ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৬ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭
ই-পেপার সোমবার ২৬ অক্টোবর ২০২০

এইচএসসি পরীক্ষা কীভাবে
ঠিক করতে বসছেন বোর্ড চেয়ারম্যানরা
প্রকাশ: শনিবার, ১৯ সেপ্টেম্বর, ২০২০, ১১:০৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 17

উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটেনি। পরীক্ষা বিলম্বিত হওয়ায় প্রায় ১২ লাখ পরীক্ষার্থী ও তাদের অভিভাবকরা চরম অনিশ্চয়তার মধ্যে পড়েছে। শিক্ষার্থীদের প্রস্তুতিতে চরম বিঘ্ন ঘটেছে। পূর্বনির্ধারিত সময়ের পাঁচ মাস পার হলেও এই বিষয়ে সিদ্ধান্ত নিতে পারছে না সরকার। পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী ১ এপ্রিল এইচএসসি পরীক্ষা শুরু হওয়ার কথা ছিল। প্রাণঘাতী করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরুর পর ২২ মার্চ তা স্থগিত করে সরকার। সাধারণ ছুটির পর অফিস-ব্যবসা-যানবাহনসহ সব খুললেও কয়েক দফা শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি বাড়ানো হয়েছে। করোনার মহামারির পরিস্থিতি বিবেচনা করে ইতোমধ্যেই কওমি মাদ্রাসা ছাড়া সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠানের ছুটি ৩ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে। পাশাপাশি, চলতি বছরের অষ্টম শ্রেণির সমাপনী পরীক্ষা জেএসসি ও জেডিসি এবং প্রাথমিক ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা স্থগিত করেছে।
করোনাভাইরাস মহামারিতে স্থগিত থাকা এইচএসসি ও সমমানের পরীক্ষা কবে, কীভাবে নেওয়া হবে সে বিষয়ে সিদ্ধান্ত নিতে বৈঠক বসতে যাচ্ছেন সব শিক্ষা বোর্ডের চেয়ারম্যানরা। আগামী ২৪ সেপ্টেম্বর দুপুর ২টায় ঢাকা শিক্ষা বোর্ডের সভাকক্ষে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাব কমিটির সভাপতি অধ্যাপক মু. জিয়াউল হকের সভাপতিত্বে এই সভা হবে।
জানা গেছে, জেড আকৃতিতে শিক্ষার্থীদের বসিয়ে পরীক্ষা নিলে কতগুলো শ্রেণিকক্ষ প্রয়োজন হতে পারে, সে ব্যাপারে কাজ করছে শিক্ষা বোর্ডগুলো। এতে একটি কক্ষে প্রথম বেঞ্চে দুজন শিক্ষার্থী বসলে দ্বিতীয় বেঞ্চে বসবে একজন। এজন্য প্রতিটি কেন্দ্রের অধীনে আবার একাধিক উপকেন্দ্রও নির্ধারণ করা হচ্ছে। অর্থাৎ শিক্ষা বোর্ডগুলোও সামাজিক দূরত্ব বজায় রেখে পরীক্ষা গ্রহণের প্রস্তুতি নিয়ে রেখেছে। এইচএসসি পরীক্ষার
দিন-তারিখ চূড়ান্ত করে সূচি ঠিক করার কথা রয়েছে ওই বৈঠকে। যেদিন থেকেই পরীক্ষা নেওয়া হোক না কেন অন্তত ১৫ দিন আগে পরীক্ষার দিন-তারিখ এবং কীভাবে পরীক্ষা নেওয়া হবে তা শিক্ষার্থীদের জানিয়ে দেওয়া হবে।
কুমিল্লা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মো. আবদুস ছালাম জানান, তাকে আগামী ২৪ সেপ্টেম্বর ওই বৈঠকে অংশ নিতে বলা হয়েছে। এইচএসসি ও সমমানের পরীক্ষার বিষয়টি বৈঠকের আলোচসূচিতে রয়েছে জানিয়ে তিনি বলেন, জেএসসি ও জেডিসি পরীক্ষা না নেওয়ার সিদ্ধান্ত হওয়ায় কীভাবে অষ্টমের শিক্ষার্থীদের মূল্যায়ন করা হবে সে বিষয়েও একটি ইউনিক সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।
রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মোকবুল হোসেন বলেন, এইচএসসি পরীক্ষা, একাদশের ভর্তি ও ক্লাস শুরুর বিষয়ে ২৪ সেপ্টেম্বর বোর্ড চেয়ারম্যানরা বৈঠকে বসবেন। সেখানে এসব বিষয়ে সুনির্দিষ্ট কিছু প্রস্তাব তৈরি করা হবে। সেগুলো শিক্ষা মন্ত্রণালয়ে পাঠানো হবে। চূড়ান্ত সিদ্ধান্ত মন্ত্রণালয়ই নেবে।
তবে সুস্থ ও রোগমুক্ত পরিবেশে পরীক্ষা নেওয়ার দাবি জানিয়েছে অভিভাবক ঐক্য ফোরাম। ফোরামের সভাপতি জিয়াউল কবির দুলু বলেন, সন্তানদের জীবনের নিরাপত্তার প্রশ্নে সরকার এপ্রিলে এ পরীক্ষা স্থগিত করে প্রশংসনীয়
কাজই করেছেন। সেজন্য আমরা অভিভাবক সমাজ সরকারকে ধন্যবাদ জানাই। ঝুঁকিমুক্ত পরিবেশে পরবর্তী সময়ে এ পরীক্ষা নেওয়ার জন্য দাবি জানাচ্ছি।
ষ শিক্ষার আলো প্রতিবেদন





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]