ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৫ অক্টোবর ২০২০ ৯ কার্তিক ১৪২৭
ই-পেপার রোববার ২৫ অক্টোবর ২০২০

ঢাকায় নৌকার মনু, নওগাঁয় হেলাল জয়ী
* ফলাফল প্রত্যাখ্যান বিএনপির * নওগাঁয় হরতালের ডাক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ১৭ অক্টোবর, ২০২০, ১১:৩২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 44

ঢাকা-৫ আসনের উপনির্বাচনে ৪৫ হাজার ৬৪২ ভোট পেয়ে বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন আওয়ামী লীগের মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী কাজী মনিরুল ইসলাম মনু। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির ধানের শীষের প্রার্থী সালাহউদ্দিন আহমেদ পেয়েছেন দুই হাজার ৯২৬ ভোট। ঘোষিত ফলাফল অনুযায়ী নির্বাচনে ভোট পড়েছে ১০ দশমিক ৪৩ শতাংশ।

অপর দিকে নওগাঁ-৬ আসনের উপনির্বাচনে প্রতিদ্বন্দ্বীর সঙ্গে এক লাখ ভোটের ব্যবধানে জয়ী হয়েছেন আওয়ামী লীগ প্রার্থী (নৌকা) আনোয়ার হোসেন হেলাল।

নির্বাচন কমিশন বেসরকারিভাবে নির্বাচিত ঘোষণা করেছে তাকে। নৌকা প্রতীকে তিনি পেয়েছেন ১ লাখ ৫ হাজার ৬৬৭ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী বিএনপির প্রার্থী শেখ রেজাউল ইসলাম রেজু পেয়েছেন ৪ হাজার ৫১৭ ভোট। তবে এ ফলাফল বর্জন করে  রোববার (১৮ অক্টোবর) আসনটিতে (রানীনগর ও আত্রাই উপজেলায়) আধাবেলা হরতাল আহ্বান করছে বিএপি।

শনিবার রাতে রাজধানীর দনিয়া বিশ্ববিদ্যালয় কলেজে নির্বাচন কমিশনের পক্ষে বেসরকারিভাবে এই ফলাফল ঘোষণা করা হয়।

অন্যান্য প্রার্থীদের মধ্যে জাতীয় পার্টির লাঙ্গল প্রতীকের মীর আব্দুস সবুর পেয়েছেন ৪১৩ ভোট, বাংলাদেশ কংগ্রেসের ডাব প্রতীকের প্রার্থী আনছার রহমান শিকদার পেয়েছেন ৪৯ ভোট এবং ন্যাশনাল পিপলস পার্টির আম প্রতীকের প্রার্থী আরিফুর রহমান সুমন মাস্টার ১১১ ভোট পেয়েছেন।

এর আগে, সকাল ৯টা থেকে বিকাল পাঁচটা পর্যন্ত টানা আট ঘণ্টা ভোটগ্রহণ হয়। ১৮৭টি কেন্দ্রে ৮৬৪টি ভোট কক্ষে ইলেকট্রনিক ভোটিং মেশিনের (ইভিএম) মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করেন ভোটাররা।

ঢাকা- ৫ আসনে মোট ভোটার ৪ লাখ ৭১ হাজার ১২৯ জন। এরমধ্যে দুই লাখ ৪১ হাজার ৪৬৪ জন পুরুষ এবং দুই লাখ ২৯ হাজার ৬৬৫ জন নারী ভোটার। ঢাকা-৫ আসনে রয়েছে ১৪টি ওয়ার্ড। মতিঝিল (আংশিক), যাত্রাবাড়ী, ডেমরা ও কদমতলী (আংশিক) নিয়ে এই আসন।

গত ৬ মে হাবিবুর রহমান মোল্লার মৃত্যুতে ঢাকা-৫ আসনটি শূন্য হয়। এরপর গত ৩ সেপ্টেম্বর এই আসনে উপনির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন (ইসি)। একই দিন নওগাঁ ৬ আসনে দিনভর ভোটগ্রহণ চলে।

এই প্রথম এই আসনের সবগুলো কেন্দ্রে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম)-এর মাধ্যমে ভোট গ্রহণ করা হয়।

নওগাঁ-৬ আসনের ভোটের রিটার্নিং কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা মাহমুদ হাসান নিশ্চিত করেছেন, এ নির্বাচনে ৩৬.৪ শতাংশ ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন।

বিএনপির ফল প্রত্যাখ্যান এবং রানীনগর ও আত্রাই উপজেলায় হরতালের ডাক
অপরদিকে নির্বাচনের ফল প্রত্যাখ্যান করে ও প্রহসনের এই ভোট বাতিলের দাবিতে জেলা বিএনপির উদ্যোগে দলীয় কার্যালয় থেকে একটি বিক্ষোভ মিছিল বের হয়।

পরে নওগাঁ শহরের মুক্তির মোড়ে সংক্ষিপ্ত সমাবেশে এ আসনে অর্থাৎ রানীনগর ও আত্রাই উপজেলায়  অর্ধদিবস হরতালের ডাক দেন বিএনপি নেতারা।

এ সময় জেলা বিএনপির আহ্বায়ক হাফিজুর রহমান, সাবেক সভাপতি নজমুল হক সনি, সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম ধলু, সাবেক যুগ্ম-সম্পাদক শহিদুল ইসলাম টুকু, সাবেক সাংগঠনিক সম্পাদক মামুনুর রহমান রিপনসহ বিএনপির অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]