ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ অক্টোবর ২০২০ ৮ কার্তিক ১৪২৭
ই-পেপার শুক্রবার ২৩ অক্টোবর ২০২০

করোনায় আরও ২১ জনের মৃত্যু
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ২ অক্টোবর, ২০২০, ১০:৫৮ পিএম আপডেট: ০১.১০.২০২০ ১১:১৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে এক দিনে আরও ২১ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে প্রাণঘাতী এই ভাইরাসে মোট মৃতের সংখ্যা ৫ হাজার ২৭২ জনে দাঁড়িয়েছে। সকাল ৮টা পর্যন্ত শনাক্ত ১ হাজার ৫০৮ জনকে নিয়ে দেশে করোনাভাইরাসে মোট আক্রান্তের সংখ্যা ৩ লাখ ৬৪ হাজার ৯৮৭ জন হলো। বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ১ হাজার ৫৯১ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। এতে সুস্থ রোগীর মোট সংখ্যা বেড়ে ২ লাখ ৭৭ হাজার ৭৮ জন হয়েছে। বৃহস্পতিবার বিকালে পাঠানো প্রেস বিজ্ঞপ্তিতে দেশে করোনাভাইরাস পরিস্থিতির এই সর্বশেষ তথ্য জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।
এতে জানানো হয়, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১০৮টি ল্যাবে ১১ হাজার ৪২০টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ১৯ লাখ ৫৯ হাজার ৭৫টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ২০ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৮ দশমিক ৬৩ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৭৫ দশমিক ৯১ শতাংশ ও মৃত্যুর হার ১ দশমিক ৪৪ শতাংশ।
যারা মারা গেছে তাদের মধ্যে পুরুষ ১৬ জন, নারী ৫ জন। তাদের মধ্যে হাসপাতালে ১৮ জন এবং বাড়িতে ৩ জন মারা গেছে। মৃতদের মধ্যে ১৪ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে এবং ১ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে ছিল। ১১ জন ঢাকা বিভাগের, ৩ জন চট্টগ্রাম বিভাগের, ৫ জন রাজশাহী বিভাগের ও ২ জন রংপুর বিভাগের বাসিন্দা ছিল।
দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৫ হাজার ২৭২ জনের মধ্যে ৪ হাজার ৭৯ জনই পুরুষ এবং ১ হাজার ১৯৩ জন নারী। তাদের মধ্যে ২ হাজার ৬৯১ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এ ছাড়া ১ হাজার ৪১৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৬৭৯ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ২৯৯ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১১৯ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৪২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ২৪ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ২ হাজার ৬৪২ জন ঢাকা বিভাগের, ১ হাজার ৭৮ জন চট্টগ্রাম বিভাগের, ৩৫০ জন রাজশাহী বিভাগের, ৪৩৫ জন খুলনা বিভাগের, ১৮৭ জন বরিশাল বিভাগের, ২৩১ জন সিলেট বিভাগের, ২৩৯ জন রংপুর বিভাগের ও ১১০ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিল।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়ে ৮ মার্চ। তা সাড়ে তিন লাখ পেরিয়ে যায় ২১ সেপ্টেম্বর। এর মধ্যে ২ জুলাই ৪ হাজার ১৯ জন কোভিড-১৯ রোগী শনাক্ত হয়, যা এক দিনে সর্বোচ্চ শনাক্ত। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ এ ভাইরাসে দেশে প্রথম মৃত্যু হয়। ২২ সেপ্টেম্বর সে সংখ্যা পাঁচ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যু।
জনস হপকিন্স বিশ^বিদ্যালয়ের তালিকায় বিশে^ শনাক্তের দিক থেকে ১৫তম স্থানে আছে বাংলাদেশ। আর মৃতের সংখ্যায় রয়েছে ২৯তম অবস্থানে। বিশে^ এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ৩ কোটি ৩৯ লাখ পেরিয়েছে; মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১০ লাখ ১৪ হাজার।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]