ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

ফ্রান্সে ব্যঙ্গচিত্র : জেলায় জেলায় বিক্ষোভ অব্যাহত
সময়ের আলো অনলাইন
প্রকাশ: বুধবার, ৪ নভেম্বর, ২০২০, ২:০৫ পিএম আপডেট: ০৪.১১.২০২০ ২:০৮ পিএম | অনলাইন সংস্করণ  Count : 360

ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শন ও দেশটির প্রেসিডেন্ট ম্যাক্রোর ইসলাম বিদ্বেষী বক্তব্যের জন্য মুসলিম বিশ্বে প্রতিবাদের আগুন জ্বলছে। দেশেও বিভিন্ন স্থানে প্রতিবাদ-বিক্ষোভ অব্যাহত রয়েছে। প্রতিনিধিদের পাঠানো খবর-

পাবনা :
ফ্রান্সে মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে কটাক্ষ করে ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে পাবনায় বাংলাদেশ আরাবী ফাউন্ডেশনের আয়োজনে বুধবার সকালে পাবনা শহরের হামিদ রোড় প্রেসক্লাবে সামনে ঘন্টাব্যাপী মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বাংলাদেশ আরাবী ফাউন্ডেশনের উপদেষ্টা আনোয়ারা রহমানের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন পাবনা পৌরসভার প্যানেল মেয়র জহিরুল ইসলাম, বাংলাদেশ আরাবী ফাউন্ডেশনের সভাপতি ইঞ্জিনিয়ার আনিক, সাধারণ সম্পাদক আকাশ, তসলিমা খাতুন প্রমুখ।  

এসময় বক্তরা বলেন, মহানবী হযরত মুহাম্মদ (সা.)-কে মুসলমান জাতি তাদের নয়নের মনি কোটায় স্থান দিয়েছে। তাকে অমর্যাদা করে ফ্রান্সে যা করা হয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি। এর সাথে বাংলাদেশে ফ্রান্সের সকল পণ্য বর্জনের ঘোষণা দেন।

ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বাংলাদেশের প্রধানমন্ত্রীর নিন্দা প্রস্তাব এবং ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করার দাবি জানিয়ে বক্তারা বলেন, ‘ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যে ব্যঙ্গচিত্র প্রদর্শনী হয়েছে তা অত্যন্ত ন্যক্কারজনক। তাই মুসলিম জাতির এক হবার আহ্বান জানান বক্তারা।

ফ্রান্সের রাষ্ট্র প্রধান মুসলিম জাতির কাছে যদি ক্ষমা না চায় তাহলে ফ্রান্স বিরোধী কঠোর আন্দোলন গড়ে তোলা হবে। বিশ্বের সকল মুসলিম একত্রিত হয়ে ফ্রান্সের বিরুদ্ধে আন্দোলন করার ঘোষণা দেন আন্দোলনকারীরা।

বরিশাল :
বরিশালের বানারীপাড়ায় রাসুল (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে তৌহিদী জনতার বিক্ষোভ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। আমীরুল মুছলিহীন হযরত খলিলুর রহমান নেছারাবাদী হুজুর’র  আহবানে, ফ্রান্সে রাসুল (সাঃ) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে  উপজেলার  মুসল্লিরা এ বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেন।  

বুধবার সকাল ১০ টায় বানারীপাড়া ফেরিঘাটের সামনে থেকে বিক্ষোভ মিছিল বের হয়ে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এসময়ে শত শত ধর্মপ্রাণ মুসল্লি  ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোর বিরুদ্ধে নানা ধরনের স্লোগান দেয়। এ সময় উপস্থিত আলেম-ওলামা ও স্থানীয় ব্যক্তিবর্গ বক্তৃতা করেন।

বক্তারা এসময় বলেন, ইসলাম এবং মহানবী (সাঃ) কে নিয়ে কটুক্তি মুসলিম জাতি মেনে নিবে না। তারা বাংলাদেশে ফ্রান্সের সকল পণ্য বর্জনসহ জাতীয় সংসদ অধিবেশনে নিন্দা জ্ঞাপনের দাবি জানান ।

