ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ৩০ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭
ই-পেপার শুক্রবার ৩০ অক্টোবর ২০২০

নজরুল বিশ্ববিদ্যালয়ে বিশ্ব শান্তি দিবস পালিত
বিশ্ববিদ্যালয় প্রতিনিধি
প্রকাশ: সোমবার, ২১ সেপ্টেম্বর, ২০২০, ৯:৩৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 410

বিশ্ব শান্তি দিবস জাতিসংঘ কর্তৃক প্রস্তাবিত আন্তর্জাতিকভাবে পালিত দিন। গত বছরের ন্যায় এবারও বিভিন্ন আয়োজনে উইম্যান পিস ক্যাফে, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় এবং ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর পিস এন্ড জাস্টিস যৌথভাবে পালন করছে বিশ্ব শান্তি দিবস ২০২০।

উইম্যান পিস ক্যাফে সমাজে শান্তি আনয়নে নারীদের সচেতনতা বৃদ্ধি ও লৈঙ্গিক-সমতা অর্জনে কাজ করে যাচ্ছে শুরু থেকেই। তাই বিশ্ব শান্তি দিবসে পিস ক্যাফে বিশ্বব্যাপী শান্তির বার্তা ছড়িয়ে দিতে এই সম্মিলিত প্রয়াস। ১৯ সেপ্টেম্বর “সেলিব্রেশন অব ইন্টারন্যাশনাল ডে অব পিস-২০২০” নামক ইভেন্টের মাধ্যমে তাদের তিন দিন ব্যাপী বিশ্ব শান্তি দিবস উদযাপনের অনলাইন কার্যক্রম শুরু করে।

শুরুতে তারা পিস ক্যাফের অফিসিয়াল পেইজ থেকে বিভিন্ন শান্তি বার্তা প্রকাশ করেছেন। ২১ সেপ্টেম্বর পিস ইন এন্ড বিয়ন্ড পেনডেমিক নামক ভার্চুয়াল পিস আড্ডার মাধ্যমে শেষ হয় বিশ্ব শান্তি দিবস উদযাপন। গুগল মিটে সন্ধ্যা ৭টা ৩০ মিনিটে শুরু হয়ে একঘন্টা ব্যাপী পিস আড্ডা।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন উইমেন পিস ক্যাফের চিফ মেন্টর লোকপ্রশাসন ও সরকার পরিচালনবিদ্যা বিভাগের সহকারী অধ্যাপক মো. অলিউল্লাহ।

অতিথি বক্তা হিসেবে বক্তব্য রাখেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ অধ্যয়ন বিভাগের সহযোগী অধ্যাপক ড. সাবের আহমেদ চৌধুরী ও সেন্টার ফর পিস এন্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের গবেষণা সমন্বয়ক মুহাম্মদ বদিউজ্জামান।

এসময় আরও বক্তব্য রাখেন উইমেন পিস ক্যাফের মেন্টর, ফোকলোর বিভাগের বিভাগীয় প্রধান সাকার মুস্তাফা, নৃ-বিজ্ঞান বিভাগের প্রভাষক জান্নাতুল নাঈম, স্থানীয়  সরকার  ও  নগর  উন্নয়ন  বিভাগের প্রভাষক সাদিক হাসান শুভ, সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রোগ্রাম কো-অর্ডিনেটর নিলুফা সুলতানা প্রমুখ।

এরপর সংগীত পরিবেশন করেন ইংরেজি ভাষা ও সাহিত্য বিভাগের শিক্ষার্থী মালিহা তাবাসসুম মিথিলা, কবিতা আবৃত্তি করেন ওম্যান পিস ক্যাফের সদস্য রাফিয়া ইসলাম ভাবনা।     

পিস আড্ডা শেষে প্রশ্নোত্তর পর্বে বক্তা ও শ্রোতাগণ স্বতস্ফূর্ত অংশগ্রহণ করেন।

পিস ক্যাফের সভাপতি  মাহমুদা সুলতানা স্বর্নার সঞ্চালনায় ধন্যবাদ জ্ঞাপন করেন সেন্টার ফর পিস অ্যান্ড জাস্টিস, ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের প্রকল্প পরিচালক জিয়া উদ্দিন।

এছাড়াও শান্তি, প্রকৃতি, নারীর উপর মহামারির প্রভাব, নারীর ক্ষমতায়ন, প্ল্যুরালিটি অ্যান্ড ডাইভার্সিটি বিষয়ের উপর ফটোগ্রাফি কনটেস্ট এর আয়োজন করা হয়। আয়োজনটি শিক্ষার্থীদের মাঝে দারুণ সাড়া ফেলে। বাংলাদেশের বিভিন্ন কলেজ, বিশ্ববিদ্যালয় থেকে শিক্ষার্থীরা অংশগ্রহণ করছেন।

