ই-পেপার শনিবার ২০ এপ্রিল ২০২৪
শনিবার ২০ এপ্রিল ২০২৪

সালাউদ্দিনের ৩৬ দফা নির্বাচনি ইশতেহার
প্রকাশ: সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ১০:৪২ পিএম  (ভিজিট : ২৩২)
ক্রীড়া প্রতিবেদক
এক যুগ দায়িত্বে থাকার পর আরও একবার বাফুফের সভাপতি পদে নির্বাচন করছেন কাজী সালাউদ্দিন। ৩ অক্টোবর অনুষ্ঠেয় নির্বাচনকে সামনে রেখে তার নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদ নেমে পড়েছে মাঠে। রোববার রাজধানীর একটি পাঁচ তারকা হোটেলে প্যানেল পরিচিতি এবং ইশতেহার ঘোষণা করেছে এই পরিষদ। বিগত ১২ বছরে যেসব প্রতিশ্রুতি বাস্তবায়ন করতে পারেননি, তার সঙ্গে আরও কিছু বিষয় যোগ করে ৩৬ দফা নির্বাচনি ইশতেহার ঘোষণা করেছেন সালাউদ্দিন এবং তার নেতৃত্বাধীন সম্মিলিত পরিষদের সদস্যরা।
গতবার ছিল ২৫ দফা, এবার দিলেন ৩৬ দফা প্রতিশ্রুতি। যার মধ্যে আছে জাতীয় দলের জন্য দীর্ঘমেয়াদি ও বাস্তবসম্মত পরিকল্পনা, বঙ্গবন্ধু গোল্ডকাপ নিয়মিত আয়োজন, সাফ চ্যাম্পিয়নশিপ ও এসএ গেমসের শিরোপা পুনরুদ্ধার এবং ফিফা র‌্যাঙ্কিংয়ের উন্নতির জন্য পরিকল্পনা গ্রহণের বিষয়গুলো। ঘরোয়া ফুটবলের জন্য সুনির্দিষ্ট পঞ্জিকা প্রণয়ন, নির্ধারিত সময়ে দলবদল, জেলা ফুটবল লিগগুলো নির্দিষ্ট সময়ের মধ্যে আয়োজন, প্রথম-দ্বিতীয়-তৃতীয় বিভাগ লিগে অংশ নেওয়া দলগুলোকে লাইসেন্সের আওতায় আনা এবং বয়সভিত্তিক টুর্নামেন্টগুলো আর মেয়েদের লিগ নিয়মিত আয়োজনের প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে।
আন্তর্জাতিক মানসম্পন্ন স্টেডিয়ামের সংখ্যা বৃদ্ধি, দেশের চারটি স্টেডিয়ামে আন্তর্জাতিক ফুটবল প্রতিযোগিতা আয়োজন, টার্ফগুলোর পুনঃউন্নয়ন, ঘরোয়া ফুটবলের দলগুলোর হোম ভেন্যুর প্রয়োজনীয় সুযোগ-সুবিধা নিশ্চিতকরণ এবং আন্তর্জাতিক মানের জিমনেশিয়াম তৈরির উদ্যোগের কথাও বলা হয়েছে ইশতেহারে। নতুন করে যেসব প্রতিশ্রুতি দিয়েছে সালাউদ্দিনের পরিষদ, তার মধ্যে অন্যতম অনূর্ধ্ব-১০ জাতীয় জুনিয়র চ্যাম্পিয়নশিপ। যেটা আয়োজিত হবে শেখ রাসেলের নামে। শেখ কামালের নামে হবে অনূর্ধ্ব-১৮ কিংবা অনূর্ধ্ব-১৯ জাতীয় যুব চ্যাম্পিয়নশিপ।
ইশতেহার ঘোষণার প্রক্রিয়াও ছিল ব্যতিক্রমী। ইশতেহারের ৩৬ দফা প্রতিশ্রুতি একজন পড়ে শোনাননি। আলাদাভাবে কয়েকজন পড়ে শুনিয়েছেন। জাতীয় দল নিয়ে প্রতিশ্রুতিগুলো পড়ে শুনিয়েছেন দীর্ঘদিন ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যানের দায়িত্ব পালন করা কাজী নাবিল আহমেদ, ঘরোয়া ফুটবল নিয়ে প্রতিশ্রুতির কথা পাঠ করেছেন বর্ষীয়ান সংগঠক হারুনুর রশীদ, নারী ফুটবল নিয়ে প্রতিশ্রুতির কথা শুনিয়েছেন মাহফুজা আক্তার কিরণ, উন্নয়ন প্রকল্প নিয়ে ইশতেহার ঘোষণা করেছেন ফুটবলে নতুন মুখ সম্মিলিত পরিষদের সহসভাপতি প্রার্থী আতাউর রহমান খান মানিক, টেকনিক্যাল বিষয় নিয়ে বলেছেন সহসভাপতি প্রার্থী আমিরুল ইসলাম বাবু এবং আরেক সহসভাপতি প্রার্থী ইমরুল হাসান।