টাঙ্গাইল :
টাঙ্গাইলের কালিহাতীতে ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্টপোষকতায় বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে বিক্ষোভ সমাবেশ ও প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছে। বুধবার (৪ নভেম্বর) সকালে কালিহাতী উপজেলা ক্বওমী ওলামা পরিষদ ও তৌহিদী জনতার ব্যানারে ওই সমাবেশ ও মিছিল অনুষ্ঠিত হয়। আর এতে উপজেলার সর্বস্তরের তৌহিদী জনতা অংশগ্রহণ করেন।

মিছিলটি কালিহাতী কেন্দ্রীয় জামে মসজিদের সামনে থেকে শুরু করে পৌরসভার বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে কালিহাতী বাসস্ট্যান্ড চত্বরে গিয়ে শেষ হয়। প্রতিবাদ মিছিলে নারায়ে তাকবির- আল্লাহু আকবার, আমার নবী তোমার নবী- বিশ্ব নবী বিশ্ব নবী, বিশ্ব নবীর অপমান- সইবেনা আর মুসলমান, বিশ্বের মুসলিম- এক হও এক হও, ফ্রান্সের পণ্য- বর্জন কর, করতে হবে, আমরা সবাই রাসূল সেনা- ভয় করিনা বুলেট বোমা, করলে রাসূলের অপমান কেড়ে নিবো তার প্রাণ, ফ্রান্সকে ঘৃনা করি, ম্যাক্রোর গালে গালে জুতা মারো তালে তালে, রক্তের বন্যায় ভেসে যাবে অন্যায়, ম্যাক্রোর ফাঁসি চাই, এ্যাকশন এ্যাকশন - ডাইরেক্ট এ্যাকশন সহ বিভিন্ন শ্লোগান সম্বলিত নানা রঙ্গের ফেষ্টুন ও ব্যানার দেখা যায়।

উপজেলা ক্বওমী ওলামা পরিষদের সভাপতি ও কালিহাতী কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম মাওলানা মোহাম্মদ আব্দুস সালামের সভাপতিত্বে বিক্ষোভ সমাবেশে বক্তব্য রাখেন টাঙ্গাইল জেলা ক্বওমী ওলামা পরিষদের যুগ্ম সম্পাদক মুফতি আব্দুর রহমান, কালিহাতী উপজেলা ক্বওমী ওলামা পরিষদের সহ-সভাপতি মাও. মো. আবু হানিফ, মাও. মো. নূরুল আমিন ভূঁইয়া, জেলা ক্বওমী ওলামা পরিষদের সদস্য মাও. মো. শাহজালাল, কালিহাতী পৌরসভার পক্ষে মাও. রহমাতুল্লাহ, নাগবাড়ী ইউনিয়নের পক্ষে মাও. মোশারফ হোসাইন, বীরবাসিন্দা ইউনিয়নের পক্ষে মুফতি আব্দুল আলীম, পারখী ইউনিয়নের পক্ষে মুফতি মিজানুর রহমান বায়োজিদ, বল্লা ইউনিয়নের পক্ষে মাও, আব্দুর রহিম জামালী ও কোকডহরা ইউনিয়নের পক্ষে মুফতি আমিনুল ইসলামসহ বিশিষ্ট আলেম ওলামাবৃন্দ। এসময় বিভিন্ন রাজনৈতিক সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

সমাবেশে বক্তারা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নিকট ৬ টি দাবি তুলে ধরেন। দাবিগুলো হলো- ১। আন্তর্জাতিক পরিমণ্ডলে জনমত গঠন পূর্বক ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোকে তার চরম ঘৃণ্য কর্মকান্ডের জন্য বিশ্বের পৌনে দুইশত কোটি মুসলমানের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে বাধ্য করতে হবে, ২। কূটনৈতিক তৎপরতা যদি ব্যর্থ হয় তাহলে বিশ্বের ৫৭ টি মুসলিম রাষ্ট্রকে সঙ্গে নিয়ে ফ্রান্স ও তার সরকারের বিরুদ্ধে সামরিক পদক্ষেপ গ্রহণ করতে হবে, ৩। বাংলাদেশের বাজারে সকল প্রকার ফরাসি পণ্যের বিপণন ও অনুপ্রবেশ নিষিদ্ধ করতে হবে, ৪। ফ্রান্সের সাথে সকল প্রকার কূটনৈতিক সম্পর্ক ছিন্ন করতে হবে এবং ঢাকায় অবস্থিত ফরাসি দূতাবাস বন্ধ ঘোষণা করতে হবে, ৫। রাসুলুল্লাহ (সা.) এর শানে অবমাননাকারীর বিরুদ্ধে সংসদে সর্বোচ্চ শাস্তির বিধান তথা ফাঁসির আইন পাশ করতে হবে, ৬। আমাদের দেশে নাস্তিক্যবাদের ধ্বজাধারী একশ্রেণীর কুচক্রী মহল যারা বিভিন্নভাবে ইসলাম মুসলমান ও ওলামায়ে কেরামকে কটাক্ষ করে এদেশের শান্তি ও সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্ট করার হীন পাঁয়তারায় লিপ্ত তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণ করতে হবে। দাবীগুলো পাঠ করেন কালিহাতী উপজেলা কওমী ওলামা পরিষদের সাধারণ সম্পাদক মাও. মোহাম্মদ আলী নাগবাড়ী।
শেষে আখেরী বক্তব্য ও মোনাজাতের মধ্যদিয়ে সমাবেশের সমাপ্তি ঘোষণা করেন উপজেলা কওমী ওলামা পরিষদের সভাপতি মাও. আব্দুস সালাম।

