ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ ৮ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০

পূর্ণশক্তির সাইফ মাঠে ফিরছে ১৫ নভেম্বর
প্রকাশ: বৃহস্পতিবার, ২২ অক্টোবর, ২০২০, ১০:০৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ষ ক্রীড়া প্রতিবেদক
ফুটবলপাড়ায় গুঞ্জন আসন্ন মৌসুমে নাকি সেভাবে মাঠে
থাকবে না সাইফ এফসি! সমালোচকদের এমন সমালোচনায় পানি ঢেলে দিলেন সাইফ স্পোর্টিং ক্লাবের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার নাসির উদ্দিন চৌধুরী। এই ফুটবল সংগঠক স্পষ্ট জানিয়ে দিলেন, পূর্ণশক্তির দল নিয়েই ১৫ নভেম্বর মাঠে অনুশীলনে ফিরছে সাইফ।
প্রিমিয়ার লিগের ২০২০-২১ মৌসুমের দলবদলের তারিখ ইতোমধ্যে ঘোষণা করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। ১ নভেম্বর থেকে শুরু দলবদল; চলবে ১৫ ডিসেম্বরের পর্যন্ত। ১৯ ডিসেম্বর ফেডারেশন কাপ দিয়ে মাঠে ফিরবে ঘরোয়া ফুটবল। তাই সাইফও শুরু করে দিয়েছে যাবতীয় কার্যক্রম এবং নভেম্বরে বল পায়ে অনুশীলন করবেন জামাল, রহমত, রাফি, ফাহিমরা। এমনটা জানিয়ে সমালোচকদের একহাত নিয়েছেন নাসির উদ্দিন।
সাইফের ব্যবস্থাপনা পরিচালক বলেন, ‘বাজারে যারা গুঞ্জন রটাচ্ছে তারা নিশ্চয়ই আমাদের ক্লাবের মালিকানা কিনে নিয়েছে! আমরা তো একবারও বলিনি ফুটবল থেকে সরে যাচ্ছি। আমাদের কার্যক্রম কিন্তু অব্যাহত রয়েছে। বাফুফের লিগ কমিটির সভায় নিয়মিত আমাদের অংশগ্রহণ আছে, ক্লাব লাইসেন্সিংয়ে কাজ চলছে।’ দলবদলের চমক প্রসঙ্গে তিনি বলেন, ‘আমার কাছে চমকের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ খেলোয়াড়দের পারস্পরিক সম্পর্ক। একে অপরের সঙ্গে খাই খাইয়ে চলা।’
ডেভেলপমেন্ট সঙ্গে পারফরম্যান্সÑ এই দুই নীতির ওপর ভিত্তি করেই সাইফ স্পোর্টিং ক্লাব পরিচালিত হয়ে আসছে। দীর্ঘ পাঁচ বছর এই নীতির ব্যতিক্রম হয়নি, এবারও হবে না নিশ্চত করেছেন নাসির উদ্দিন। ফুটবলার তৈরি আঁতুড়ঘর হলো ক্লাব। এই কাজে পাইওনিয়ার বলা চলে সাইফ স্পোর্টিং ক্লাবকে। জাতীয় দলে বর্তমানে যতজন তরুণ, প্রতিভাবান খেলোয়াড় খেলছেন, তাদের অধিকাংশ সাইফের প্রোডাক্ট। এমনকি বয়সভিত্তিক জাতীয় দলের খেলোয়াড়দেরও একটা বড় অংশের জোগানদাতা সাইফ।
রহমত, রাফি, ইয়াসিন, পাপ্পু, ফাহিমরা বর্তমানে জাতীয় দলকে লিড দিচ্ছেন। এমনকি জাতীয় দলের অধিনায়ক জামাল ভূঁইয়াও সাইফের খেলোয়াড়। আসন্ন মৌসুমে সবাই থাকছেন সাইফে, জানালেন নাসির উদ্দিন। বিদেশি খেলোয়াড়দের মধ্যে পুরনোরা থাকছেন নাকি নতুন কেউ আসছেÑ সেটা এখনও ঘোষণা করেননি তিনি, যা খোলাসা করবেন নভেম্বরের প্রথম সপ্তাহে। শরীরসর্বস্ব বিদেশি খেলোয়াড় নয়, টেকনিক, ট্যাকটিসে যারা ভালো তাদেরই বেছে নেওয়ার ঘোষণা নাসির উদ্দিনের।
অনেক বিদেশি খেলোয়াড়ের জীবনবৃত্তান্ত এরই মধ্যে সাইফের হাতে এসে পৌঁছেছে। সেখান থেকে যাচাই-বাছাই করে নিজেদের উপযুক্ত খেলোয়াড়টি বেছে নেবে ক্লাবটি। কোচের ক্ষেত্রেও একই কথা প্রযোজ্য। গেল আসরের কোচ দ্রাগো মামিচ এবার থাকছেন না এটা অনেকটাই নিশ্চিত! বিদেশি খেলোয়াড়দের মতো বিদেশি কোচিং স্টাফদেরও অনেক লিস্ট হাতে পেয়েছেন নাসির উদ্দিন। তাদের মধ্য থেকেই বেছে নেওয়া হতে পারে। তবে সহযোগী কোচ হিসেবে জুলফিকার মাহমুদ মিন্টুর নাম জানিয়ে দেওয়া হয়েছে। গোলরক্ষক কোচ হিসেবে থাকছেন হুমায়ূন।
করোনার কারণে এবার ঢাকার আশপাশের ছয়টি ভেন্যুতে লিগ আয়োজনের চিন্তা-ভাবনা রয়েছে বাফুফের। সেই ভেন্যুগুলোর মধ্যে সাইফের পছন্দ নরসিংদী স্টেডিয়াম। এমনিতেই সাইফের ভেন্যু হিসেবে পরিচিত ময়মনসিংহ। এবার এই ভেন্যুটিকে তালিকায় রাখেনি বাফুফে। যার কারণে নরসিংদীকেই প্রাথমিকভাবে পছন্দ করে রেখেছেন সাইফের পরিচালক। ২০১৭ সালে প্রিমিয়ার লিগে যাত্রা শুরু সাইফের। প্রথম আসরে শিরোপা জয়ের লক্ষ্য ছিল ক্লাবটির। কিন্তু সেটি পূরণ হয়নি।
এখনও পর্যন্ত ঘরোয়া কোনো শিরোপা ঘরে তুলতে পারেনি তারা। আসন্ন মৌসুমে তাদের লক্ষ্য কী থাকবেÑ এমন প্রশ্নের জবাবে নাসির উদ্দিন বলেন, ‘আমরা যখন ক্লাব শুরু করি প্রথম মৌসুমে আমাদের লক্ষ্য ছিল শিরোপা জয়ের। কিন্তু এরপর আমরা ডেভেলপমেন্টের দিকে নজর দিয়েছি। নতুন নতুন খেলোয়াড় তৈরি করছি। এ বছরও আমাদের তেমনি লক্ষ্য। প্রথমে ডেভেলপমেন্ট, এরপর পারফরম্যান্স।’






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]