ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৯ নভেম্বর ২০২০ ১৪ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার রোববার ২৯ নভেম্বর ২০২০

যথাসময়ে টেস্ট বিশ^কাপের ফাইনাল চায় আইসিসি
ক্রীড়া ডেস্ক
প্রকাশ: শুক্রবার, ২৩ অক্টোবর, ২০২০, ১১:৩৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 25

করোনায় ওলট-পালট ক্রিকেটের বর্ষপুঞ্জি। ইতোমধ্যে স্থগিত হয়েছে অনেক ইভেন্ট এবং দ্বিপক্ষীয় সিরিজ। এই তালিকায় আরও দীর্ঘ করতে চায় না ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। তাই ওয়ার্ল্ড টেস্ট চ্যাম্পিয়নশিপ (ডবিøউটিসি) চক্র শেষ করে যথাসময়ে টেস্ট বিশ^কাপের ফাইনাল আয়োজন করতে চায় আইসিসি, যা নিশ্চিত করতে ভিন্ন দুই ‘অপশন’ হাতে রেখে এগোচ্ছে বিশ^ ক্রিকেট নিয়ন্ত্রণ সংস্থাÑ এমনটাই জানিয়েছে ক্রিকেট বিষয়ক জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফো।
ডবিøউটিসি চক্র শেষ করতে মাঠে না গড়ানো ম্যাচের পয়েন্ট ভাগ করে দেওয়া হবে, কারণ আগামী বছরের জুনে ফাইনাল আয়োজনের প্রস্তুতি নেওয়া হচ্ছে। কোভিড-১৯ মহামারি দ্বারা প্রভাবিত লিগে পয়েন্ট সিস্টেম কীভাবে পরিচালনা করতে হবে, তারই দুই অপশনের একটি এটি যা সামনের মাসে বিবেচনা করবে ক্রিকেট কমিটি। অন্য অপশনটি হলো, মার্চের (আগামী বছরের) শেষ পর্যন্ত হওয়া ম্যাচগুলো বিবেচনায় রাখা হবে এবং ফাইনাল পজিশন নির্ধারিত হবে দলগুলোর পয়েন্ট জয়ের শতকরা হারের ওপর নির্ভর করে।
মহামারির কারণে এ বছর উল্লেখযোগ্য সংখ্যক টেস্ট স্থগিত করা হয়েছে। বেশিরভাগ ক্ষেত্রে এটা স্পষ্ট নয় যে কখন সেগুলো পুনঃনির্ধারিত করা হতে পারে; এমনকি স্থগিত হওয়া টেস্টগুলো ডবিøউটিসি লিগ চক্রকে চেপেও ধরতে পারে, যা সূচি অনুযায়ী ২০২১ সালের মার্চের মধ্যে শেষ হওয়ার কথা। তবে আপাতত এটা নিশ্চিত, ডিসেম্বরে নিউজিল্যান্ডে ওয়েস্ট ইন্ডিজের দুই ম্যাচ টেস্ট সিরিজ দিয়ে পুনরায় শুরু হবে ডবিøউটিসি চক্র। তার আগেই নির্দিষ্ট একটি সিদ্ধান্তে আসতে চায় ক্রিকেট কমিটি, যা চ‚ড়ান্ত অনুমোদন দেবে প্রধান নির্বাহী কমিটি।
ক্রিকেট কমিটিকে আশার আলো দেখাচ্ছে আসন্ন সূচিগুলো। মার্চের আগ পর্যন্ত টেস্ট বিশ^কাপের একাধিক সিরিজ মাঠে গড়ানোর কথা। উদাহরণস্বরূপ নিউজিল্যান্ড ঘোষণা করেছে হোম সামারের পূর্ণাঙ্গ সূচি, এখন থেকে পরের মার্চ পর্যন্ত দক্ষিণ আফ্রিকা আতিথেয়তা দেবে শ্রীলঙ্কা আর অস্ট্রেলিয়াকে। অস্ট্রেলিয়া, ভারত এবং ইংল্যান্ডও একে অন্যের বিপক্ষে সিরিজগুলো শেষ করতে চায়। ডবিøউটিসি চক্রের ছয় সিরিজ সম্পন্ন করার সামনেই ভারত এবং ইংল্যান্ড। পাকিস্তানও শেষ করতে পারে ছয় সিরিজ কিন্তু বাংলাদেশের বিপক্ষে একটি টেস্ট বাকি
রয়েছে এখনও।
সুবিধাজনক অবস্থানে নেই বাংলাদেশ। ডবিøউটিসি চক্রে টাইগাররা হয়তো তাদের ছয় সিরিজের মাত্র তিনটি শেষ করতে পারবে। সব মিলে করোনায় ভালোভাবেই প্রভাবিত প্রথম টেস্ট বিশ^কাপ। তাই পয়েন্ট ভাগ করে দেওয়ার অপশন রেখে এগোচ্ছে আইসিসি। তবে দুই দলকে তখনই পয়েন্ট ভাগ করে দেওয়া হবে যখন সিরিজ বা টেস্ট বাতিলে কোনো ভুল থাকবে না দলগুলোর। সে ক্ষেত্রে নির্ধারিত ম্যাচ বা সিরিজ ড্র ঘোষণা করে সমান ভাগে পয়েন্ট বন্টন করা হবে। বিপরীতে দলগুলোর পয়েন্ট জয়ের শতকরা হারের ‘বিকল্প’ তো আছেই।
আগামী জুনে লর্ডসে টেস্ট বিশ^কাপের ফাইনাল হওয়ার কথা, যা যথাসময়ে মঞ্চস্থ করতে আইসিসির সঙ্গে চলছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ডের (ইসিবি) আলোচনা। বর্তমান পরিস্থিতিতে এ নিয়ে আলোচনা চলছে আইসিসি এবং এর মেম্বারদের সঙ্গেও। ফাইনাল স্থগিত অনেকের চাওয়া যাতে ছয় টেস্ট সিরিজ খেলার চক্র শেষ করতে পারে দলগুলো। আবার কেউ বলছে বিলম্ব না হোক। তবে সব কিছুই এখন নির্ভর করছে ক্রিকেট কমিটি এবং কার্যনির্বাহী কমিটির ওপর। তাই দেখার অপেক্ষা, শেষতক কী ঘোষণা আসে টেস্ট বিশ^কাপ নিয়ে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]