ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৫ ডিসেম্বর ২০২০ ২০ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ৫ ডিসেম্বর ২০২০

রোহিতকে ছাড়াই অস্ট্রেলিয়া সফরে যাচ্ছে ভারত
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ২৭ অক্টোবর, ২০২০, ৫:৪১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 114

দলের অন্যতম সেরা ব্যাটসম্যান রোহিত শর্মাকে ছাড়াই অস্ট্রেলিয়া সফরে যাবে ভারতীয় ক্রিকেট দল। আগামী মাসে অস্ট্রেলিয়া সফরকে সামনে রেখে গতরাতে তিন ফরম্যাটের দল ঘোষনা করেছে ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। চলমান ইন্ডিয়ান প্রিমিয়ার লিগ (আইপিএল) টি-টুয়েন্টি ক্রিকেটের ত্রয়োদশ আসরে হ্যামস্ট্রিং ইনজুরিতে পড়ায় রোহিতকে ছাড়াই অস্ট্রেলিয়া সফরের দল ঘোষনা করেছে ভারতের নির্বাচকরা।

টেস্ট দলে ফিরেছেন ব্যাটসম্যান লোকেশ রাহুল ও স্পিনার কুলদীপ যাদব। প্রথমবারের মত সুযোগ পেলেন পেসার মোহাম্মদ সিরাজ। আইপিএলে ইনজুরিতে পড়া পেসার ইশান্ত শর্মাও টেস্ট দলে সুযোগ পাননি। তবে রোহিত ও ইশান্তের ইনজুরির উপর নজর থাকবে নির্বাচকদের। পুরোপুরি সুস্থ হয়ে উঠলে সফরের মাঝে দলে সুযোগ পেতে পারেন রোহিত-ইশান্ত।

১৮ সদস্যের টেস্ট দলে রোহিত না থাকায়, মায়াঙ্ক আগারওয়ালের সাথে ওপেনার হিসেবে দলে নেয়া হয়েছে পৃথ্বী শ ও শুভমান গিলকে। ওয়ানডে,টি-টুয়েন্টি দলেও সুযোগ হয়েছে আগারওয়াল ও গিলের।

টেস্ট দলে না থাকলেও, সীমিত ওভারের দলে আছেন এবারের আইপিএলে পরপর দু’টি সেঞ্চুরি করা বাঁ-হাতি ব্যাটসম্যান শিখর ধাওয়ান। এছাড়া ব্যাটসম্যানদের তালিকায় নিজেদের জায়গা ধরে রেখেছেন শ্রেয়াস আইয়ার-মনিষ পান্ডিয়া। টেস্ট দলে চেতেশ্বর পূজারার সাথে থাকছেন হানুমা বিহারি।

অস্ট্রেলিয়া সফরের জন্য ঘোষিত ওয়ানডে ও টি-টুয়েন্টি দল থেকে বাদ পড়েছেন উইকেটরক্ষক ঋসভ পান্থ। তবে টেস্ট দলে ঋদ্ধিমান সাহার সাথে দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে থাকছেন পান্থ। টেস্ট দলে ফিরেছেন অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। রবীচন্দ্রন অশ্বিন ও কুলদীপ যাদবের সাথে স্পিন বিভাগে থাকবেন জাদেজা। সীমিত ওভারের দুই ফরম্যাটের ক্রিকেটেই জাদেজার সাথে থাকছেন যুজবেন্দ্রা চাহাল ও কুলদীপ।

টি-টুয়েন্টি দলে প্রথমবারের সুযোগ পেয়েছেন স্পিনার বরুন চক্রবর্তী। চলমান আইপিএলে কলকাতা নাইট রাইডার্সের হয়ে ১১ ম্যাচে ১৩ উইকেট নিয়েছেন তিনি। একবার ইনিংসে পাঁচ উইকেটও নিয়েছেন এই স্পিনার। যা এবারের আইপিএলে এখন পর্যন্ত একমাত্র।

