ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৫ ডিসেম্বর ২০২০ ১৯ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ৫ ডিসেম্বর ২০২০

দূর হতে ডাকে, কে যেন আমারে
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ১০:২৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 21

ষ শাহনেওয়াজ
এ দেশের স্বনামধন্য কবি ও গীতিকার আবু হেনা মোস্তফা কামালের বেশ কয়েকজন ঘনিষ্ঠ বন্ধু ছিল। এর মধ্যে শিল্পী আনোয়ার উদ্দিন খান ছিলেন অন্যতম। সুরের জগতের সঙ্গে পরিচিতি হওয়ার আগে দুজনের মধ্যে এক নিবিড় সখ্য গড়ে ওঠে। আর সে কথা নিজেই অকপটে বলেছিলেন এই প্রতিবেদকের কাছে। শিল্পী আনোয়ার উদ্দিন খান পেশায় ছিলেন একজন ব্যাংকার। এ দেশের আরও একজন বিখ্যাত শিল্পী সুবীর নন্দী ছিলেন ব্যাংকার। এত ব্যস্ততার মধ্যে নিজেদের সুরের জগতে ধরে রাখা ছিল সত্যিই প্রশংসনীয়।
আনোয়ার উদ্দিন খান গানের বাণীর ব্যাপারে ছিলেন একেবারে আপসহীন। তিনি এ পর্যন্ত যতগুলো আধুনিক গান গেয়েছেন তার প্রতিটি বাণী সমৃদ্ধ। তবে ছবিতে গান গাইতে এসে সুরকার ও সঙ্গীত পরিচালকের ইচ্ছাকে প্রাধান্য দিয়েছেন তিনি। এর জ্বলন্ত উদাহরণ ‘ময়নামতি’ ছবি। তিনি বশীর আহমেদের সুরে ও সঙ্গীত পরিচালনায় গেয়েছিলেন ‘টাকা তুমি সময়মতো আইলা না’। একইভাবে খ্যাতনামা পরিচালক ‘বাল্যবন্ধু’ ছবিতে গেয়েছিলেন, ‘সেলাম সেলাম শহরবাসী চলি নিরুদ্দেশে, মায়ের আদেশ পালন করতে গিয়ে চলি বনবাসে’।
স্বাধীনতার আগে ‘অপরিচিতা’ নামে একটি ছবিতে কণ্ঠ দেন তিনি। যার গানের কলি হচ্ছে, ‘দূর হতে ডাকে কে যেন আমারে’। ছবির জগতের চেয়ে তিনি ছিলেন আধুনিক গানের সম্রাট। ভরাট কণ্ঠের অধিকারী আনোয়ার উদ্দিন খানের বেশ কিছু গান শ্রোতামনকে আকৃষ্ট করে। ‘লোকে বলে প্রেম আর আমি বলি জ্বালা’ গানটি এখনও সবাইকে শিহরিত করে তোলে। অবশ্য এ গানটি এদেশের কিংবদন্তি শিল্পী ফেরদৌসী রহমানও গেয়েছেন। শিল্পী আনোয়ার উদ্দিন খান ফেরদৌসী রহমানের সঙ্গে দ্বৈতকণ্ঠে বেশ কিছু গান গেয়েছেন। কখনও ছবিতে আবার ছবির বাইরে। একটি গান এখনও অনবদ্য। আর সেই গানের কলি হচ্ছে ‘তুমি এসো না’।
আনোয়ার উদ্দিন খানের কণ্ঠ এমন জাদুকরী ছিল যে, যেকোনো গান শ্রোতামনকে ছুঁয়ে যায়। তিনি তার বন্ধুর লেখা অনেক গান গেয়েছেন। এর মধ্যে ‘একটি রুপালি চাঁদ একটি তারা’, ‘কত কথা কয় তারা আভাসে’, ‘তুমি নীল সাগরের মুক্ত যদি চাও, না হয় দেব তাও’, ‘কোকিল যখন হৃদয়টাকে পাগল করে ডাকে’, ‘রাতের হাওয়ায় হাস্নাহেনা’, ‘যে মন ভালোবাসে সে তো কথা বলবে’, ‘পথে যেতে দেখি তারে আমি’, ‘শোনো বলি একটি কথা আজ’, ‘পুরাতন মনটাতে আর সয় না কোনো নতুন জ্বালাতন’ ইত্যাদি।
আনোয়ার উদ্দিন খান প্রথিতযশা সুরকারের বেশ ভক্ত ছিলেন। এর মধ্যে অন্যতম হলেনÑ মীরকাশিম, কাদেরী জামেরী ও ধীর আলী। তবে অনেক গানের সুরস্রষ্টা তিনি নিজেই। যে কারণে তিনি বেশ কয়েকটি ছবিতে সঙ্গীত পরিচালক হিসেবে বেশ খ্যাতির সঙ্গে দায়িত্ব পালন করেন। একজন শিল্পী হয়েও তিনি তার পেশাকে কখনও অবহেলা করেননি। যে কারণে তার কর্মজীবনের শেষ সময়ে এসে একটি বেসরকারি ব্যাংকের ভাইস প্রেসিডেন্ট হিসেবে সুচারুভাবে দায়িত্ব পালন করতে পেরেছিলেন। তিনি ছিলেন একেবারে প্রচারবিমুখ। তাই তো এতবড় শিল্পী হয়েও এখনও দূরে রয়ে গেলেন। তাই তার গানের কলির সঙ্গে ঠোঁট মিলিয়ে বলতে হয়, ‘দূর থেকে ডাকে কে যেন আমারে’।












সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]