ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ৩০ নভেম্বর ২০২০ ১৫ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার সোমবার ৩০ নভেম্বর ২০২০

শক্তিশালী ভূমিকম্পে তুরস্কের ব্যপক ক্ষয়ক্ষতি
সময়ের আলো অনলাইন
প্রকাশ: শুক্রবার, ৩০ অক্টোবর, ২০২০, ৮:০৭ পিএম আপডেট: ৩০.১০.২০২০ ৮:১১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 124

শক্তিশালী ভূমিকম্পে কেঁপে উঠেছে তুরস্ক। রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭। তবে তুরস্কের সংবাদমাধ্যম ডেইলি সাবাহ'র প্রতিবেদনে ভূমিকম্পের মাত্রা ৬.৬ বলা হয়েছে। দেশটির ইজিয়ান সাগরের উপকূলীয় এলাকা ও গ্রিসের উত্তরাঞ্চলে এই ভূমিকম্পের তীব্রতা ছিল সবচেয়ে বেশি। এতে উভয় দেশে ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। যদিও এখনও পর্যন্ত প্রাণহানির কোনো খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, আজ শুক্রবার স্থানীয় সময় সন্ধ্যার দিকে এই ভূমিকম্প আঘাত হানার পর তুরস্কের উপকূলবর্তী শহর ইজমিরে লোকজন আতঙ্কে ঘরবাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসে। তুরস্কের দৈনিক ডেইলি সাবাহ বলছে, দেশটির তৃতীয় বৃহত্তম শহর ইজমিরে ১৩ তলা একটি ভবন ধসে পড়েছে। এছাড়া আরও বেশ কিছু জায়গা থেকে বড় ধরণের ক্ষয়ক্ষতির তথ্য আসতে শুরু করেছে। মার্কিন জিওলজিক্যাল সার্ভে জানিয়েছে, মাটির ১০ কিমি গভীরে কম্পন হয় এবং উৎসস্থল তুরস্কের উপকূলের ৩৩.৫ কিমি দূরে।

ভূমিকম্পের প্রভাব পড়েছে বুলগেরিয়া, সাইপ্রাস, মিশর, লিবিয়া, যুক্তরাজ্য এবং উত্তর মেসিডোনিয়াতেও। তুরস্কের অভ্যন্তরীণ মন্ত্রী সুলেমান সোয়লু জানিয়েছেন, ইজমিরের বেয়ারাকলি ও বোরনোভা জেলায় ছয়টি বাড়ি ভেঙে পড়েছে। উসাক, ডেনিজলি, মনিসা, এডেন, মুগলার মতো সংলগ্ন প্রদেশগুলিত সামান্য ক্ষয়ক্ষতির খবর মিলেছে। স্থানীয় সোশ্যাল মিডিয়ায় যে সব ছবি ও ভিডিও সামনে এসেছে, সেগুলিতে লোকজনকে ধ্বংসস্তুপ সরিয়ে আটকদের বের করে আনার চেষ্টা চালাতে দেখা গেছে।বাসস




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]