ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৩১ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭
ই-পেপার শনিবার ৩১ অক্টোবর ২০২০

মোস্তাফিজদের থেকে শিখছেন শরিফুল
প্রকাশ: সোমবার, ১৯ অক্টোবর, ২০২০, ১১:০১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

ষ ক্রীড়া প্রতিবেদক
দক্ষিণ আফ্রিকার বাউন্সি কন্ডিশনে নিজেকে মেলে ধরেছিলেন দারুণভাবে, বাংলাদেশের যুব বিশ^কাপ জয়ে শরিফুল ইসলাম রেখেছিলেন দারুণ ভূমিকা। নিউজিল্যান্ডের বিপক্ষে সেমিফাইনাল (৩/৪৪) আর ভারতের বিপক্ষে ফাইনালে (২/৩১) বোলিং আক্রমণে নেতৃত্ব দেন সামনে থেকে। আসরে ৯ উইকেট নিয়ে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি হওয়া বাঁহাতি পেসার চলমান প্রেসিডেন্টস কাপে খেলছেন তামিম ইকবাল একাদশের হয়ে। সেখানেও আলো ছড়াচ্ছেন ৬ ফুট ৩ ইঞ্চি উচ্চতার শরিফুল, প্রতিনিয়ত শিখছেন তামিমের দলে সতীর্থ হিসেবে পাওয়া মোস্তাফিজুর রহমান, মোহাম্মদ সাইফউদ্দিনদের থেকে।
তরুণ প্রতিভা শরিফুলকে বেশ আগে থেকেই নজরে রাখা হচ্ছে। দীর্ঘকায় এই পেসারকে ভাবা হচ্ছে দেশের ক্রিকেটের ভবিষ্যৎ। আটটি প্রথম শ্রেণির ম্যাচ খেলে নিয়েছেন ২২ উইকেট, ২৭টি লিস্ট ‘এ’ ম্যাচে উইকেট ৪৭টি। তার প্রতিভায় অগাধ আস্থা রেখে প্রেসিডেন্টস কাপে খেলার সুযোগ করে দিয়েছেন দেশের ক্রিকেট কর্তারা। সেই আস্থার প্রতিদান শরিফুল দিয়েছেন শান্ত একাদশের বিপক্ষে সবশেষ ম্যাচে ৩৭ রান খরচায় ৪ উইকেট নিয়ে। ধীরে ধীরে আরও পরিণত হয়ে উঠছেন তিনি। পরবর্তী ধাপে নিজেকে নিয়ে যাওয়ার জন্য তৈরি হচ্ছেন বাঁহাতি পেসার।
এ ক্ষেত্রে প্রেসিডেন্টস কাপকে বড় সুযোগ হিসেবেই দেখছেন শরিফুল। মোস্তাফিজ, সাইফউদ্দিনদের মতো তারকাদের সঙ্গে খেলতে পারাটা তার কাছে বড় প্রাপ্তি। কারণ দুই তারকার থেকে তিনি অনেক কিছুই শিখতে পারছেন। রোববার সংবাদমাধ্যমকে ১৯ বছর বয়সি পেসার বলেছেন, ‘মোস্তাফিজ ভাই আছেন আমাদের দলে। সবসময় উনাকে প্রশ্ন করি। উনি সুন্দর করে শেখান-বোঝান। সাইফউদ্দিন ভাই আছেন। উনাকেও জিজ্ঞেস করিÑ বিপিএল বা জাতীয় দলে ব্যাটসম্যানরা কোথায় দুর্বল? উনারাও শেয়ার করেন। কিছু জানতে চাইলে সুন্দর করে বুঝিয়ে বলেন। এটা খুব ভালো লাগছে, উপভোগ করছি।’
দলীয় অধিনায়ক তামিমের থেকেও অনেক কিছু জানছেন, শিখছেন শরিফুল। দেশের অন্যতম সেরা ক্রিকেটারের সান্নিধ্য পাওয়াটাকেও বড় করে দেখছেন ১৯ বছর বয়সি পেসার, ‘আমি তামিম ভাইয়ের দলে খেলছি। তামিম ভাই এখন বাংলাদেশ দলের অধিনায়ক। উনি আমাকে অনেক কিছু বলেন বোলিংয়ের সময়, নেট করার সময়। ড্রেসিংরুমেও তামিম ভাই অনেক সময় ব্যাটসম্যানদের দুর্বলতাসহ নানা বিষয়ে বলেন, পরামর্শ দেন কীভাবে বল করতে হবে।’
তামিম-শরিফুলদের দল আজ প্রেসিডেন্টস কাপে নিজেদের তৃতীয় ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের মুখোমুখি হবে। এই ম্যাচে জয় পেলে ফাইনাল নিশ্চিত হয়ে যাবে তাদের, বিদায় নেবে মাহমুদউল্লাহর দল। ইতোমধ্যেই তিন ম্যাচের দুটোতে হেরে বসেছে তারা। একমাত্র জয়টি তামিমদের বিপক্ষেই পাওয়া। মিরপুরে আজ সেটারই পুনরাবৃত্তি করতে চাইবে দলটি, শেষ পর্যন্ত আশা টিকিয়ে রাখতে এর বিকল্প কোনো পথও খোলা নেই তাদের সামনে। লিগ পর্বে এটাই শেষ ম্যাচ মাহমুদউল্লাহদের।
সবশেষ ম্যাচে শান্ত একাদশের বিপক্ষে বাজেভাবে হেরেছেন মাহমুদউল্লাহরা। দারুণ শুরুর পর বোলাররা ছন্দ ধরে রাখতে না পারায় ২৬৪ রানের বড় পুঁজি গড়ে শান্ত একাদশ। ব্যাটসম্যানদের চরম ব্যর্থতায় ওই রানের ধারেকাছেও যেতে পারেনি মাহমুদউল্লাহর দল, ১৩৩ রানে অলআউট হয়ে ১৩১ রানের বড় হার নিয়ে মাঠ ছাড়ে তারা। আজ জিততে হলে, ফাইনালের আশা শেষতক টিকিয়ে রাখতে হলে সব বিভাগেই সেরাটা দিতে হবে মাহমুদউল্লাহ একাদশকে।
বল হাতে মোস্তাফিজ, সাইফউদ্দিন, শরিফুলরা যেভাবে আলো ছড়াচ্ছেন, তাতে ইমরুল-লিটন-মুমিনুলদের কাজটা মোটেও সহজ হবে না। তা ছাড়া ফাইনালে যাওয়ার পথটা কোনোভাবেই কঠিন হতে দিতে চাইবেন না তামিমরা। লিগ পর্বের শেষ ম্যাচটির জন্য অপেক্ষায় না থেকে আগেভাগেই কাজটা সেরে ফেলতে আদাজল খেয়েই মাঠে নামবেন তারা। মিরপুরে আজ তাই মাহমুদউল্লাহ একাদশকে অগ্নিপরীক্ষাই দিতে হবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]