ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১ নভেম্বর ২০২০ ১৭ কার্তিক ১৪২৭
ই-পেপার রোববার ১ নভেম্বর ২০২০

উন্নয়ন প্রকল্পের সম্ভাব্যতা যাচাই হচ্ছে না!
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 29

কিছদিন আগে সড়ক, মহাসড়ক ও সেতু বিভাগের মন্ত্রী ওবায়দুল কাদের বলেছিলেন, শুধু সম্ভাব্যতা যাচাইয়ে প্রকল্পের কাজের সময়ক্ষেপণ হয়। কিন্তু উন্নয়ন প্রকল্প গ্রহণের ক্ষেত্রে সম্ভাব্যতা যাচাইয়ের বাধ্যবাধকতা থাকলেও বেশিরভাগ প্রকল্পে তা করা হচ্ছে না বলে অভিযোগ করেছে খোদ পরিকল্পনা মন্ত্রণালয়ের পরিকল্পনা বিভাগ। আর সম্ভাব্যতা যাচাই না হওয়ার পেছনে একটাই কারণ উপযুক্ত কোনো ফরমেট না থাকা।
জানা গেছে, পরিকল্পনা বিভাগ সম্প্রতি একটি ফরমেট তৈরি করেছে। আর তা মতামতের জন্য সব মন্ত্রণালয় ও বিভাগে পাঠিয়েছে। তবে ফরমেট তৈরি করার জন্য একটি কর্মশালার আয়োজন করা হয়। সেই কর্মশালায় সুপারিশের ভিত্তিতে এই ফরমেট তৈরি করা হয়।
কি আছে ফরমেটে? প্রকল্প তৈরি হচ্ছে কাদের জন্য, এই প্রস্তাবনা নিয়েই ফরমেটের যাত্রা শুরু। কী উদ্দেশ্যে প্রকল্প। এই প্রকল্পের মাধ্যমে কারা উপকৃত হবেন। পাশাপাশি আগামীতে এই প্রকল্পের মাধ্যমে অর্থনৈতিক উন্নয়নের নিশ্চয়তা কতটুকু। প্রকল্পে চাহিদা সম্পর্কে সম্ভাব্যতা যাচাইয়ের প্রথম ধাপ। যেখানে বর্তমান চাহিদা থেকে শুরু করে আগামী দিনের কার্যক্রম সম্পর্কে বিস্তারিত উল্লেখ থাকবে। সরকারের আর্থিক সংশ্লেষ ছাড়াও প্রকল্পে আর কারা ঋণ বা অনুদান দিতে পারে।   ফরমেটের আলোচ্য মূল বিষয় হতে পারে প্রকল্পের স্থান। এই স্থানে এই প্রকল্প কতটুকু গুরুত্ব বহন করবে। কারা এর উপকারভোগী হবেন। কতজন কীভাবে ক্ষতিগ্রস্ত হতে পারে। আর এই ক্ষতি কীভাবে পুষিয়ে দেওয়া সম্ভব তার একটি বিস্তারিত খতিয়ান থাককে হবে। প্রসঙ্গ ক্রমে পদ্মা বহুমুখী সেতুর কথাই ধরা যাক। এখানে সম্ভাব্যতা সমীক্ষা চালাতে বেশ কিছু সময় নেয়। কারণ বিশাল কর্মযজ্ঞ করতে কত মানুষ ক্ষতিগ্রস্ত হবে। তার একটি হিসেব-নিকেশ করেই এই সমীক্ষা চালানো হয়। এরপর ছিল ক্ষতিগ্রস্তদের পুনর্বাসন। সবকিছুই পূরণ করে পদ্মা সেতুর কাজ এগিয়ে চলেছে। যা এখন সবার সামনে দৃশ্যমান।
সম্ভাব্যতা যাচাইয়ে ফরমেটে কারিগরি ডিজাইন কি হবে তার একটি বিশ্লেষণ। এই প্রকল্পের পরবর্তী সম্ভাবনা সম্পর্কে খতিয়ান থাকবে। সবেচেয়ে বড় কথা হচ্ছে, প্রকল্পের ব্যয়। এর পাশাপাশি রয়েছে প্রকল্প শেষ হতে কত সময় নিতে পারে তার একটি পূবার্ভাস। প্ল্যান করা থেকে তা অনুমোদন পর্যন্ত একটি সময় নির্ধারণ করা।

বিভিন্ন প্রকল্প হাতে নেওয়ার সময় প্রথমেই চিন্তা করা হয়, এটি পরিবেশের ওপর কতটা প্রভাব ফেলতে পারে। পরিবেশর জন্য কতটা ঝুঁকিপূর্ণ এই প্রকল্প তা সম্ভাব্যতা যাচাই উল্লেখ করতে হবে। প্রকল্পের জন্য আর্থিক সংশ্লেষ অত্যন্ত গুরুত্বপূর্ণ। যে কারণে সম্ভাব্যতা যাচাইয়ের ক্ষেত্রে ব্যয় থেকে শুরু করে অর্থপ্রবাহ ও বিনিযোগের ওপর কতটা প্রভাব পড়বে তার একটি বাস্তবধর্মী বিশ্লেষণ।  প্রকল্প গ্রহণের ক্ষেত্রে আরও যে বিষয়টি গুরুত্ব বহন করে তা হলো, অর্থনৈতিক বিশ্লেষণ। বর্তমান থেকে শুরু করে আগামীতে এর লাভ কতটুকু। আর কীভাবে লাভবান হবে তার একটি রূপরেখা। অর্থনৈতিক বিশ্লেষণের পাশাপাশি সামাজিক বিশ্লেষণ ফরমেটে অন্তর্ভুক্ত করা হয়েছে। মানবসম্পদ ও প্রশাসনিক সহায়তার বিষয়টি এই ফরমেটে উল্লেখ করা হয়েছে বলে জানা গেছে। প্রকল্প গ্রহণের ক্ষেত্রে যদি কোনো ধরনের ঝুঁকি থাকে তাও উল্লেখ করতে হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]