শরীয়তপুর :
ফ্রান্সে মহানবী হজরত মুহাম্মদ (সা.) এর অবমাননাকর ব্যঙ্গচিত্রের প্রতিবাদে শরীয়তপুরে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছে শরীয়তপুর উলামা পরিষদ। বুধবার (৪ নভেম্বর ২০২০) সকালে শহরের পালং উত্তর বাজার থেকে একটি বিশাল বিক্ষোভ মিছিল বের হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে শরীয়তপুর পৌরসভা মাঠে সমাবেশে মিলিত হয়। বিক্ষোভ সমাবেশে হাজার হাজার তৌহিদী জনতা অংশগ্রহণ করেন।

সংগঠনের সভাপতি মাও. শফিউল্যাহ খানের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক ইদরীস কাসেমী’র পরিচালনায় সমাবেশে প্রধান অতিথি বাংলাদেশ খেলাফত মসলিশের যুগ্ম মহাসচিব ও শরীয়তপুর উলামা পরিষদের উপদেষ্টা মাও. জালালুদ্দীন আহমদ বলেন ‘মুহাম্মদ (সা.)’কে অবমাননার জন্য ফ্রান্সের প্রেসিডেন্টকে মুসলিম বিশ্বের কাছে প্রকাশ্যে ক্ষমা চাইতে হবে। মহানবী (সা.)’র দুশমনকে কোনো ছাড় দেয়া হবে না।

তিনি সরকারের উদ্দেশে বলেন, যতদিন পর্যন্ত ফ্রান্সের প্রেসিডেন্ট ক্ষমা না চাইবে, ততদিন পর্যন্ত ফ্রান্সের সঙ্গে বাংলাদেশের কূটনৈতিক সম্পর্ক স্থগিত রাখতে হবে। পাশাপাশি এ ঘটনার জন্য অনতিবিলম্বে জাতীয় সংসদে অধিবেশন আহবান করে নিন্দা প্রস্তাব গ্রহণ করতে হবে।

সমাবেশে বক্তব্য রাখেন, শরীয়তপুর উলামা পরিষদের উপদেষ্টা মাও. জিয়াউল হক কাসেমী, হাফেজ শওকত আলী, হাফেজ কেরামত আলী, সহ-সভাপতি মাও. শাব্বীর আহমাদ উসমানী, খন্দকার শহীদুল্লাহ, সাংগঠনিক সম্পাদক মাহদী হাসান সিরাজী, মুঈনুদ্দীন কাসেমী, মুফতী তোফায়েল আহমাদ, মুফতী ফেরদাউস আহমদ, মাহফুজুর রহমান, ফারুকুল ইসলাম প্রমুখ।  

তিনি আরও বলেন, ফ্রান্সে মহানবীকে অবমাননার প্রতিবাদে বাংলাদেশেই সবচেয়ে বেশি প্রতিবাদ হয়েছে। অথচ সরকার নীরব। এ নীরবতার রহস্য কী, জনগণ জানতে চায়। তাই এ ঘটনার সুষ্ঠু সমাধান না হওয়া পর্যন্ত নবীপ্রেমীদের প্রতিবাদ অব্যাহত থাকবে, ইনশাআল্লাহ।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]