ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৬ অক্টোবর ২০২০ ১১ কার্তিক ১৪২৭
ই-পেপার সোমবার ২৬ অক্টোবর ২০২০

ক্যারিয়ার অগ্রগতিতে অনলাইন কোর্স
প্রকাশ: শনিবার, ২৬ সেপ্টেম্বর, ২০২০, ১১:৩৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 14

করোনা মহামারির এই প্যানডামিক পরিস্থিতিতে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। তবে চলছে অনলাইন ক্লাস। এরপরেও দিনে যথেষ্ট সময় পাওয়া যায় অতিরিক্ত কিছু করার বা কিছু শেখার।
মহামারি পরবর্তী বিশে^ চাকরির বাজারে কঠিন প্রতিযোগিতায় পড়তে হবে তরুণদের। শুধু সার্টিফিকেটনির্ভর লেখাপড়া শেষ করে এই প্রতিযোগিতায় টিকে থাকা কঠিন হবে। প্রতিযোগিতায় নিজেকে এগিয়ে রাখতে শানিত করতে হবে নিজের যোগ্যতাকে। বিভিন্নভাবে নিজেকে প্রস্তুত করতে হবে। অনলাইন থেকেই করতে পারেন গুরুত্বপূর্ণ কিছু কোর্স, যেগুলো কর্মক্ষেত্রে সবসময় এগিয়ে রাখবে।
ঘরে বসেই শিখে নিতে পারেন তথ্যপ্রযুক্তির নানা কারিগরি শিক্ষা। এর জন্য বেশ জনপ্রিয় গুগল আইটি সাপোর্ট কোর্সটি (যঃঃঢ়ং://নরঃ.ষু/২ীজঝ৩ঐঈ, যঃঃঢ়ং://নরঃ.ষু/৩৪যপপসট)। এখন পর্যন্ত কয়েক লাখ শিক্ষার্থী এ কোর্স সম্পন্ন করেছে। গুগল আইটি অটোমেশন, ক্লাউড আর্কিটেকচার, মেশিন লার্নিংসহ বিভিন্ন কোর্সও অনলাইন থেকে করা যাবে সরাসরি। এ ছাড়া মাইক্রোসফট এক্সেল, ওয়ার্ডসহ বিভিন্ন সফটওয়্যারের কাজও শিখতে পারেন ঘরে বসেই।
একাধিক ভাষায় দক্ষতা ক্যারিয়ারে আপনাকে এগিয়ে রাখবে। এ ছাড়া উচ্চতর পড়াশোনা বা গবেষণার জন্য শিখতে পারেন ইংরেজির মতো আন্তর্জাতিক ভাষা। ভাষাশিক্ষা, যোগাযোগ দক্ষতা, প্রেজেন্টেশন তৈরিসহ বিভিন্ন বিষয়ে কোর্স করতে পারেন অনলাইনেই। আইইএলটিএস, টোয়েফেলের মতো ইংরেজি ভাষা দক্ষতার পরীক্ষার প্রস্তুতি সেই সঙ্গে চীনা বা জার্মান ভাষা শেখার সুযোগ মিলছে এডেক্স আর কোর্সেরার মতো অনলাইন সাইটে (যঃঃঢ়ং://িি.িপড়ঁৎংবৎধ.ড়ৎম/)।
অনলাইন কোর্সের জন্য বড় একটি প্ল্যাটফর্ম হচ্ছে যুক্তরাজ্যের হার্ভার্ড বিশ^বিদ্যালয়। প্রতিষ্ঠানটির কম্পিউটার সায়েন্স, ডেটা সায়েন্স নিয়ে কোর্স করতে পারেন খুব সহজে। হার্ভার্ডের ‘সিএস৫০ ইন্ট্রোডাকশন টু কম্পিউটার সায়েন্স’ নামে কোর্সটি ইতোমধ্যে বেশ জনপ্রিয়তা পেয়েছে। ১২ সপ্তাহের কোর্সটিতে অনলাইনে প্রোগ্রামিং এবং কম্পিউটার সায়েন্সের বিভিন্ন বিষয় শেখা যায় এই কোর্সটিতে (যঃঃঢ়ং://নরঃ.ষু/২ী৪ৎউঞ৩)
গ্রাফিকস ডিজাইনের কোর্স করেও আপনার কারিগরি দক্ষতা বাড়াতে পারেন। এখন অনলাইন মার্কেটিংয়ের যুগে ক্যারিয়ার গড়তে এই দক্ষতা আপনাকে বেশ সহায়তা করবে। যেকোনো মাল্টিমিডিয়া বা অ্যাড ফার্মের জন্য এমন কোর্স বলতে গেলে বাধ্যতামূলক। অনলাইন থেকেই শিখে নিতে পারেন গ্রাফিকসের ডিজাইন কোর্সে (যঃঃঢ়ং://িি.িপড়ঁৎংবৎধ.ড়ৎম/ংঢ়বপরধষরুধঃরড়হং/মৎধঢ়যরপ-ফবংরম)।
অ্যাকাডেমিক সময়ের ফাঁকে অনলাইনের এসব কোর্স বেশ জনপ্রিয়তা পাচ্ছে। বিশে^ এ ধরনের অনলাইন কোর্সগুলোর চাহিদাও দিন দিন বাড়ছে। প্রতিযোগিতার এই যুগে নানা ধরনের প্রফেশনাল এই কোর্স করার মাধ্যমে নিজেকে এগিয়ে রাখার চেষ্টা সবার মধ্যেই লক্ষ্য করা যাচ্ছে।
ষ শিক্ষার আলো ডেস্ক







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]