ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০ ১৫ আশ্বিন ১৪২৭
ই-পেপার  বুধবার ৩০ সেপ্টেম্বর ২০২০

চাঁপাইয়ে পেঁয়াজের দাম সকালে ৫৫ বিকেলে ৭০ টাকা
চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ১৫ সেপ্টেম্বর, ২০২০, ৬:৪৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 69

চাঁপাইনবাবগঞ্জের খুচরা বাজারে লাফিয়ে লাফিয়ে বাড়ছে পেঁয়াজের দাম। মঙ্গলবার ছয় ঘণ্টার ব্যবধানে শহরের নিউ মার্কেট ও পুরাতনবাজারসহ বিভিন্ন বাজারে পেঁয়াজের দাম বেড়েছে কেজিতে ৩০ টাকা পর্যন্ত।

ক্রেতা ও বিক্রেতারা জানান, সকালে ভারতীয় পেঁয়াজের দাম ছিলো ৪০ টাকা এবং দেশি পেঁয়াজ ছিলো ৫৫ টাকা কেজি। কিন্তু বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পেঁয়াজের দাম বাড়তে থাকে। দুপুর ১২টায় নিউ মার্কেট বাজারে ভারতীয় পেঁয়াজ ৫৫ টাকা ও দেশি পেঁয়াজ বিক্রি হয়েছে ৭২ টাকা কেজি দরে।

নিউ মার্কেটে ক্রেতা আসমা হোসেন, আমিনুল হক আবিরসহ আরো কয়েকজন জানান,  সোমবার ও  মঙ্গলবার সকালেই পেঁয়াজের দাম কম ছিলো। কিন্তু হঠাৎ করেই ব্যবসায়ীরা একযোগে দাম বাড়িয়ে দেয়। আর যে কারণে পেঁয়াজ কিনতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

তারা জানান, স্থানীয় ব্যবসায়ীরা সিন্ডিকেটের মাধ্যমে পেঁয়াজের দাম বাড়িয়েছে। পর্যাপ্ত পেঁয়াজ থাকার পরও তারা কৃত্রিম সংকট সৃষ্টির চেষ্টা করছে।

নাম প্রকাশ না করার শর্তে একজন বিক্রেতা বলছেন, পাইকারী বাজারে দাম বেড়ে যাওয়ায় তাদের অতিরিক্ত মূল্যে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে। সকালে পাইকারী বাজারে তারা ভারতীয় পেঁয়াজ কিনেছেন ৫০ টাকা কেজি দরে। আর দেশি পেঁয়াজ কিনেছেন ৬০ থেকে ৬৫ টাকা কেজি দরে। বাধ্য হয়েই বেশি দামে পেঁয়াজ বিক্রি করতে হচ্ছে তাদের।

এদিকে ভারতের রপ্তানি বন্ধের সিদ্ধান্তের দিনেও চাঁপাইনবাবগঞ্জের সোনামসজিদ স্থলবন্দর দিয়ে ৪৪ ট্রাক পেঁয়াজ এসেছে। তবে এগুলো আগের দিনের অনুমোদিত পেঁয়াজ। এই তথ্য নিশ্চিত করেছেন কাস্টমস ও আমদানিকারকরা।

তারা জানান, সোমবার আসা পেঁয়াজ আগের আমদানিমূল্যেই কেনা এবং এইসব পেঁয়াজ রোববার রপ্তানির জন্য অনুমোদন পেয়েছিলো। নতুন করে আর অনুমোদন দেয়া হয়নি। রাতেই পেঁয়াজ রপ্তানি বন্ধের চিঠিও এসেছে বন্দরে। সোনামসজিদের ওপারে ভারতের মহদিপুর স্থলবন্দরে আর কোনো পেঁয়াজের ট্রাক আটকে নেই বলেও জানান তারা।

পেঁয়াজ বন্ধের সিদ্ধান্তের পরই জেলা প্রশাসন ব্যবসায়ীদের নিয়ে জরুরি বৈঠকে বসেন। ওই বৈঠকে পেঁয়াজের দাম না বাড়ানোর নির্দেশ দেন জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক।

দুটি প্রতিষ্ঠানকে জরিমানা
চাঁপাইনবাগঞ্জের শিবগঞ্জে পেঁয়াজের মূল্য তালিকা প্রদর্শন না করায় দুটি প্রতিষ্ঠানকে ৬ হাজার টাকা জরিমানা করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে অভিযান চালিয়ে প্রতিষ্ঠান দুটিকে জরিমানা করেছে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর।

ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর চাঁপাইনবাবগঞ্জের সহকারী পরিচালক জহিরুল ইসলাম জানান, বাজার মনিটরিংয়ের অংশ হিসেবে শিবগঞ্জ বাজারে অভিযান চালায় অধিদপ্তরের একটি দল।

এ সময় নিয়মানুযায়ী পেঁয়াজের মূল্য তালিকা প্রদর্শন না করায় পেঁয়াজের পাইকারী ব্যবসায়ী জুয়েল এন্টারপ্রাইজকে ৫ হাজার টাকা এবং খুচরা ব্যবসায়ী শামীম স্টোরকে এক হাজার টাকা জরিমানা করা হয়।

তিনি জানান, পেঁয়াজের বাজার নিয়ন্ত্রণে ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের অভিযান অব্যাহত থাকবে।




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]