গতবার দেওয়া প্রতিশ্রুতিগুলোর মধ্যে বিশেষভাবে উল্লেখযোগ্য শেরেবাংলা কাপ, সোহরাওয়ার্দী কাপ আয়োজন করা হয়নি। বঙ্গবন্ধু গোল্ডকাপও ছিল অনিয়মিত। নির্ধারিত সময়ে দলবদল ও বর্ষপঞ্জিকা অনুসরণ করা হয়নি। এ ছাড়া একাডেমি, আন্তর্জাতিক মানসম্পন্ন জিমনেশিয়াম নির্মাণের যে প্রতিশ্রুতিগুলো দেওয়া হয়েছিল সেগুলো প্রতিশ্রুতির পর্যায়েই থেকে গেছে। এরপরও সালাউদ্দিন দাবি করলেন, প্রতিশ্রুতির ৭৫ শতাংশ কাজ করতে পেরেছেন। একই সঙ্গে প্রশ্ন তুলেছেন গতবারের দেওয়া নিজ প্যানেলের ইশতেহার নিয়েও! ২০১৬ সালে অনুষ্ঠিত ওই নির্বাচনে সালাউদ্দিন প্যানেলের প্রধান সমন্বয়ক ছিলেন তরফদার রুহুল আমিন। দায়টা তার ঘাড়েই চাপিয়েছেন সালাউদ্দিন।
এবার আলাদা প্যানেল গড়ে নির্বাচন করতে চেয়েছিলেন রুহুল আমিন। কিন্তু শেষ মুহূর্তে নির্বাচন না করার সিদ্ধান্ত জানান তিনি। তার দিকে অভিযোগের আঙুল তুলে সালাউদ্দিন বলেছেন, ‘ওই ইশতেহার আমার দেওয়া ছিল না। ওই সময় কনফিউশন চলছিল। যখন ইশতেহার দেওয়া হয়, ওই মিটিংয়ে কিন্তু আমি ছিলাম না। আমি অফিস থেকে যে ইশতেহার দিয়েছি, সেখানে অনেক কিছু যোগ করা হয়েছিল, সেটা দিয়েছিলেন তরফদার রুহুল আমিন। ২৫ শতাংশ কাজ না হওয়ায় আমি খুবই দুঃখিত। তবে এখানে যা বলা হয়েছে, প্রায় তিন মাস রিসার্চ করেই আপনাদেরকে দেওয়া হয়েছে।’
আগের প্রতিশ্রুতির মধ্যে সালাউদ্দিনের আরেকটি উল্লেখযোগ্য চাওয়া ছিল ২০২২ বিশ^কাপ খেলা। এটা নিয়েও ভুল বোঝাবুঝি হয়েছে বলে দাবি করলেন সাবেক তারকা ফুটবলার। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ নিচের দিকে থাকার ব্যাখ্যাও দিয়েছেন তিনি, ‘এখানে আপনাদের একটা কনফিউশন আছে। বিশ^কাপ খেলব বলিনি। কোয়ালিফাই করার চেষ্টা করব বলেছি। আমাকে তো টার্গেট নিয়ে এগুতে হবে।’ বাস্তবতা মেনে এবার আর বিশ^কাপে খেলার লক্ষ্য নয়, র‌্যাঙ্কিংয়ে উন্নতি ঘটানোর চেষ্টায় পরিকল্পনা প্রণয়নের প্রতিশ্রুতি দিলেন সালাউদ্দিন, ‘অক্টোবর ২০২৪-এর মধ্যে বাংলাদেশ জাতীয় ফুটবল দলের ফিফা র‌্যাঙ্কিংয়ের উন্নতির লক্ষ্যে সুনির্দিষ্ট পরিকল্পনা গ্রহণ করা হবে। যাতে করে ফিফা র‌্যাঙ্কিংয়ে দলকে ১৫০-এর নিচে নিয়ে যাওয়া যায়।’
বিভিন্ন প্রশ্নের জবাবের ফাঁকে সংবাদমাধ্যমের দিকে অভিযোগ যেমন তুলেছেন তেমনি তার আমলে মেয়েদের বয়সভিত্তিক দলগুলোর সাফল্য, বিশ^কাপ বাছাইয়ে স্বাগতিক ভারতের বিপক্ষে এগিয়ে থেকে জাতীয় দলের ড্র করা, নিয়মিত প্রিমিয়ার লিগ আয়োজনকে সাফল্য হিসেবে উল্লেখ করেছেন সালাউদ্দিন। এবারের ইশতেহারে যে ৩৬ দফা উল্লেখ করেছেন তা পূরণের প্রতিশ্রুতি দিয়ে তাকে পুনরায় নির্বাচিত করার জন্য কাউন্সিলরদের প্রতি আহ্বানও জানিয়েছেন তিনি।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close