ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২৮ অক্টোবর ২০২০ ১৩ কার্তিক ১৪২৭
ই-পেপার  বুধবার ২৮ অক্টোবর ২০২০

মানুষের কল্যাণে আল্লাহর সৃষ্টি বিধান
প্রকাশ: বুধবার, ২৩ সেপ্টেম্বর, ২০২০, ১১:২৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 31

আল্লাহ তায়ালা বলেন, ‘যখন তিনি আরোপ করেন তোমাদের ওপর তন্দ্রাচ্ছন্নতা নিজের পক্ষ থেকে তোমাদের প্রশান্তির জন্য এবং তোমাদের ওপর আকাশ থেকে পানি অবতরণ করেন, যাতে তোমাদিগকে পবিত্র করে দেন এবং যাতে তোমাদের থেকে অপসারিত করে দেন শয়তানের অপবিত্রতা। আর যাতে করে সুরক্ষিত করে দিতে পারেন তোমাদের অন্তরসমূহকে এবং তাতে যেন সুদৃঢ় করে দিতে পারেন তোমাদের কদম ও অবস্থান।’ (সুরা আনফাল : ১১)

শিক্ষা
ষ   আল্লাহ মানুষের জীবিকা উপার্জন ও পার্থিব প্রয়োজন পূরণ করার জন্য বানিয়েছেন দিবস এবং আরাম, বিশ্রাম ও ঘুমের জন্য বানিয়েছেন রাত্রি। আল্লাহ মানুষকে তন্দ্রাচ্ছন্নতা দান করেন প্রশান্তির জন্য। তাই ঘুমও আল্লাহর অন্যতম একটি নেয়ামত।
ষ   ঋতুতে ঋতুতে আল্লাহ আসমান থেকে বৃষ্টি বর্ষণ করেন, যেন পৃথিবীতে সজীবতা আসে, মানুষের বাহ্যিক অবয়ব ধোয়ার পাশাপাশি হৃদয়ের ময়লাও ধৌত হয়ে যায়। বৃষ্টির পানিতে রয়েছে একটি পবিত্রতার আহ্বান। হাদিসে তাই হাদিসে বৃষ্টির দোয়াও বর্ণিত হয়েছে।
ষ   শয়তান মানুষকে প্রতিমুহূর্তে প্ররোচিত করতে ব্যস্ত ও তৎপর। বৃষ্টির নির্মল বর্ষণে মানুষের মন যখন পবিত্রতা অনুভব করে তখন শয়তানের প্ররোচনা থেকে মানুষ পবিত্রতা লাভ করে। তবে অবশ্যই শয়তান থেকে আশ্রয় প্রার্থনা ও আল্লাহর জিকিরে বিশেষ গুরুত্ব দিতে হবে।
ষ   আল্লাহর নেয়ামত স্মরণে বান্দার দৃঢ়তা ও অবিচলতা বৃদ্ধি পায়। পৃথিবীতে অন্যান্য মানুষ ও প্রাণী তার দ্বার উপকৃত হয়।
ষ  ইসলামের আলো ডেস্ক




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]