের বেশি। তবে সুস্থ রোগীর সংখ্যা ১ কোটি ৩৭ লাখ ২৩ হাজার প্রায়।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]