ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ ৫ কার্তিক ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০

স্মার্টফোন ব্যবহারের সময় চোখ রক্ষার ৬ কৌশল
সময়ের আল অনলাইন
প্রকাশ: রোববার, ২৩ আগস্ট, ২০২০, ৬:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 227

বর্তমান সময়টাকে স্মার্টফোন নির্ভর একটি যুগ বলা যেতে পারে, কেননা সকালে ঘুম থেকে উঠার পর থেকে রাতে ঘুমানো পর্যন্ত বিভিন্ন ভাবে আমাদের কাজে আসে এই স্মার্টফোন। ফলে এমন হয়ে দাঁড়িয়েছে যে , প্রযুক্তির এই আশির্বাদ ছাড়া যেন একটি দিনও সম্ভব নয়। 

তবে, বিজ্ঞান প্রযুক্তির প্রতটি আবিষ্কারের যেমন ভালো দিক রয়েছে, তেমনি রয়েছে এর খারাপ প্রভাবও। আমাদের এই বিষয়টি মাথায় রাখাতে হবে। 

বিশেষজ্ঞরা বলছেন, অতিরিক্ত স্মার্টফোনের ব্যাবহার আমদের চোখের উপর নানান খারাপ প্রভাব ফেলতে পারে। কিন্তু আমরা যদি কিছু কৌশল মেনে চলি তাহলে, এসব খারাপ প্রভাব থেকে মুক্ত থাকতে পারি।

আজকে আমারা এমন ৬ টি কৌশল সম্পর্কে জানবো, যেগুলোর মাধ্যমে স্মার্টফোন ব্যবহারের সময় আমরা আমাদের চোখকে  এই ডিভাইসটির ক্ষতিকর প্রভাব থেকে বাঁচাতে পারি।

চলোন তাহলে জেনে নেওয়া যাক কি সেই কৌশল সুমহ - 

>  অ্যাপ স্টোরে খুব শীঘ্রই পাওয়া যাবে ‘গো গ্রে’ নামক একটি অ্যাপ। এই অ্যাপ সাহায্য করবে ফোনকে নির্ধারিত সময়ে গ্রেস্কেল মোডে রাখতে, যা ফোনের ব্রাইটনেস কম রাখবে। ফলে চোখের উপর চাপও কম পড়বে।

>  ফোনের অ্যাপের মাধ্যমেই নিয়ন্ত্রণে রাখতে পারবেন ইন্টারনেট সংযোগকে। যা আপনাকে কিছুক্ষণের জন্য হলেও দূরে রাখবে ফোনের কাছ থেকে।

> আপনার ফোনের ‘ডু নট ডিসটার্ব’ অপশনে গিয়ে সেটাকে অন করে দিন। এছাড়া আপনি যদি হন অ্যান্ড্রয়েড ব্যবহারকারী, তাহলে প্রথমে ফোনের সেটিংস অপশনে গিয়ে অ্যাপ ও নোটিফিকেশন বার খুলুন। রিসেন্টলি সেন্ট বলে একটি অপশন আসবে সেখান থেকে আপনার পচ্ছন্দসই অ্যাপটি বেছে তার সেটিং পরিবর্তন করুন। তাহলেই বার বার ফোন খুলে দেখার ঝক্কি কমে যাবে, রেহাই পাবে আপনার চোখও।

> ফোন থেকে নিজেকে দূরে রাখতে ব্লুটুথ, হেডফোন বা ইয়ার প্যাডের ব্যবহার করুন।

> ফোন আসার পর থেকেই সময় দেখার জন্য ঘড়ির বদলে মুঠো ফোনকেই বেছে নিয়েছেন বেশিরভাগ মানুষ। কিন্তু ফোনের পরিবর্তে ব্যবহার করুন ‘স্মার্ট ওয়াচ’। স্মার্ট ওয়াচের স্ক্রিন ফোনের চাইতে  অনেকটাই ছোট, তাই ভয়ের আশঙ্কাও নেই। 

> অ্যাপের পরিবর্তে ব্যবহার করুন ওয়েবসাইট। ফোন থেকে মুছে দিন সেইসব অ্যাপ যেগুলো বেশিই ব্যবহার করে থাকেন।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]