ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

ঠাকুরগাঁওয়ে আমন ক্ষেতে বেড়েছে পোকার উপদ্রব
প্রকাশ: মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১১:৩০ পিএম  (ভিজিট : ১৭৮)
ষ ঠাকুরগাঁও প্রতিনিধি
দেশের উত্তরের কৃষিনির্ভর জনপদ ঠাকুরগাঁও। আর মাত্র কয়েকদিন পর নতুন ফসল ঘরে তোলার স্বপ্ন দেখছে
কৃষকরা। কিন্তু তাদের এই স্বপ্ন একেবারেই পণ্ড করতে বসেছে ধানের পাতা ব্লাস্ট (বিএলবি) রোগ ও কারেন্ট পোকা (বাদামি গাছ ফড়িং)।
ঠাকুরগাঁও সদর উপজেলার নারগুন, বেগুনবাড়ি, খোঁচাবাড়ি, দানারহাট, বরুনাগাঁও ও রানীশংকৈল, পীরগঞ্জ, হরিপুর উপজেলাসহ রুহিয়া থানার বিভিন্ন এলাকা ঘুরে জানা গেছে, এবার আমন ধানে ব্যাপকহারে ধানের পাতা ব্লাস্ট ও কারেন্ট পোকা আক্রমণ হয়েছে। যার কারণে পাতার ওপরের অংশের দিক থেকে প্রথমে কালো দাগ এবং পরে ধীরে ধীরে শুকিয়ে আসছে। আবার কারেন্ট পোকার জন্য লালচে হয়ে যাচ্ছে ধানের গাছ। এসব কারণে কমছে ধানের ফলন।
মনসুর, শাহিন, নৃপেন ও হরিশ নামের কয়েকজন কৃষক সময়ের আলোকে জানান, এবার আবহাওয়া ভালো থাকায় ধানের ভালো ফলনের আশা ছিল। কথা থাকলেও বর্তমানে ধানে ব্যাপক আকারে ব্লাস্ট ও কারেন্ট পোকা লেগেছে। যার ফলে ভালো ফসলের আশা হারিয়ে ফেলেছি। আমরা ইতোমধ্যে বেশ কিছু বালাইনাশক স্প্রে করলেও শতভাগ ফলাফল পাইনি।
কীটনাশক ব্যবসায়ী আহসান হাবিব ও নজরুল ইসলাম জানান, গত বছরের তুলনায় এবার আমন মৌসুমে কৃষক ধানের ব্লাস্ট দমনে ব্যাকটেরিয়া ও ছত্রাক নাশক এবং কারেন্ট পোকা দমনে পাইমেট্রোজিন প্লাস নাইটেনপাইরাম, এসিফেড গ্রুপের কীটনাশক বেশিরভাগ ব্যবহার করছেন।
ঠাকুরগাঁও কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপপরিচালক
কৃষিবিদ আফতাব হোসেন জানান, আমরা ব্লাস্ট এবং কারেন্ট পোকা দমনে সার্বক্ষণিক মনিটরিং করছি। এ বিষয়ে কৃষকের সঙ্গে উঠান বৈঠক করে বিভিন্ন পরামর্শ দিচ্ছি এবং এসব রোগ দূরীকরণে লিফলেট বিতরণ করেছি।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close