ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ফিলিস্তিন সমস্যার সমাধান ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি আসবে না : রাশিয়া
প্রকাশ: শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১০:৫২ পিএম  (ভিজিট : ৮৮)
সময়ের আলো ডেস্ক
ইসরাইলি-ফিলিস্তিনি সংঘাতের অবসান ছাড়া মধ্যপ্রাচ্যে স্থায়ী শান্তি প্রতিষ্ঠার চিন্তা করা হবে ভুল বলে মন্তব্য করেছেন রাশিয়া। মঙ্গলবার হোয়াইট হাউসে দীর্ঘদিনের শত্রু দেশ বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাতের সঙ্গে ইসরাইলের সম্পর্ক স্বাভাবিক করার পর রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে এ কথা বলা হয়। এএফপি।
রাশিয়া জানায়, এমন চুক্তির ফলে ইসরাইল ও আরব বিশে^র অনেক দেশের মধ্যে সম্পর্ক স্বাভাবিক করার ক্ষেত্রে অগ্রগতি হলেও ফিলিস্তিন সমস্যা এখনও চরম পর্যায়ে রয়েছে। দেশটি জানায়, ফিলিস্তিন সমস্যার সমাধান খুঁজে বের করা ছাড়া মধ্যপ্রাচ্যের স্থায়ী স্থিতিশীলতা অর্জনের ক্ষেত্রে এটি একটি ভুল সিদ্ধান্ত হবে।
মস্কো এ সঙ্কট সমাধানের সমন্বিত প্রচেষ্টা জোরদারে আঞ্চলিক ও আন্তর্জাতিক নেতাদের প্রতি আহ্বান জানিয়েছে। পররাষ্ট্র মন্ত্রণালয়ের ওই বিবৃতিতে বলা হয়, রাশিয়া এ ধরনের যৌথ প্রচেষ্টা চালানোর জন্য প্রস্তুত রয়েছে। এদিকে হোয়াইট হাউসের চিফ অব স্টাফ মার্ক মিডোসও বলেছেন, ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিকীকরণ করতে আরও পাঁচটি দেশ গুরুত্বসহকারে বিবেচনা করছে।
এর আগে চলতি সপ্তাহে দখলদার রাষ্ট্রটির সঙ্গে শান্তি চুক্তি করেছে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন। বৃহস্পতিবার এয়ারফোর্স ওয়ানে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এসব তথ্য দিলেও সেই পাঁচটি দেশ নিয়ে বিস্তারিত কোনো বক্তব্য দেননি।
উইসকনসিনে নির্বাচনি প্রচারে যোগ দিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে বহন করে নিয়ে যাচ্ছিল এয়ারফোর্স ওয়ান। মিডোস বলেন, তিনটি দেশই ওই অঞ্চলের। কিন্তু এর বেশি কিছু তিনি বলতে অস্বীকার করেন। আরও অনেক দেশ ইসরাইলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে চায় বলে আশাবাদ ব্যক্ত করেন ট্রাম্প। তবে সম্ভাব্য এসব দেশের মধ্যে ওমান একটি।
দেশটির রাষ্ট্রদূত মঙ্গলবার হোয়াইট হাউসে ইসরাইলের সঙ্গে আমিরাতের শান্তি চুক্তির অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সৌদি আরবও অবৈধ রাষ্ট্রটির সঙ্গে সম্পর্ক স্থাপনে অবশেষে রাজি হয়েছে বলে জানিয়েছেন ট্রাম্প।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close