ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৩১ অক্টোবর ২০২০ ১৫ কার্তিক ১৪২৭
ই-পেপার শনিবার ৩১ অক্টোবর ২০২০

মা ইলিশ ধরায় গ্রেফতার ১৪৫
২৬ লাখ টাকার কারেন্ট জাল ও ৫৩৪ কেজি মাছ জব্দ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ১৯ অক্টোবর, ২০২০, ১১:৫৫ পিএম আপডেট: ১৯.১০.২০২০ ১২:১৫ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 6

মা-ইলিশ সংরক্ষণের সরকারি নির্দেশনা অমান্য করায় দেশের ৩৬ জেলার ১০০ থানা এলাকায় অভিযান পরিচালনা করে ১৪৫ জনকে গ্রেফতার করেছে নৌপুলিশ। এ সময় ২৬ লাখ ৭১ হাজার ৯৫০ মিটার নিষিদ্ধঘোষিত কারেন্ট জাল ও ৫৩৪ কেজি মা-ইলিশ জব্দ করা হয়। রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।
নৌপুলিশের অতিরিক্ত পুলিশ সুপার ফরিদা পারভীন জানান, ঢাকা অঞ্চলের ৯টি নৌ ফাঁড়ি, ফরিদপুর অঞ্চলের ৪টি নৌ থানা ও নৌ ফাঁড়ি, টাঙ্গাইল অঞ্চলের ৩টি, রাজশাহী অঞ্চলের ৪টি, কিশোরগঞ্জ অঞ্চলের ভৈরব নৌ ফাঁড়ি, বরিশাল অঞ্চলের ১৩টি নৌ ফাঁড়ি,
খুলনা অঞ্চলের ৬টি নৌ ফাঁড়ি, চাঁদপুর অঞ্চলের ১০টি নৌ ফাঁড়ি এবং চট্টগ্রাম অঞ্চলের দুটি নৌ ফাঁড়ি এলাকায় এ অভিযান চালানো হয়। জব্দ করা জালের আনুমানিক মূল্য ৮ কোটি ২৭ লাখ টাকা ও মাছের মূল্য প্রায় ২ লাখ ৬৭ হাজার টাকা। এ ছাড়া মা-ইলিশ ধরায় ব্যবহৃত ৩৮টি নৌকা জব্দ করে এর মধ্যে ১০টি নৌকা ফাঁড়ি হেফাজতে রাখা হয়। এ ছাড়া ১৮টি নৌকা ধ্বংস করা হয় ও ১০টি নৌকা মৎস্য কর্মকর্তার হেফাজতে দেওয়া হয়েছে।
ফরিদা পারভীন আরও জানান, অভিযানে ৯টি ট্রলার আটক করে নির্বাহী কর্মকর্তার হেফাজতে পাঠানো হয়। এর বাইরে মৎস্য আইনে ১০টি ও দণ্ডবিধি আইনে ১১টি নিয়মিত মামলা হয়েছে। গ্রেফতার ১৪৫ জনের মধ্যে ২৪ জনের বিরুদ্ধে মৎস্য আইনে পৃথক ১০টি মামলা ও একজনের বিরুদ্ধে দণ্ডবিধি আইনের একটি মামলা হয়। এ ছাড়া ২৪ জনকে ৯০ হাজার ৫০০ টাকা জরিমানা ও ৮৮ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়। মা-ইলিশ ধরায় ব্যবহৃত জাল আগুনে পুড়িয়ে ধ্বংস ও জব্দ করা মাছ স্থানীয় এতিমখানায় বিতরণ করা হয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]