ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০ ৬ কার্তিক ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২২ অক্টোবর ২০২০

দুই দশকের রেকর্ড ভেঙে গাইবান্ধায় বিপদসীমার ১০৭ সে.মি. ওপরে পানি
গাইবান্ধা প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ১ অক্টোবর, ২০২০, ৯:৩৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 31

স্মরণকালের ভয়াবহ বন্যায় এক প্রকার অচল হয়ে পড়েছে গাইবান্ধার গোবিন্দগঞ্জ উপজেলা। অসময়ের অতিবর্ষণ ও উজানের পানির ঢলে ২০ বছর পর গোবিন্দগঞ্জে করতোয়া নদীর পানি বিপদসীমার এক মিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। আর অতি বন্যায় আক্রান্ত হয়েছে উপজেলার একটি পৌরসভাসহ ১৩ ইউনিয়নের প্রায় ৫০টি গ্রাম। করতোয়া নদীর পানি বৃদ্ধির ধারা অব্যাহত আছে।

পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, বৃহস্পতিবার করতোয়ার পানি বিপদসীমার ১০৭ সে.মি. এবং ঘাঘট নদীর পানি বিপদসীমার ২০ সে.মি. উপর দিয়ে প্রবাহিত হয়।

পানি উন্নয়ন বোর্ড সূত্র জানিয়েছে, ১৯৯৯ সালে করতোয়া নদীর পানি কাটাখালি পয়েন্ট এক মিটারের উপর দিয়ে প্রবাহিত হয়েছিল। ওই ভয়াবহ বন্যায় পানি বিপদসীমার ১০৪ সেন্টিমিটার উপরে উঠেছিল। এবারের বন্যায় পানি বৃদ্ধির ধারা অব্যাহত থাকায় ২০ বছর আগের রেকর্ড অতিক্রম করবে বলে তারা ধারণা করছে।

এদিকে গোবিন্দগঞ্জে করতোয়ার পানি অব্যাহত বৃদ্ধি পাওয়ায় গোবিন্দগঞ্জ-দিনাজপুর ভায়া ঘোড়াঘাট আঞ্চলিক মহাসড়কের প্রায় তিন কিলোমিটার এলাকায় পানি উঠায় ঝুঁকি নিয়ে যানবাহন চলাচল করছে। এছাড়া সাপমারা ই্উনিয়নের চকরহিমাপুর নামক স্থানে করতোয়া নদীর বন্যা নিয়ন্ত্রণ বাঁধ ভেঙে গেছে। এতে করে পানি ঢুকে নতুন নতুন এলাকা প্লাবিত হয়েছে।

এছাড়া পলাশবাড়ি উপজেলায় করতোয়া নদীর পাানি বৃদ্ধির ফলে কিশোরগাড়ি ও হোসেনপুর ইউনিয়নের বিভিন্ন এলাকায় পানি ঢুকে পড়েছে।

অপর দিকে ঘাঘট নদীর পানি বৃদ্ধির ফলে সাদুল্যাপুর উপজেলার নলডাঙ্গা, রসুলপুর, কামারপাড়া এবং সদর উপজেলার বল্লমঝাড় ইউনিয়নের বিভিন্ন এলাকায় পানি ঢুকে পড়েছে।

এদিকে এখন পর্যন্ত ৪টি বন্যা আশ্রয় কেন্দ্র খোলা হয়েছে। এসব আশ্রয় কেন্দ্রে বন্যার্ত মানুষজন এসে আশ্রয় নিচ্ছে। গোবিন্দগঞ্জ বন্যা কবলিত এলাকার জন্য জেলা প্রশাসনের ত্রাণ ভান্ডার থেকে আর ১৫ মে. টন চাল ও ৫০ হাজার টাকা বরাদ্দ দেওয়া হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]