ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২৮ অক্টোবর ২০২০ ১৩ কার্তিক ১৪২৭
ই-পেপার  বুধবার ২৮ অক্টোবর ২০২০

অর্থ পাচারের অভিযোগ
ফের তাফসির আউয়ালকে দুদকের জিজ্ঞাসাবাদ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২৫ সেপ্টেম্বর, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 20

বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল আউয়াল মিন্টুর ছেলে ও মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়ালকে তৃতীয়বারের মতো জিজ্ঞাসাবাদ করছে দুর্নীতি দমন কমিশন (দুদক)। বৃহস্পতিবার দুদকের প্রধান কার্যালয়ে সংস্থাটির পরিচালক সৈয়দ ইকবাল হোসেনের নেতৃত্বে একটি টিম তাকে জিজ্ঞাসাবাদ করেছে। এর আগ ১০ সেপ্টেম্বর দ্বিতীয় দফায় ও ৩১ আগস্ট প্রথম দফায় জিজ্ঞাসাবাদ করে দুদক। পারিবারিক বিরোধের বিষয়টি উল্লেখ করে জিজ্ঞাসাবাদ শেষে গণমাধ্যমকে তাফসির আউয়াল জানিয়েছিলেন, দুদক পারিবারিক বিরোধের বিষয় অবগত নয় বিধায় বারবার ডাকছে। যা যা জানতে চেয়েছে, আমি বলেছি। আমি আসলে রাজনীতি করি না। রাজনীতির সঙ্গেও নাই। তারপরও কেন বারবার তলব করছে, আমি জানি না।
অন্যদিকে দুদক সচিব মুহাম্মদ দিলোয়ার বখত এ বিষয়ে বলেন, সুনির্দিষ্ট অভিযোগের ভিত্তিতে দ্বিতীয় দফায় নথিপত্র নিয়ে জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাকে। নিউইয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে তার মালিকানাধীন কোম্পানি কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির অভিযোগে এই জিজ্ঞাসাবাদ। দুদক সূত্রে জানা যায়, মাল্টিমোড লিমিটেডের মালিক তাফসির মো. আউয়ালের বিরুদ্ধে নিউইয়র্ক ও লন্ডনে একাধিক ব্যাংক হিসাব খুলে কোটি কোটি টাকা লেনদেনসহ বিভিন্ন দুর্নীতির একটি অভিযোগ কমিশনে অনুসন্ধানাধীন রয়েছে।
একই অভিযোগে বাংলাদেশ ব্যাংকের বিএফআইইউ থেকে বেশ কিছু রেকর্ডপত্র চায় দুদকের অনুসন্ধান কর্মকর্তা। যার মধ্যে উল্লেখযোগ্য হলো, আব্দুল আউয়াল মিন্টু ও তার সন্তানদের নামে বিদেশি কোম্পানি এনএফএম এনার্জির নামে যুক্তরাজ্যের বারক্লেস ব্যাংক লন্ডন শাখা, যুক্তরাষ্ট্রের জেপি মর্গান চেজ ব্যাংকের নিউইয়র্ক শাখা ও পিএনসি ব্যাংকের পিটার্সবার্গ শাখার কয়েকটি ব্যাংক হিসাবের তথ্যাদি, থাইল্যান্ডের সুকুমভিত রোডে অবস্থিত একটি বিলাসবহুল অ্যাপার্টমেন্ট কার নামে নিবন্ধিত, কত টাকায় ক্রয়, কীভাবে অর্থ পেমেন্ট হয়েছে এবং বারমুডায় নিবন্ধিত ‘এনএফএম এনার্জি লিমিটেড’ নামে প্রতিষ্ঠান (যার শেয়ারধারী হিসেবে আব্দুল আউয়াল মিন্টু ও তার স্ত্রী নাসরিন ফাতেমা আউয়াল) সংক্রান্ত তথ্য চাওয়া হয়েছে। যার কিছু কিছু নথিপত্র দুদকে এসেছে বলে জানা গেছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]