ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০ ১২ কার্তিক ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৭ অক্টোবর ২০২০

রাজধানীর দুই আসনের ভোটে বাড়তি নিরাপত্তা : ইসি সচিব
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১৫ অক্টোবর, ২০২০, ৫:৫১ পিএম আপডেট: ১৫.১০.২০২০ ৬:২৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 46

ঢাকার নির্বাচনে অপ্রীতিকর কোনও ঘটনার আশঙ্কা দেখছেন না বলে জানিয়েছেন নির্বাচন কমিশনের সিনিয়র সচিব মো. আলমগীর। তারপরও রাজধানী শহরের ভোট অনুষ্ঠানের বিষয়টি বিবেচনা করে বাড়তি নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে তিনি জানান।

বৃহস্পতিবার (১৫ অক্টোবর) দুপুরে আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ তথ্য জানান।

আগামী শনিবার (১৭ অক্টোবর) ঢাকা-৫ এবং ১২ নভেম্বর ঢাকা-১৮ আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হবে।

পাবনা ও ফরিদপুরে যে অপ্রীতিকর ঘটনা ঘটেছে, ঢাকার উপনির্বাচনে এ ধরনের আশঙ্কা রয়েছে কিনা জানতে চাইলে সচিব বলেন, ‘এখনও পর্যন্ত এই ধরনের ঘটনা ঘটনার কোনও আশঙ্কা দেখছি না। আইনশৃঙ্খলা বাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছি। আশ্বস্ত করে গেছেন এ ধরনের কোনও ঘটনা ঘটবে না। এ বিষয়ে তারা সজাগ আছেন। আমরা আশা করি, এখানে এ ধরনের কোনও ঘটনা ঘটবে না।

তিনি বলেন, নির্বাচনি এলাকায় আইনশৃঙ্খলা বাহিনীর বিশেষ ব্যবস্থা তো নেওয়াই হয়।  আর যেহেতু ঢাকা রাজধানী, এখানে সব এলাকার মানুষের আসা-যাওয়া আছে, এজন্য আইনশৃঙ্খলা বাহিনী অতিরিক্ত নিরাপত্তার ব্যবস্থা করেছে।

এ প্রসঙ্গে তিনি আরও বলেন, বাংলাদেশে ৩০০ সংসদীয় আসন রয়েছে। এই আসনগুলোর মধ্যেই আমরা ইতোপূর্বে বেশ কয়েকটি নির্বাচন করেছি। কিন্তু কোথাও এ ধরনের ঘটনা ঘটেনি। ওইদিন ফরিদপুর ছাড়াও বিভিন্ন স্থানে নির্বাচন ছিল, কোথাও এ ধরনের ঘটনা ঘটেনি। এটা একেবারেই একটি বিচ্ছিন্ন ঘটনা।

চাঁদপুরে নির্বাচনের সময় একজন মারা যাওয়ার প্রশ্নে তিনি বলেন, ওই ঘটনার বিষয়ে কমিশনের কাছে কোনও নির্দেশনা চাওয়া হয়নি। আর ওই ঘটনা আচরণ বিধিমালার মধ্যে পড়ে না। নিজেরা নিজেরা গণ্ডগোল করে মারা গেছে। এটা ফৌজদারি কার্যবিধির মধ্যে পড়ে। সেই হিসেবে পেনাল কোড অনুযায়ী এর মামলা হবে। যিনি মারা গেছেন, তার আত্মীয়-স্বজন বা পুলিশ মামলা করবেন।

ইসির এই সিনিয়র সচিব বলেন, কোন কোন ঘটনা আচরণ বিধির মধ্যে পড়ে তা স্পষ্ট করা যাবে। নির্বাচনি কেন্দ্রের ৪০০ গজের বাইরে কোনও ঘটনা ঘটলে তা নির্বাচনি আচরণের মধ্যে পড়বে না। কোনও ব্যক্তি কাকে ভোট দেবে বা দেবে না, তা নিয়ে নিজেদের মধ্যে ঝগড়া বা গণ্ডগোল করে কেউ মারা গেলে, সেটা তো আচরণ বিধির মধ্যে পড়ে না।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]