ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২৫ নভেম্বর ২০২০ ১০ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার  বুধবার ২৫ নভেম্বর ২০২০

ভালুকায় বাগানের ৭ হাজার মাল্টা ও লেবু গাছ উপড়ে ফেলার অভিযোগ
ভালুকা (ময়মনসিংহ) প্রতিনিধি
প্রকাশ: বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০, ৮:২০ পিএম | অনলাইন সংস্করণ  Count : 289

ময়মনসিংহের ভালুকায় উপজেলার ঝালপাজা গ্রামে একটি এগ্রো প্রজেক্টের মাল্টা ও লেবু বাগানের ৭ হাজার মাল্টা ও লেবুর চারা গাছ উপড়ে ফেলেছে স্থানীয় বনবিভাগ। বাগান মালিকের দাবী বনবিভাগের হবিরবাড়ি বিট কর্মকর্তা দেওয়ান আলী কে ঘুষের ৫লাখ টাকা না দেয়ায় ক্ষোব্ধ হয়ে ৬মাস বয়সি এসব মাল্টা ও লেবুর চারা গাছ উপড়ে ফেলে। তবে বিট কর্মকর্তা ঘুষের বিষয়টি অস্বীকার করেন। বুধবার বিকেলে চারা উপড়ানো এ ঘটনা ঘটে।

স্থানীয় সূত্রে জানা যায়, রেজাউল করিম রিয়াজ ও রিপন মিয়া ওই মৌজার ৬টি দাগে ২০১১ সালে ১০ একর জমি ক্রয় করেন। উক্ত জমির মধ্যে দু’টি দাগে বনের গেজেটভূক্ত হওয়ায় এ নিয়ে ২০১৫ ও ২০১৮ সালে ৬/১৫ এবং ৩২/১৮ মামলা রুজু করে বনবিভাগ। 

দু’টি মামলায় ফরেস্ট সেটেলমেন্ট আদালত থেকে রেজাউল করিম রিয়াজ গংদের পক্ষে আসে। রায় পেয়ে রেজাউল করিম রিয়াজ গং ৬ মাস পূর্বে ৬ একর জায়গায় বাগানের জন্য ৭ হাজার মাল্টা ও লেবুর চারাগাছ রোপন করেন। 

পরবর্তীতে বনবিভাগ ময়মনসিংহের বিভাগী কমিশনার বরাবর মিস মোকদ্দমা দায়ের করিলে চলতি অক্টোবর মাসের ১০ তারিখ আপিলে রায় বন বিভাগের বিপক্ষে ও রেজাউল করিম রিয়াজ গংদের পক্ষে আসে। মালিকদের স্থানীয় কেয়ারটেকার মোঃ রাসেল মিয়ার দাবী বাগানের চারা রোপনের সময় বনবিভাগের হবিরবাড়ি বিট অফিসার দেওয়ান আলীর বাঁধা দিয়ে ১০লাখ টাকা ঘুষ দাবী করেন। মালিকের সাথে যোগাযোগ করে তাকে তখন ৫লক্ষ টাকা ঘুষ দিয়েছি।

সম্প্রতি আপিল মিস মোকদ্দমার রায় মালিকের পক্ষে আসায় ঘুষের বাকি টাকা দিতে অপারকতা প্রকাশ করলে ক্ষুব্দ হয়ে বিট অফিসার দেওয়ান আলী বনভিাগের বিভিন্ন বিটের লোকজন নিয়ে ৭ হাজার মাল্টা ও লেবুর চারা গাছ উপড়ে ও কেটে ফেলে পুরো বাগান ধ্বংস করে দিয়েছে। 

এতে প্রায় পক্ষাশ লক্ষ টাকার ক্ষতি হয়েছে। এ ব্যাপারে বিট অফিসার দেওয়ান আলী টাকা ঘুষ নেয়ার কথা অস্বীকার করে এ প্রতিনিধি কে জানান, আমরা বনের জমি উদ্ধার করেছি। বাগানের মাল্টা ও লেবুর চারা রোপন করার সময় কেন বাধা দিলেন না, এমন প্রশ্ন করা হলে, তিনি উত্তর না দিয়ে এড়িয়ে যান।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]