ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৩১ অক্টোবর ২০২০ ১৬ কার্তিক ১৪২৭
ই-পেপার শনিবার ৩১ অক্টোবর ২০২০

মেসি-রোনালদো নেই!
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২৪ সেপ্টেম্বর, ২০২০, ১০:২১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

ইউরোপিয়ান ফুটবলে কমেছে লিওনেল মেসি-ক্রিশ্চিয়ানো রোনালদো দাপট, বাড়ছে অন্যদের কদরÑ এমনটার প্রমাণ মিলল উয়েফার ‘মেন্স প্লেয়ার অব দ্য ইয়ার’-এর সংক্ষিপ্ত তালিকা প্রকাশের মাধ্যমে। ১০ বছরের এই প্রথম ‘বর্ষসেরা’র দৌড়ে নেই ফুটবল বিশে^ এলিয়েনখ্যাত দুই ফুটবলারের কেউ। উয়েফার সম্মানজনক এই ব্যক্তিগত খেতাবের তিনজনের সংক্ষিপ্ত তালিকায় ঠাঁই পেয়েছেনÑ ম্যানচেস্টার সিটির কেভিন ডি ব্রæয়েন, বায়ার্ন মিউনিখের রবার্ট লেভানদস্কি এবং গোলরক্ষক ম্যানুয়েল ন্যয়ার।
রোনালদো, যিনি এখন ইতালিতে জুভেন্টাসের ‘স্তম্ভ’; তুরিনের বুড়িদের হয়ে পেয়েছেন তিন শিরোপা জয়ের স্বাদ এবং উয়েফার ‘বর্ষসেরা’র দৌড়ে ছিলেন নয়বার। এই খেতাব দুবার জেতা মেসি বিগত ১০ মৌসুমে শর্টলিস্টে নিজেকে খুঁজে পান ছয়বার। দুজনেই একদশক ধরে প্রজন্মের সেরা খেলোয়াড়, তবে সময়ের স্রোতে হারাতে চলেছে তাদের জৌলুস। চ্যাম্পিয়ন্স লিগের গত মৌসুমে জুভেন্টাস থেমেছে শেষ ষোলোতে। অপেক্ষাকৃত দুর্বল প্রতিপক্ষ লিওর বিপক্ষে সিরি’আ চ্যাম্পিয়নদের ত্রাণকর্তা হতে পারেননি রোনালদো।
ইউরোপের শ্রেষ্ঠত্বের মঞ্চে বার্সেলোনার স্বপ্ন থামে শেষ আটে। আসরে চ্যাম্পিয়ন হওয়া বায়ার্নের বিপক্ষে শেষ আটে বিধ্বস্ত হয় মেসির দল। আর্জেন্টাইন খুদে জাদুকর নিজেও ছিলেন না চেনা ছন্দে, ৮ ম্যাচে পান মাত্র ৩ গোল। একই পরিসংখ্যান পর্তুগিজ যুবরাজের ক্ষেত্রেও। তাতে অনুমেয় ছিল যে উয়েফার ‘বর্ষসেরা’ হওয়ার দৌড়ে কাটা পড়ছে মেসি-রোনালদোর নাম; হলোও তা। দুই এলিয়েনের অনুপস্থিতিতে বড় এই সম্মান অর্জনের মূল লড়াইটা হবে ডি ব্রæয়েন আর লেভানদস্কির মধ্যে।
সময়ের সেরা ছন্দে লেভানদস্কি। বায়ার্নের চ্যাম্পিয়ন্স লিগ জয়ের মিশনে ১৫ গোল করা পোলিশ স্ট্রাইকার টুর্নামেন্ট শেষ করেছেন সর্বোচ্চ গোলদাতা হয়ে। বর্ষসেরা হওয়ার প্রতিযোগিতায় লেভানদস্কির প্রতিপক্ষ তার ক্লাব সতীর্থ ন্যয়ার। দলের বড় অর্জনের পথে জার্মান এই গোলরক্ষক রেকর্ড গড়েছেন ক্লিন শিটে। এক কথায়, গেল মৌসুমে দুর্দান্ত ছিল বুন্দেসলিগা জয়ী বায়ার্নের দুই তারকা, যা সোনায় মুড়িয়েছেন ম্যানসিটির ডি ব্রæয়েনও। তাই এ মুহূর্তে বলা সম্ভব না, অক্টোবরের শুরুতে কার হাতে উঠছে উয়েফার বর্ষসেরার খেতাব।
এদিকে ইউরোপিয়ান ফুটবলের সর্বোচ্চ সংস্থাটি প্রকাশ করা ‘মেন্স কোচ অব দ্য ইয়ার’-এর সংক্ষিপ্ত তালিকায় নাম লিখিয়েছেন তিন জার্মান। এরা হলেনÑ বায়ার্নের কোচ হ্যান্স ফ্লিক, লিভারপুলের ইয়ুর্গেন ক্লপ এবং লিপজিগের জুলিয়ান ন্যাগলসম্যান। অন্যদিকে ‘উইমেন্স প্লেয়ার অব দ্য ইয়ার’ ক্যাটাগরিতে ঠাঁই পাওয়া তিনজন হলেনÑ লুসি ব্রোঞ্জ, পার্নিল হার্ডার এবং ওয়েন্ডি রেনার্ড। পাশাপাশি বাকি ক্যাটাগরিগুলোর শর্টলিস্টও প্রকাশ করেছে উয়েফা কর্তৃপক্ষ।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]