ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০ ৩ আশ্বিন ১৪২৭
ই-পেপার শুক্রবার ১৮ সেপ্টেম্বর ২০২০

ইসরাইল-বাহরাইন-আমিরাত চুক্তি ‘নতুন মধ্যপ্রাচ্যের ভোর’ : ট্রাম্প
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৭ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 12

সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের সঙ্গে ইসরাইলের ঐতিহাসিক চুক্তির দিনটিকে ‘নতুন মধ্যপ্রাচ্যের ভোর’ বলেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দুই উপসাগরীয় দেশ আরব আমিরাত ও ইসরাইল নিজেদের মধ্যে পারস্পরিক সম্পর্ক সম্পূর্ণ স্বাভাবিক রাখার চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে বক্তব্য রাখেন ট্রাম্প। আরব আমিরাত, ইসরাইল ও বাহরাইন তিন দেশের মতো ট্রাম্পও এই চুক্তিকে ঐতিহাসিক হিসেবে আখ্যা দিচ্ছেন। বিবিসি।
ট্রাম্প প্রশাসনের মধ্যস্থতাতেই এই চুক্তি সম্পন্ন হয়। ১৯৪৮ সালে ইসরাইল রাষ্ট্রের জন্ম হওয়ার পর বাহরাইন ও আরব আমিরাত
তৃতীয় ও চতুর্থ উপসাগরীয় দেশ হিসেবে ইসরাইলকে স্বীকৃতি দেয়। ট্রাম্প আশা প্রকাশ করেছেন, অন্যান্য দেশও তাদের পদাঙ্ক অনুসরণ করবে। বছরের পর বছর ধরে সিংহভাগ আরব দেশ ইসরাইলকে বয়কট করে এসেছে। আরব দেশগুলোর বক্তব্য ছিল ফিলিস্তিনের সঙ্গে ইসরাইলের বহু বছর ধরে চলা দ্ব›েদ্বর সমাধান হলেই কেবল তারা ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্থাপন করবে।
মঙ্গলবার হোয়াইট হাউসে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে জড়ো হওয়া কয়েকশ মানুষের উদ্দেশে ট্রাম্প বলেন, কয়েক দশকের বিভক্তি এবং সংঘাতের পর আমরা নতুন এক মধ্যপ্রাচ্যের উত্থানের সূচনা করছি। আাজ আমরা এখানে জড়ো হয়েছি ইতিহাস বদলে দিতে।
ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু চুক্তিকে স্বাগত জানিয়ে বলেন, এই দিনটি ইতিহাস পরিবর্তনের ক্ষণ, শান্তির নতুন দিগন্তের সূচনা। তবে ফিলিস্তিন নেতা মাহমুদ আব্বাস বলেছেন, অধিকৃত অঞ্চল থেকে ইসরাইল সরে গেলেই শুধু মধ্যপ্রাচ্যে শান্তি প্রতিষ্ঠা সম্ভব।
চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান এবং বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন।
সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন দুদেশই সৌদি আরবের মিত্র। এ চুক্তির পর সৌদি আরবের প্রতিক্রিয়ার দিকে নজর থাকবে পুরো বিশে^র। এখন পর্যন্ত এমন কোনো ইঙ্গিত আসেনি যে তারা বাহরাইন বা সংযুক্ত আরব আমিরাতের পদক্ষেপ অনুসরণ করবে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]