ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১২ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ২৮ নভেম্বর ২০২০

ক্যালসিয়ামের ঘাটতিতে করণীয়
প্রকাশ: সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১১:৩৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 11

ষ ডা. শেহজাদা সেলিম
অন্যান্য পুষ্টি উপাদানের মতোই ক্যালসিয়াম মানবদেহের অন্যতম গুরুত্বপূর্ণ একটি উপাদান। ক্যালসিয়ামের ঘাটতি হলে দেখা দিতে পারে মারাত্মক সব রোগ। ক্যালসিয়ামের অভাবজনিত রোগ।
রক্তে ক্যালসিয়ামের মাত্রা কম থাকলে হাইপোক্যালসেমিয়া হয়। সাধারণত ক্যালসিয়ামের ঘাটতি রোগ হিসেবেই এটি পরিচিত। দীর্ঘমেয়াদি ঘাটতির কারণে দাঁতের সমস্যা, ছানি, মস্তিষ্কের জটিলতা দেখা দিতে পারে। হতে পারে অস্টিওপোরোসিস, যার ফলে হাড় ভঙ্গুর হয়ে যায়। হাড় ক্ষয় হয়ে যাওয়ার সমস্যায় ভুগতে হয় সিংহভাগ মানুষ কেই। আমাদের দেশের ভৌগোলিক অবস্থান, আবহাওয়া, অপরিমিত খাদ্যাভ্যাস, পুষ্টি নিশ্চিতকরণে অজ্ঞতার কারণেই মূলত ৪০-এর পর থেকেই দেখা দেয় সমস্যাগুলো।
সাধারণত ২৪-২৫ বছর বয়স পর্যন্ত হাড়ের ঘনত্ব বাড়তে পারে। হাড়ের ঘনত্বের স্বাভাবিক বৃদ্ধি এবং বিকাশ ঘটাতে ক্যালসিয়াম এবং ফসফেট গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। প্রতিদিনের খাদ্য তালিকায় ন্যূনতম ৫০০-৬০০ গ্রাম ক্যালসিয়াম সরবরাহ থাকতে হবে। এ ছাড়া ভিটামিন ডি-এর স্বল্পতা, হাইপোপ্যারাথাইরয়েডিজম, ম্যাগনেসিয়ামের উচ্চ এবং স্বল্প মাত্রা, কেমোথেরাপি রোগীর ক্ষেত্রে ক্যালসিয়াম ঘাটতি তুলনামূলকভাবে বেশি দেখা দিতে পারে।
ক্যালসিয়াম পাবেন যেসব খাবারে
দুগ্ধজাত পণ্য যেমনÑ দুধ, পনির এবং দই, ফর্টিফায়েড খাদ্যশস্য, সামুদ্রিক মাছ, মটরশুঁটি, ডুমুর, ব্রকলি, সয়াদুধ, পালং শাক আমন্ড, আখরোট, বিভিন্ন প্রকার বাদাম এবং তিলের বীজে পাওয়া যায় ক্যালসিয়াম।
লেখক : চিকিৎসক, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল কলেজ হাসপাতাল








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]