ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১৩ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ২৮ নভেম্বর ২০২০

স্ট্রোক ঠেকাতে জরুরি রক্তচাপ নিয়ন্ত্রণ
প্রকাশ: সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১১:৩৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 9

ষ ডা. আহসান হাবিব
অনেক কারণে স্ট্রোক হয়। তবে উচ্চ রক্তচাপের কারণে মস্তিষ্কে রক্ত চলাচল বন্ধ হয়ে সাধারণত স্ট্রোক হয়। এটি স্ট্রোকের অন্যতম কারণ।
ওয়ার্ল্ড স্ট্রোক অর্গানাইজেশন তাদের সমীক্ষায় দেখিয়েছে, যারা স্ট্রোকে আক্রান্ত হয়েছেন, তাদের মধ্যে ৪৮ শতাংশই উচ্চ রক্তচাপের রোগী। বিশেষ করে অনিয়ন্ত্রিত রক্তচাপ থাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে। তাদের সমীক্ষা অনুযায়ী প্রতি ১০০ জন রোগীর মধ্যে ৪৮ জনেরই উচ্চ রক্তচাপ থাকে। নিয়ম করে ওষুধ না খেলে রক্তচাপ বেড়ে গিয়ে আচমকা স্ট্রোকের ঝুঁকি বেড়ে যায়।
ষযাদের সারা দিন চেয়ারে বসে কাজ করতে হয়, হাঁটা-চলাসহ কায়িক পরিশ্রম তেমন নেই বললেই চলে, তাদের এই রোগের ঝুঁকি অন্যদের থেকে বেশি। সমীক্ষায় জানা গেছে, ১০০ জন স্ট্রোকের রোগীর মধ্যে ৩৬ জনেরই জীবনশৈলীতে তেমন কোনো নিয়ম মানার ‘নিয়ম’ নেই।
ষযাদের রক্তে কোলেস্টেরলের পরিমাণ স্বাভাবিকের তুলনায় বেশি, তাদেরও স্ট্রোকের আশঙ্কা বেশি। প্রসংগত এলডিএল ও ভিএলডিএল কোলেস্টেরল ও ট্রাইগ্লিসারাইডের মাত্রাধিক্য এবং ভালো কোলেস্টেরল এইচডিএল কম থাকলে স্ট্রোকের ঝুঁকি বাড়ে প্রায় ২৭ শতাংশ।
ষসহজপাচ্য সুষম খাবারের পরিবর্তে ভাজাভুজি, জাংক ফুড বেশি খেলে হঠাৎ স্ট্রোকে আক্রান্ত হওয়ার আশঙ্কা বাড়ে। দেখা গেছে, স্ট্রোকে আক্রান্তদের ২৩ শতাংশ এ ধরনের খাবারে আসক্ত।
ষসেন্ট্রাল ওবেসিটি অর্থাৎ ভূরি থাকলে ব্রেন স্ট্রোক হতে পারে।
ষমানসিক চাপ স্ট্রোকের ঝুঁঁকি বাড়ায়। স্ট্রেস, ডিপ্রেশনসহ অন্যান্য মানসিক সমস্যা থাকলেও এই সমস্যার আশঙ্কা থাকে। স্ট্রোকের রোগীদের ১৭ শতাংশ মানসিক চাপের শিকার।
ষধূমপানে আসক্তি অন্য অনেক অসুখের সঙ্গে সঙ্গে স্ট্রোকের ঝুঁকিও বাড়ায়।
ষমদ্যপানেও স্ট্রোকের ঝুঁকি  বাড়ে।
ষহার্টের অসুখ থাকলে ব্রেন স্ট্রোকের ঝুঁকি বেশি।
ষযারা ডায়াবেটিসে ভুগছেন ও ডায়েট বা শরীর চর্চা করেন না, তাদেরও স্ট্রোকের আশঙ্কা অনেক বেশি।
স্ট্রোকের প্রায় প্রতিটা রিস্ক ফ্যাক্টরকেই নিয়ন্ত্রণ করা সম্ভব। বিশেষ করে রক্তচাপ ও ডায়াবেটিস থাকলে নিয়মিত চেকআপ ও শরীর চর্চা করা দরকার। পাশাপাশি ওজন ঠিক রাখা, বাইরের খাবার ও ফাস্ট ফুড এড়িয়ে পুষ্টিকর সহজপাচ্য খাবার খাওয়া দরকার।
 লেখক : মেডিসিন বিশেষজ্ঞ




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]