ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০ ৮ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ২৪ নভেম্বর ২০২০

হোটেল-রেষ্টুরেন্টে পানি টেনে আনোয়ারা বেগমের জীবন সংগ্রাম
রাহাদ সুমন, বানারীপাড়া প্রতিনিধি
প্রকাশ: মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ১২:০৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 107

বরিশালের বানারীপাড়া পৌর শহরের বন্দর বাজারে হোটেল-রেষ্টুরেন্টে কলস ও বালতিতে পানি সরবরাহ করে জীবিকা নির্বাহ করেন বিধবা আনোয়ারা বেগম। গত প্রায় ৩৫ বছর ধরে কাক ডাকা ভোর থেকে গভীর রাত পর্যন্ত এভাবেই দোকানে দোকানে পানি টেনে চলে তার জীবন সংগ্রাম। ৭ বছর আগে স্বামী এছাহাক হাওলাদারকে হারিয়েছেন । চার বছর বয়সী একমাত্র কন্যা মনি লিভার রোগে না ফেরার দেশের যাত্রী হয়েছেন ২৮ বছর আগে। বালতি ও কলস প্রতি ৫ টাকা করে পান তিনি। 

গভীর রাতে যখন ক্লান্ত ও অবসন্ন শরীরে বাড়ি ফেরেন তখন গুনে দেখেন  তার  সারাদিনের আয় দুই থেকে আড়াইশত টাকা। বাজারে সারাদিন কাজে ব্যস্ত থাকায় বছরের বেশিরভাগ সময়  ভাত খাওয়া হয়না তার। দুপুরে বাজারে কাজে ব্যস্ত থাকায় আর গভীর রাতে বাড়ি ফিরে ক্লান্ত শরীরে রান্না করা হয়ে ওঠেনা তার।বেশীরভাগ সময় রুটি ও চা খেয়েই কাটে তার জীবন।  

নিজের সম্পত্তি না থাকায় পৌর শহরের ২ নং ওয়ার্ডে অন্যের সম্পত্তিতে খুপড়ি ঘরে তার নিঃসঙ্গ বসবাস। স্বামী-সন্তান কেউ না থাকায় অসুস্থ হলে তাকে দেখভাল করার কেউ থাকেনা। মানবেতর জীবন-যাপন করছেন তিনি। খালি পা,ছেঁড়া-ময়লা বসন ও কঙ্কাল সার শরীর নিয়ে পানি টেনে এভাবেই দিনের পর দিন বছরের পর বছর আর যুগের পর যুগ চলছে  আনোয়ারা বেগমের জীবন-সংগ্রাম।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]