ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ ৭ মাঘ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১

বিশ^বিদ্যালয়ে ভর্তিতে কিছু কৌশল
শিক্ষার আলো প্রতিবেদন
প্রকাশ: শনিবার, ১৪ নভেম্বর, ২০২০, ১০:৫৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

একজন শিক্ষার্থীর জীবনে সবচেয়ে গুরুত্বপূর্ণ অধ্যায় হলো ভর্তি পরীক্ষা। সারা জীবনের লালন করা স্বপ্নপূরণ হয় ভর্তি পরীক্ষার মাধ্যমে। আগামী ডিসেম্বরে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে। করোনাভাইরাস মহামারির মধ্যে আটকে যাওয়া উচ্চ মাধ্যমিক ও সমমানের পরীক্ষা হয়নি। এতে করে প্রায় ১৪ লাখ শিক্ষার্থী এবার এইচএসসিতে পাসের অপেক্ষায় রয়েছে। বর্তমানে দেশে ৪৬টি পাবলিক বিশ^বিদ্যালয় থাকলেও ৩৯টিতে সরাসরি শিক্ষার্থী ভর্তি করা হয়। এবারের ভর্তি পরীক্ষায় তাই চ্যালেঞ্জটা অনেক বেশি। ভালো বিশ^বিদ্যালয়ে ভর্তির সারা জীবনের লালন করা স্বপ্ন পূরণ করতে মানতে হবে যেসব বিষয়Ñ
সুস্থ থাকতে হবে : বর্তমান সময়ের সবচেয়ে চ্যালেঞ্জিং ব্যাপার হলো সুস্থ থাকা। মহামারির এ সময়টিতে অবশ্যই স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। যেমনÑ মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখা, ভিড় এড়িয়ে চলা ইত্যাদি। সফলতার জন্য সুস্থতা অপরিহার্য।
সিলেবাস ভাগ করে নাও : কোনো বিষয় পড়া শুরুর পূর্বে রুটিন করে নাও সপ্তাহের কোনদিন কোন কোন বিষয় পড়বে। তা হলে অল্প সময়ে সিলেবাস শেষ করা সহজ হবে। প্রথমে ভর্তি পরীক্ষার সিলেবাস ও মানবণ্টন সম্পর্কে পরিষ্কার ধারণা থাকতে হবে। ভর্তি পরীক্ষার বিগত সালের প্রশ্নগুলো অবশ্যই ভালো করে দেখে নিতে হবে। তা হলে পরীক্ষা সম্পর্কে তোমার একটি প্রাথমিক ধারণা হয়ে যাবে।
বিজ্ঞান ও গণিতে জোর : ভর্তি পরীক্ষায় বিজ্ঞানের ওপর ভালো প্রস্তুতি তোমাকে একধাপ এগিয়ে রাখবে। থিওরি ও সূত্রগুলো ভালোভাবে বুঝতে হবে। শর্ট টেকনিকে কিছু ম্যাথ করার কৌশল আয়ত্ত করতে হবে। গণিত তোমার জন্য হতে পারে ট্রাম্প কার্ড। গণিতের জন্য ভেক্টর, সরলরেখা, বৃত্ত, জটিল সংখ্যা, বিন্যাস, সমাবেশ, অন্তরীকরণ, যোগজীকরণ অধ্যায়গুলোর ওপর বিশেষ জোর দিতে হবে।
ইংরেজি ও সাধারণ জ্ঞানকে অবহেলা নয় : বিশ^বিদ্যালয়ে ভর্তিতে ইংরেজির ফলাফল নিয়াময় হয়ে দাঁড়ায়। বেশিরভাগ শিক্ষার্থী ইংরেজিতে ন্যূনতম নম্বর পায় না। তাই ইংরেজি বিষয়ের প্রস্তুতি নিতে হবে। সাধারণ জ্ঞানের জন্য সাম্প্রতিক বিষয়ের পাশাপাশি বাংলাদেশ ও আন্তর্জাতিক বিষয়াবলির ওপর সম্যক ধারণা থাকা চাই।
পরীক্ষার আগে মডেল টেস্ট : পরীক্ষা প্রস্তুতিকে পরিপূর্ণ করতে বেশি বেশি মডেল টেস্ট দিতে হবে। এতে তোমার আত্মবিশ^াস বেড়ে যাবে। এ ক্ষেত্রে বাজারে অনেক ধরনের বই পাওয়া যায়, যেগুলো তোমাদের মেধাকে শানিত করতে পারে। তবে ভুলে ভরা বই থেকে সাবধানে থেক।
পরীক্ষার কৌশল : আসলে পরীক্ষার কৌশলটি একেকজনের কাছে একেক রকম হতে পারে। কেউ গণিত আগে উত্তর করতে চায় কেউ পরে উত্তর করে স্বাচ্ছন্দবোধ করে। তবে সময় বিষয়টি খেয়াল রেখে অবশ্যই প্রশ্ন উত্তর করতে হবে।
মানসিকভাবে শক্ত থাকা : ভর্তি পরীক্ষার এ সময়টিতে আত্মপ্রত্যয়ী থেক। খুব বেশি মানসিক চাপ নেওয়ার প্রয়োজন নেই। রুটিনমাফিক চললে অবশ্যই সব কিছুই সহজ হয়ে যাবে। সর্বোপরি মানসিকভাবে শক্ত থেক।
ফেসবুক, ইন্টারনেট থেকে বিরত থাকা : ফেসবুক, ইন্টারনেট আসক্তি অনেক মূল্যবান সময়কে নষ্ট করে। সামনে সময় খুব বেশি পাবে না। অন্তত আগামী দুমাস এগুলো থেকে বিরত থাকতে হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]