ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১ নভেম্বর ২০২০ ১৭ কার্তিক ১৪২৭
ই-পেপার রোববার ১ নভেম্বর ২০২০

বাংলাদেশ ব্যাংকের প্রজ্ঞাপন জারি
দেশি প্রতিষ্ঠানগুলো বৈদেশিক মুদ্রায় কর্মীদের বেতন দিতে পারবে
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:২২ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

এখন থেকে দেশি প্রতিষ্ঠানগুলো বিদেশি কর্মীদের বৈদেশিক মুদ্রার হিসাবে (এফসি) বেতন দিতে পারবে। আর বিদেশিরা এই বেতন থেকে ৭৫ শতাংশ পর্যন্ত নিজ দেশে নিয়ে যেতে পারবে। আগে শুধু বিদেশি প্রতিষ্ঠানের স্থানীয় শাখা ও রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ইপিজেড) প্রতিষ্ঠানগুলো এ সুযোগ পেত।
কেন্দ্রীয় ব্যাংক এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করে সব ব্যাংকের প্রধান নির্বাহীদের কাছে পাঠিয়েছে। প্রজ্ঞাপনে বলা হয়েছে, ব্যাংকের শাখাগুলো বিদেশি কর্মীদের নামে থাকা এফসি হিসাবের মাধ্যমে বেতনের সমপরিমাণ বৈদেশিক মুদ্রা পাঠাতে পারবে। এ ক্ষেত্রে অবশ্যই রফতানিকারক প্রতিষ্ঠানের ইআরকিউ হিসাবে জমা থাকা বৈদেশিক মুদ্রার পরিমাণ দেখতে হবে।
‘শুধুমাত্র সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমতি থাকা বিদেশি কর্মীদের বেতনই এফসি হিসাবের মাধ্যমে দেওয়া যাবে। ব্যাংককে যাচাই করে দেখতে হবে কতজন বিদেশি কর্মীর অনুমোদন রয়েছে রফতানিকারক প্রতিষ্ঠানের।’
কেন্দ্রীয় ব্যাংক কর্মকর্তারা জানান, দেশের পোশাক খাতে কর্মরত ভারত ও শ্রীলঙ্কার নাগরিকদের অনেকেই হাতে হাতে বেতন নিচ্ছেন। এসব আয় তারা নিজ দেশেও নিয়ে যাচ্ছেন। তবে এর কোনো
হিসাব থাকছে না। ব্যাংক হিসাবে বেতন গেলে ও নিজ দেশে নিয়ে গেলে এর প্রকৃত হিসাব থাকবে। এতে যে বিভ্রান্তি রয়েছে তাও দূর হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]