ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২৮ অক্টোবর ২০২০ ১৩ কার্তিক ১৪২৭
ই-পেপার  বুধবার ২৮ অক্টোবর ২০২০

ছাত্রাবাসের নিরাপত্তা নিশ্চিতে জরুরি নির্দেশনা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৩০ সেপ্টেম্বর, ২০২০, ১১:২২ পিএম আপডেট: ৩০.০৯.২০২০ ১২:০৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

করোনার প্রাদুর্ভাবের মধ্যে মার্চের মাঝামাঝি থেকে সারা দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। এর মধ্যেই ঘটে গেছে সিলেটের এমসি কলেজের ছাত্রাবাসে গণধর্ষণের ঘটনা। আর এতে নড়েচড়ে বসেছে সরকার। এ কারণে সারা দেশের সব সরকারি ও বেসরকারি ছাত্রাবাস বন্ধ এবং নিরাপত্তা নিশ্চিত করতে জরুরি নির্দেশনা দিয়েছে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতর (মাউশি)। মঙ্গলবার মাউশির উপপরিচালক (কলেজ-১) প্রফেসর শাহ মো. আমির আলী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ নির্দেশনা দেওয়া হয়। নির্দেশনায় বলা হয়, বিশ^ব্যাপী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শিক্ষা মন্ত্রণালয়ের সিন্ধান্ত অনুযায়ী গত ১৮ মার্চ থেকে আজ পর্যন্ত দেশের সব শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষা কাজ বন্ধ রয়েছে।
 প্রতিষ্ঠান দীর্ঘদিন বন্ধ থাকার ফলে কলেজ ক্যাম্পাসগুলোতে নিরাপত্তা বজায় রাখাসহ কলেজের সব সরকারি সম্পদ ও সরঞ্জামের সুরক্ষা নিশ্চিত করার ব্যাপারে প্রতিষ্ঠানপ্রধানদের সচেষ্ট থাকতে হবে। দীর্ঘদিন কার্যক্রম বন্ধ থাকা কলেজ ক্যাম্পাসে নিরাপত্তা এবং সুরক্ষাসহ সরকারি নির্দেশনা বাস্তবায়নে নিচের পদক্ষেপগুলো জরুরিভিত্তিতে নেওয়ার জন্য প্রতিষ্ঠানপ্রধানকে বিশেষভাবে অনুরোধ জানানো হয়।
নির্দেশনার মধ্যে রয়েছেÑ অনলাইন ক্লাস কার্যক্রম চালু রাখাসহ আঞ্চলিক পরিচালককে ক্লাস গ্রহণের তথ্য প্রদান, প্রতিষ্ঠানে ভিজিল্যান্স টিম গঠন এবং প্রতিষ্ঠানপ্রধানের কাছে নির্মিত পরিদর্শন প্রতিবেদন দাখিল, শিক্ষার্থীদের অনলাইনে অংশগ্রহণ মনিটরিং ও অভিভাবকের সঙ্গে সংযোগ সাধন। শিক্ষার্থীদের স্বাস্থ্যবিধি মেনে চার নির্দেশনা প্রদান করতে হবে। কলেজ ক্যাম্পাসে বিনাপ্রয়োজনে জনসাধারণের প্রবেশ নিষিদ্ধ করতে হবে। কলেজের ল্যাবসহ সার্বিক সরকারি সম্পত্তি ও নথি রক্ষার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে হবে। ছাত্রাবাসগুলো বন্ধ রাখতে হবে এবং ছাত্রাবাসে নিরাপত্তা নিশ্চিত করতে হবে। প্রতিষ্ঠানের মূল ফটকসহ সব প্রবেশপথে সার্বক্ষণিক প্রহরী নিয়োজিত রাখতে হবে। স্থানীয় প্রশাসনের সহযোগিতায় ক্যাম্পাসে পুলিশ টহল জোরদার করতে হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]