ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০ ৫ কার্তিক ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২০ অক্টোবর ২০২০

ঘর থেকে টিকটিকি তাড়ানোর উপায়
সময়ের আলো অনলাইন
প্রকাশ: সোমবার, ২৪ আগস্ট, ২০২০, ৭:৪৯ পিএম আপডেট: ২৪.০৮.২০২০ ৭:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 287

টিকটিকি নিরীহ প্রাণী হলেও অনেকেরই এটা পছন্দ নয়। ঘরদোর পরিষ্কার রাখলেও মলমূত্র ত্যাগ করে নষ্টও করে টিকটিকি। বাচ্চারা অনেক সময় ভয় পায় এই প্রাণীটিকে। তাই ঘর থেকে টিকটিকি তাড়ানোর কিছু কৌশল জেনে নেওয়া যাক।

টিকটিকি তাড়ানোর উপায় :
টিকটিকি তাড়ানোর জন্য গুরুত্বপূর্ণ হলো ঘর-বাড়ি পরিষ্কার রাখা। নিয়মিত অ্যান্টি ব্যাক্টেরিয়াল সলিউশন দিয়ে ঘর মোছা। প্রতিটি ঘরের জানলা এবং দেয়াল পরিষ্কার রাখা। ঘরে উজ্জ্বল আলো টিকটিকিসহ অন্য পোকামাকড়কে আকর্ষন করে। তাই প্রয়োজন না থাকলে ঘরের লাইট নিভিয়ে রাখা। অথবা ডিম লাইট বা হালকা আলো ব্যবহার করা যেতে পারে।

টিকটিকির খাদ্যের অভাব হলে নিজেই বাড়ি থেকে চলে যাবে। তাই বাড়িতে যাতে অন্য পোকা মাকড় না থাকে সে দিকেও খেয়াল রাখা। আর বাড়িতে বিড়াল থাকলে সাধারণত সেই বাড়িতে টিকটিকি থাকে না। এছাড়াও দেয়ালে কোন ফাটল ধরলে তা তাড়াতাড়ি ঠিক করে ফেলা উত্তম।

বাসা-বাড়িতে কোনও প্রকার পানি জমতে দেয়া যাবে না। আর দেয়াল থেকে অন্তত ৫ ইঞ্চি দূরে ঘরের আসবাবপত্র রাখার চেষ্টা করতে হবে। মাটিতে পানি বা খাবার পড়ে থাকলে তা তাড়াতাড়ি পরিষ্কার করে ফেলতে হবে। এছাড়াও আরো বেশ কয়েকটি উপায়ে টিকটিকি তাড়ানো যায়-

কফি :
এ জন্য কফি ও তামাক গুঁড়া লাগবে। এই দুটো জিনিস অল্প পানিতে মিশিয়ে ছোট ছোট বল বানিয়ে নিন। এরপর যেখানে যেখানে বাড়ির টিকটিকি থাকার সম্ভাবনা সেখানে সেখানে এই বলগুলো ছড়িয়ে দিন। একই সঙ্গে ময়ূরের পালক তো রয়েছেই। যা দেখলে টিকটিকি ভয়ে পালায়।

পেঁয়াজ :
টিকটিকি পেঁয়াজের কড়া গন্ধ একেবারেই সহ্য করতে পারে না। তাই পেঁয়াজ কেটে ঘরের বিভিন্ন কোণায়, জানলায় ও দরজার গোড়ায় রেখে দিন। এভাবে টিকটিকিকে দূরে রাখা সম্ভব। পেঁয়াজে সালফার থাকে, তাই পেঁয়াজ থেকে ঝাঁঝালো গন্ধ বের হয়। এই কড়া গন্ধই সহ্য করতে পারে না টিকটিকি। পেঁয়াজের রস ও পানি মিশিয়ে সেটাও ঘরে স্প্রে করতে পারেন। এছাড়া ন্যাপথলিনের গন্ধও সহ্য করতে পারে না টিকটিকি।

তেজপাতা :
টিকটিকি তাড়ানোর আরো একটা উপায় হলো তেজপাতা পোড়ানো। একটা তেজপাতা পুড়িয়ে সেই গন্ধ যদি বাড়ির বিভিন্ন কোণায় ছড়িয়ে দিতে পারেন। তাহলেই কাজ হবে, মুহূর্তেই পালাবে টিকটিকি। কয়েকদিন তেজপাতা পোড়ালেই এর ফল পাওয়া যাবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]