ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭
ই-পেপার  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০

চবির বাজেট ৩৪৬ কোটি ৩০ লাখ টাকা
বাজেটের আকার বাড়লেও কমেছে গবেষণায় বরাদ্দ
চবি প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ১৪ সেপ্টেম্বর, ২০২০, ১:৩০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 31

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে (চবি) ২০২০-২১ অর্থবছরের জন্য ৩৪৬ কোটি ৩০ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছে। গত অর্থবছরের তুলনায় মোট বাজেটের পরিমাণ বেড়েছে প্রায় ৭ কোটি। যার পুরোটা ব্যয় করা হবে বেতন-ভাতা খাতে। এখাতে সর্বোচ্চ ৬৪ দশমিক ১৬ শতাংশ বরাদ্দ ধরা হয়েছে। যা গতবছরের তুলনায় ১০ কোটি টাকা বেশি। অপরদিকে গবেষণা খাতে বরাদ্দ কমেছে। এখাতে মোট বাজেটের ১ দশমিক ২১ শতাংশ ধরা হয়, যা গত অর্থবছরে ছিল ১ দশমিক ২৩ শতাংশ।

রোববার (১৩ সেপ্টেম্বর) চবি উপাচার্যের সম্মেলন কক্ষে উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতারের সভাপতিত্বে ৩২ তম সিনেট সভা অনুষ্ঠিত হয়। এতে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এস এম মনিরুল হাসান পরবর্তী অর্থবছরের বাজেট উপস্থাপন করেন।

প্রস্তাবিত বাজেটে অগ্রাধিকারপ্রাপ্ত
কর্মকর্তা ও কর্মচারীদের বেতন হিসেবে  ২২২ কোটি ২০ লক্ষ টাকা, গবেষণাখাতে ৪ কোটি ২০ লক্ষ টাকা, পণ্য ও সেবা সহায়তা হিসেবে ৬০ কোটি ৯০ লাখ এবং পেনশন ও অবসর সুবিধা হিসেবে ৫০ লাখ টাকার বরাদ্দ দেওয়া হয়েছে। এদিকে পরিবহন খাতে ৩ কোটি ৫০ লাখ টাকা ও ইনস্টিটিউট অব মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ এর গবেষণা ও সক্ষমতা বৃদ্ধির খাতে ২ কোটি ৪১ লাখ ২০ হাজার টাকা বরাদ্দ রাখা হয়েছে। চিকিৎসা খাতে বরাদ্দ রাখা হয়েছে ৫৬ লাখ টাকা।

বিশ্ববিদ্যালয়ের ৫৪১ কোটি ১৩ লক্ষ টাকা চাহিদার বিপরীতে ৩৪৬ কোটি ৩০ লক্ষ টাকার বাজেট অনুমোদন দেওয়া হয়। যার মধ্যে ৩২৯ কোটি ৮০ লাখ টাকা দেবে ইউজিসি এবং বিশ্ববিদ্যালয়ের সম্ভাব্য নিজস্ব আয় থেকে ১৬ কোটি ৫০ লাখ টাকা যোগান দেয়া হবে। একই সাথে গত ২০১৯-২০ অর্থবছরের ৩৩৫ কোটি ৬৫ লক্ষ টাকা সংশোধিত বাজেটের অনুমোদনও দেওয়া হয় সিনেট সভায়।

সভাপতির বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার বলেন, দুটো বিষয়কে গুরুত্বারোপ করে
আগামী অর্থবছরের সকল পরিকল্পনা তৈরি করেছি। সেগুলো হচ্ছে গবেষণা ও কাঠামোগত উন্নয়ন। আন্তর্জাতিক র‍্যাংকিংয়ে চবির অবস্থানকে একটি সম্মানজনক জায়গায় নিয়ে যাওয়ার জন্য গবেষণা মান ও পরিমাণ বাড়ানোর জন্য ব্যাপক পরিকল্পনা হাতে নেওয়া হচ্ছে।

এসময় বাংলাদেশ সরকারের সাবেক গৃহায়ণ ও গণপূর্তমন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, সংসদ সদস্য ওয়াসিকা আয়েশা খান, অর্থমন্ত্রনালয়ের সচিব এখলাসুর রহমান, বিভিন্ন অনুষদের ডিন, রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত), প্রক্টর (ভারপ্রাপ্ত) এবং অন্যান্য সিনেট ও সিন্ডিকেট সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]