ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৭ সেপ্টেম্বর ২০২০ ১২ আশ্বিন ১৪২৭
ই-পেপার রোববার ২৭ সেপ্টেম্বর ২০২০

পুষ্টিবাগানে আলোর মুখ দেখছে ওরা
শায়লা পারভীন তাড়াশ (সিরাজগঞ্জ)
প্রকাশ: বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৭ পিএম আপডেট: ১৬.০৯.২০২০ ১২:০৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 35

খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা আনতে সিরাজগঞ্জের তাড়াশ উপজেলার আটটি ইউনিয়নের ২৫৬টি বাড়িতে কৃষি বিভাগের উদ্যোগে পুষ্টিবাগান গড়ে তোলা হয়েছে। এতে সরকারি প্রণোদনা হিসেবে সব কৃষককে লাউ, মিষ্টিকুমড়া, লালশাক, করলাসহ ১৫ জাতের সবজির বীজ, বাগান তৈরির আনুষঙ্গিক ব্যয় বাবদ নগদ ১৯৩৫ টাকা করে দেওয়া হয়েছে। আর কৃষকের পাশে থেকে সার্বক্ষণিক পরামর্শ দিয়ে তাদের পুষ্টিসমৃদ্ধ সবজি চাষে অনুপ্রেরণা দিয়ে যাচ্ছেন তাড়াশ উপজেলা
কৃষি অফিসার লুৎফুন্নাহার লুনা। চলনবিল অধ্যুষিত তাড়াশ উপজেলার আটটি ইউনিয়নে ‘বাড়ির পাশে বাগ-বাগিচা, শাকসবজির চাষ, ফুল দেবে, ফল দেবে, পুষ্টি বারো মাস’Ñ এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ উপজেলায় গড়ে উঠেছে পুষ্টিবাগান। পরিবারের চাহিদা মিটিয়ে স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে আগাম জাতের শীতকালীন সবজি। তাড়াশ উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, কৃষি জমির সর্বোচ্চ ব্যবহার নিশ্চিত করতে বসতবাড়ির আঙিনাসহ পতিত জমিতে তৈরি করা হচ্ছে পারিবারিক পুষ্টিবাগান। এমন ১৫ জাতের শাকসবজি চাষ করে আলোর মুখ দেখছে উপজেলার ২৫৬টি কৃষক পরিবার।
তাড়াশ উপজেলা কৃষি অফিসার কৃষিবিদ লুৎফুন্নাহার লুনা জানান, উপজেলার আটটি ইউনিয়নের ২৫৬টি কৃষকের বাড়ির আঙিনাসহ পতিত জমিতে পারিবারিক পুষ্টিবাগান তৈরির উদ্যোগ নেওয়া হয়। উপসহকারী কৃষি কর্মকর্তাদের মাধ্যমে উদ্বুদ্ধ করা হয় কৃষকদের। এরপর সবজিক্ষেত তৈরি, চারদিকে বেড়া দিয়ে পরিচর্যার জন্য প্রতি কৃষককে দেওয়া হয় খরচ। ওই জমিতে সবজি চাষের জন্য বিনামূল্যে লাউ, শিম, ঢেঁড়স, ডাঁটা, ধনিয়া, চিচিংগা, পুঁইশাক, কলমিশাক, লালশাক, পালংশাক, পেঁপে, মুলা, করলাসহ ১৫ ধরনের সবজি বীজ দেয় কৃষি অফিস। এসব বীজ রোপণ করে কৃষকের বাড়ির আঙিনাসহ পতিত জমি এখন সবুজের সমারোহ, যা পরিবারের চাহিদা মিটিয়ে বিক্রি করা হচ্ছে স্থানীয় বাজারগুলোতে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]