ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৯ নভেম্বর ২০২০ ১৪ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার রোববার ২৯ নভেম্বর ২০২০

বইমেলা নিয়ে প্রকাশকদের প্রস্তাবনা
প্রকাশ: বুধবার, ২৮ অক্টোবর, ২০২০, ১১:৩২ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

ষ নিজস্ব প্রতিবেদক
আসন্ন অমর একুশে গ্রন্থমেলাকে সুষ্ঠু ও সফলভাবে সম্পন্ন করার লক্ষ্যে বাংলা একাডেমিকে বেশ কয়েকটি প্রস্তাবনা দিয়েছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি। মঙ্গলবার একাডেমির মহাপরিচালক কবি হাবীবুল্লাহ সিরাজির কাছে বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সভাপতি আরিফ হোসেন, সহসভাপতি শ্যামল পাল, রাজধানী শাখার সভাপতি মাজহারুল ইসলাম, পরিচালক আবুল বাশার ফিরোজ শেখ এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ফরিদ আহমেদ, সিনিয়র সহসভাপতি মিলন কান্তি নাথ, সহসভাপতি খান মাহবুবুল আলম, গফুর হোসেন ও নির্বাহী পরিচালক মনিরুল হক প্রস্তাবনাগুলো তুলে ধরেন।
সংগঠনগুলোর প্রস্তাবনায় রয়েছেÑ বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতি এবং বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সদস্য ছাড়া অন্য কোনো প্রকাশনা প্রতিষ্ঠানকে স্টল বরাদ্দ না দেওয়া। করোনার কারণে ন্যূনতম ভাড়ায় স্টল বরাদ্দ দেওয়া; স্বাধীনতার সুবর্ণজয়ন্তী, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ এবং ২০২১ সালের একুশে ফেব্রুয়ারি অর্থাৎ একুশের চেতনাকে বিশেষভাবে স্মরণযোগ্য করে তুলতে প্রকৃত ও পেশাদার প্রকাশকদের স্টলগুলো নামমাত্র মূল্যে উপহার দেওয়া; করোনার স্বাস্থ্যঝুঁকি ও স্বাস্থ্যবিধির কারণে প্রতিটি স্টলের চারদিক উন্মুক্ত রাখা ও প্রতিটি স্টল নির্দিষ্ট দূরত্বে স্থাপন করা।
এ ছাড়াও মেলার প্রবেশদ্বার দৃষ্টিনন্দন করা; স্বাস্থ্যবিধির বিষয় মাথায় রেখে প্রবেশদ্বারের সংখ্যা বৃদ্ধি করা; প্রবেশপথে আর্চওয়ের সঙ্গে ডিশইনফেকশন টানেলের মাধ্যমে মেলায় আগতদের স্প্রে করার ব্যবস্থা নেওয়া; মাস্ক ছাড়া দর্শনার্থীদের কোনোভাবেই মেলায় প্রবেশ করতে না দেওয়া; ধুলাজনিত কারণে স্বাস্থ্য সমস্যা যাতে বৃদ্ধি না পায় সেজন্য চলাচলের সব পথে ইট বিছানো; মেলা চলাকালে ধুলাবালি রোধে পর্যাপ্ত পরিমাণে পানি স্প্রে করার ব্যবস্থা নেওয়া; পুরো মেলা চত্বরে আলোর সরবরাহ বৃদ্ধি করা; প্রকাশনা প্রতিষ্ঠানের বই বা অন্যান্য সামগ্রী আনা-নেওয়ার জন্য প্রকাশক ও প্রকাশক প্রতিনিধিদের জন্য পৃথক গেটের ব্যবস্থা করা।
প্রস্তাবনাগুলো বাস্তবায়ন হলে এই দুর্যোগকালেও আগামী বছরের বইমেলা অন্যান্যবারের মতো একটি সফল মেলার রূপ পাবে বলে মনে করেন প্রকাশকরা। তারা জানান, বৈশি^ক দৃষ্টান্ত, তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতা, প্রবীণ ও নবীন প্রকাশকদের মতামত, সামাজিক যোগাযোগ মাধ্যমসহ বিভিন্ন মাধ্যমের লেখক-প্রকাশক-পাঠকদের সঙ্গে মতবিনিময়ে উল্লিখিত প্রস্তাবনাগুলো উঠে এসেছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]