২০১৯ সালের সেপ্টেম্বরে সর্বশেষ জাতীয় দলের হয়ে খেলেছিলেন অলরাউন্ডার হার্ডিক পান্ডিয়া। এরপর পিঠের ইনজুরিতে পড়ে অস্ত্রোপচার করাতে হয় তাকে। সুস্থ হয়ে আইপিএল দিয়ে আবারো ক্রিকেটে ফিরেছেন তিনি। তবে এবারের আসরে বল হাতে দেখা যায়নি তাকে। কারন বোলিং করতে গিয়ে এখনো সমস্যায় পড়ছেন পান্ডিয়া। তাই সীমিত ওভারের ক্রিকেটে তাকে স্পেশালিস্ট ব্যাটসম্যান হিসেবে দলে রেখেছে ভারত।

রোহিত না থাকায় সীমিত ওভারের ক্রিকেটে কোহলির ডেপুটি হিসেবে দায়িত্ব পেয়েছেন আইপিএল কিংস ইলেভেন পাঞ্জাবের অধিনায়ক রাহুল। ওয়ানডে দলে একমাত্র উইকেটরক্ষক তিনি। তবে টি-টুয়েন্টি দলে রাহুলের সাথে উইকেটরক্ষক হিসেবে আছেন সঞ্জু স্যামসন। টেস্ট দলে কোহলির সহ-অধিনায়ক আজিঙ্কা রাহানে।

পেস অ্যাটাকে জসপ্রিত বুমরাহ, উমেশ যাদব ও মোহাম্মদ সামির সাথে থাকছেন নবদ্বীপ সাইনি ও সিরাজ। সীমিত ওভারে পেস আক্রমনে বুমরাহ-সামির সঙ্গী সাইনি ও শার্দুল ঠাকুর।

এবারের অস্ট্রেলিয়া সফরে তিনটি করে ওয়ানডে ও টি-টুয়েন্টি এবং চার ম্যাচের টেস্ট সিরিজ খেলবে ভারত। তবে এখনো আনুষ্ঠানিকভাবে সফরের সূচি ঘোষনা করা হয়নি।

দলে না থাকলে, অতিরিক্ত খেলোয়াড় হিসেবে জাতীয় দলের সাথে অস্ট্রেলিয়া সফরে যাবেন আরও চার বোলার। তারা হলেন- কমলেশ নাগরকোটি, কার্তিক তিয়াগি, ইশান পোরেল এবং টি নটরাজন।

অস্ট্রেলিয়া সফরে তিন ফরম্যাটের ভারত দল :

টেস্ট স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), আজিঙ্কা রাহানে (সহ-অধিনায়ক), মায়াঙ্ক আগারওয়াল, পৃথ্বী শ, লোকেশ রাহুল, চেতেশ্বর পুজারা, হানুমা বিহারি, শুবমান গিল, ঋদ্ধিমান সাহা (উইকেটরক্ষক), ঋসভ পান্ত (উইকেটরক্ষক), জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, উমেশ যাদব, নবদ্বীপ সাইনি, কুলদীপ যাদব, রবীন্দ্র জাদেজা, রবিচন্দ্রন অশ্বিন ও মোহাম্মদ সিরাজ।
ওয়ানডে স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, মনিষ পান্ডিয়া, হার্দিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদ্বীপ সাইনি ও শার্দুল ঠাকুর।

টি-টুয়েন্টি স্কোয়াড : বিরাট কোহলি (অধিনায়ক), লোকেশ রাহুল (সহ-অধিনায়ক ও উইকেটরক্ষক), শিখর ধাওয়ান, শুবমান গিল, শ্রেয়াস আইয়ার, মনিশ পান্ডিয়া, হার্ডিক পান্ডিয়া, মায়াঙ্ক আগারওয়াল, রবীন্দ্র জাদেজা, যুজবেন্দ্রা চাহাল, কুলদীপ যাদব, জসপ্রিত বুমরাহ, মোহাম্মদ সামি, নবদ্বীপ সাইনি ও শার্দুল ঠাকুর।বাসস 




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]