ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১৩ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ২৮ নভেম্বর ২০২০

পদ্মা সেতুতে বসল ৩৮তম স্প্যান, বাকি থাকল ৩
ছুঁই ছুঁই করছে ছয় কিলোমিটার
মুন্সীগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: রোববার, ২২ নভেম্বর, ২০২০, ১১:২১ পিএম আপডেট: ২২.১১.২০২০ ১২:১৯ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 40

পদ্মা সেতুতে বসেছে ৩৮তম স্প্যান ‘ওয়ান-এ’। এতে দৃশ্যমান হয়েছে সেতুর ৫ হাজার ৭০০ মিটার। শনিবার দুপুর আড়াইটার দিকে মুন্সীগঞ্জের মাওয়া প্রান্তে ১ ও ২ নম্বর পিয়ারের ওপর বসানো হয় স্প্যানটি। পদ্মা সেতুতে আর মাত্র তিনটি স্প্যান বসানো বাকি রয়েছে যার দৈর্ঘ্য হবে ৪৫০ মিটার।
পদ্মা সেতুর নির্বাহী প্রকৌশলী (মূল সেতু) দেওয়ান মো. আব্দুল কাদের জানান, স্প্যানটি ১৬ নভেম্বর বসানোর পরিকল্পনা ছিল। তবে নির্ধারিত পিয়ার দুটির একটি ডাঙ্গায় অপরটি নদীতে থাকায় ড্রেজিং করে পিয়ার দুটির মাঝের স্থানটি স্প্যানবাহী ক্রেনের চলাচলের উপযোগী করতে হয়। এরপর কারিগরি অন্য বিষয় প্রস্তুত করতে আরও কয়েকদিন সময় লেগে যায়। শনিবার সকাল ৯টায় মাওয়ার কুমারভোগ কনস্ট্রাকশন ইয়ার্ড থেকে বিশে^র সবচেয়ে বড় ভাসমান ক্রেন ‘তিয়াইন-ই’ ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৩৮তম স্প্যানটি নিয়ে রওনা হয় নির্দিষ্ট পিয়ার দুটির উদ্দেশে। স্প্যানটি পৌঁছানোর পর সব প্রক্রিয়া শেষে দুপুর ২টা ৩৫ মিনিটে স্প্যানটি বসানো সম্ভব হয়। এ মাসেই ১০ ও ১১নং পিয়ারে ৩৯তম স্প্যান ‘টু-ডি’ বসানোর পরিকল্পনা রয়েছে।
সেতু কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ডিসেম্বর মাসেই ১১ ও ১২নং পিয়ারে ৪০তম স্প্যান ‘টু-ই’ ও ১২ ও ১৩নং পিয়ারে ৪১তম স্প্যান ‘ই-এফ’ বসানোর পরিকল্পনা রয়েছে। স্প্যানগুলো মাওয়া কনস্ট্রাকশন ইয়ার্ডে প্রস্তুত রয়েছে।
উল্লেখ্য, ৪২টি পিলারে ১৫০ মিটার দৈর্ঘ্যরে ৪১টি স্প্যান বসিয়ে ৬ দশমিক ১৫ কিলোমিটার দীর্ঘ পদ্মা সেতু নির্মাণ করা হচ্ছে। এ বহুমুখী সেতুর মূল আকৃতি হবে দোতলা। কংক্রিট ও স্টিল দিয়ে নির্মিত হচ্ছে এ সেতুর কাঠামো। পদ্মা সেতুর নির্মাণকাজ সম্পূর্ণ হওয়ার পর আগামী ২০২১ সালেই খুলে দেওয়া হবে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]