ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০ ১৬ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ১ ডিসেম্বর ২০২০

নদীতে বাঁশ ফেলে মাছের গতিপ্রবাহে প্রতিবন্ধকতা
প্রকাশ: সোমবার, ২৬ অক্টোবর, ২০২০, ৯:৫৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 35

ষ নিজস্ব প্রতিবেদক দিনাজপুর
দিনাজপুর শহর ঘেঁষা পুনর্ভবা নদীতে বাঁশ ফেলে মাছের গতিপ্রবাহে প্রতিবন্ধকতা সৃষ্টি করেছে স্থানীয় জেলেরা। নদীতে মাছের নির্বিঘ্নে চলাচলে প্রতিবন্ধকতা সৃষ্টি করা নিষিদ্ধ হলেও নদীর কয়েক কিলোমিটার এলাকা দখলে নিয়েছে রাজাপাড়া ঘাট ও বাঙ্গিবেচা এলাকার মৎস্যজীবী সমবায় সমিতি।
সদর উপজেলার পুণর্ভবা নদীর বাঙ্গিবেচা, রাজাপাড়া ঘাট ও কাঞ্চন ঘাট (ফুলতলা শ্মশান) এলাকায় গিয়ে দেখা যায়, নদীর জায়গায় চারিদিকে বাঁশ পুঁতে ঘের তৈরি করে মাছ চাষ করছে জেলেরা। নদীতে বাঁশ ফেলার কারণে স্বাচ্ছন্দ্যে মাছ শিকার করতে পারছেন না অন্য এলাকার জেলে ও হুইল বর্শি দিয়ে মাছ শিকারিরা।
বাঙ্গীবেচা এলাকায় নদীতে মাছ শিকার করতে আসা নাম প্রকাশে অনিচ্ছুক মৎস্য শিকারিরা অভিযোগ করে বলেন, ঘেরের আশপাশের এলাকায় জাল ফেলতে বাধা দেওয়া হচ্ছে। এমনকি নদীতে শখের বসে হুইল বড়শি দিয়ে মাছ শিকারিদের সঙ্গে প্রায়ই ঘটছে প্রতিবন্ধকতা ও অশালীন আচরণ। বড় ধরনের সংঘাত এড়াতে সম্প্রতি হুইল বড়শি দিয়ে মাছ শিকারিরা অতি দ্রুত উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর অভিযোগ দিবেন বলে জানান তারা।
নদীতে বাঁশ ফেলে প্রতিবন্ধিকতা সৃষ্টিকারী মৎস্যজীবী সমবায় সমিতির সাবেক সেক্রেটারি মো. মনসুর আলী সময়ের আলোকে জানান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছ থেকে অনুমতি নিয়েই আমরা নদীতে প্রতিবছর বাঁশ ফেলে মাছ চাষ করি। নদীতো আমাদের জীবিকার একটা অংশ। এখানে মাছ শিকার করতে আসা ব্যক্তিদের কোনো রকম সমস্যা করা হয় না বলে জানান তিনি।
এ বিষয়ে সদর উপজেলা সিনিয়র মৎস্য কর্মকর্তা আন্না রানী সময়ের আলোকে জানান, নদীতে বাঁশ ফেলে মাছের প্রতিবন্ধকতার সৃষ্টি করা যাবে না। যদি কেউ করে থাকে তাদের বিরুদ্ধে প্রচলিত আইন প্রয়োগ করা হবে বলে তিনি জানান।
উপজেলা নির্বাহী কর্মকর্তা এসএইচএম মাগফুরুল হাসান আব্বাসী সময়ের আলোকে জানান, বিষয়টি উপজেলা মৎস্য কর্মকর্তার সঙ্গে কথা বলে ব্যবস্থা গ্রহণ করা হবে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]