এছাড়া বাইরের বিভিন্ন দেশ থেকেও উল্ল্যখযোগ্য হারে ছবি জমা হয়েছে আয়োজকদের ঝুলিতে।

আয়োজন করা হয় রচনা প্রতিযোগিতাও। আন্তর্জাতিক শান্তি দিবস উপলক্ষে পিস ক্যাফের সকল সদস্যদের কাছ থেকে শান্তি ও সম্প্রীতিতে নারী, একজন নারী বা একজন পুরুষের দৃষ্টিতে শান্তি কি, শান্তিপূর্ণ সমাজ, শান্তিপূর্ণ রাষ্ট্র গঠনে কি কি করা যায় এসব বিষয়ের লেখা আহবান করা হয়। সেরা লেখাগুলো নির্বাচনের পর সংগঠনের ওয়েবসাইটে আপলোড দেয়া হবে।

সিপিজের তত্ত্বাবধানে প্রকল্পের তৃতীয় ধাপে নারীদের, বিশেষ করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এবং সমাজের তৃণমূল স্তরের নারীদের নানাবিধ প্রশিক্ষণের মাধ্যমে সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ডে ও কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সচেতনতামূলক কার্যক্রমে সম্পৃক্ত করা এবং কোভিড-১৯ এর ঝুঁকি ও চ্যালেঞ্জ মোকাবেলায় নারীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত। অফলাইন এবং অনলাইনে শান্তি, সৌহার্দ্য এবং নারীর সুরক্ষা নিশ্চিতে কাজ করে যাচ্ছে এই প্রকল্পটি।

উল্লেখ্য, অনলাইনে বিশ্ব শান্তি দিবস উদযাপনের সার্বিক সহযোগিতায় রয়েছেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের, সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে)।

‘এমপাওয়ার্ড উইম্যান পিসফুল কমিউনিটি’ প্রকল্পের মাধ্যমে উইম্যান পিস ক্যাফে শান্তি পূর্ণ সমাজ প্রতিষ্ঠায় নারীর ক্ষমতায়ন, উদ্ভাবনী চিন্তার প্রয়োগ, নারীদের করোনা মোকাবেলায় বিভিন্ন কমিউনিটি এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যয়নরত নারী শিক্ষার্থীদের নিয়ে কাজ ও উদ্যোক্তা তৈরিতে একটি সৃষ্টিশীল প্লাটফর্ম হিসেবে দীর্ঘ দিন ধরে দেশের দুটি পাবলিক বিশ্ববিদ্যালয়ে (জাককানইবি ও বেরোবি) কাজ করে যাচ্ছে।

তারই ধারবাহিকতায় ইউএন উইমেনের অর্থায়নে ‘সিকিউরিং দ্যা পিস অফ অ্যান্ড অনলাইন’ শীর্ষক প্রকল্পের (৩য়) ফেইজের আওতায় সেন্টার ফর পিস এন্ড জাস্টিস (সিপিজে), ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের তত্ত্বাবধানে প্রকল্পের এই ফেইজে নারীদের, বিশেষ করে বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের এবং সমাজের তৃণমূল স্তরের নারীদের নানাবিধ প্রশিক্ষণের মাধ্যমে সামাজিক উন্নয়ন মূলক কর্মকান্ডে ও কোভিড-১৯ পরিস্থিতি মোকাবেলায় সচেতনতামূলক কার্যক্রমকে ত্বরান্বিত করতে আরো দুইটি বিশ্ববিদ্যালয় (ব্র্যাক বিশ্ববিদ্যালয় এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ে) উইম্যান পিস ক্যাফে স্থাপনের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে।

প্রশিক্ষণের মাধ্যমে শিক্ষার্থীরা তৃণমূল পর্যায়ে কমিউনিটির বিভিন্ন সামাজিক সচেতনতামূলক কার্যক্রমের সাথে নিজেদের সম্পৃক্ত করে কোভিড-১৯ এর ঝুঁকি ও চ্যালেঞ্জ মোকাবেলায় নারীর স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নিশ্চিত করা এবং অফলাইন এবং অনলাইনে শান্তি, সৌহার্দ্য এবং নারীর সুরক্ষা নিশ্চিতে কাজ করবে এই প্রকল্পটি।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]