ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৮ নভেম্বর ২০২০ ১২ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ২৮ নভেম্বর ২০২০

বাংলাদেশ ব্যাংকে দুই ডেপুটি গভর্নর নিয়োগ
প্রকাশ: সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১১:৩৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 10

ষ নিজস্ব প্রতিবেদক
নানা জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে অবশেষে প্রায় চার বছর পর নতুন দুজন ডেপুটি গভর্নর পেল বাংলাদেশ ব্যাংক। তারা হলেনÑ বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক কাজী ছাইদুর রহমান ও রাজশাহী কৃষি উন্নয়ন ব্যাংক-রাকাবের ব্যবস্থাপনা পরিচালক একেএম সাজেদুর রহমান খান। রোববার আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে তাদের নিয়োগ সংক্রান্ত প্রজ্ঞাপন জারি হয়। দুজনই চুক্তিভিত্তিক নিয়োগ পেলেন।
এর আগে ২০১৬ সালের বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ চুরির পর, সে সময়ের দুই ডেপুটি গভর্নর আবুল কাশেম ও নাজনীন সুলতানাকে অপসারণ করা হয়। এরপর থেকেই খালি ছিল পদ দুটি। এ পদে নিয়োগ পেতে গত বছরের ৩১ অক্টোবরের মধ্যে ২০ জন আবেদন করেন। তাদের মধ্য থেকেই বেছে নেওয়া হয় দুজনকে। ১৭ জুনে তাদের মৌখিক পরীক্ষা নেওয়ার কথা ছিল কাজী খলীকুজ্জমান আহমদের
নেতৃত্বাধীন সার্স কমিটির। কিন্তু করোনার কারণে সেই পরীক্ষা হয়নি।
নিয়মানুযায়ী ৬২ বছর বয়স পর্যন্ত দায়িত্বে থাকতে পারবেন ডেপুটি গভর্নররা। সেই হিসাবে কাজী ছাইদুর রহমান ২০২৫ সালের ১ জানুয়ারি আর একেএম সাজেদুর রহমান ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি পর্যন্ত দায়িত্ব পালন করতে পারবেন। বর্তমানে কেন্দ্রীয় ব্যাংকে দুজন ডেপুটি গভর্নর রয়েছেন। নতুন দুজন নিয়োগ পাওয়ায় এখন ডেপুটি গভর্নরে সংখ্যা দাঁড়াল চারজনে। এদের মধ্যে এসএম মনিরুজ্জামানের মেয়াদ আগামী মাসে শেষ হবে। কেন্দ্রীয় ব্যাংকের গভর্নর ও ডেপুটি গভর্নর নির্বাহী পদ নয়। এসব পদে সরাসরি নিয়োগ দেয় সরকার। বাংলাদেশ ব্যাংকের সর্বোচ্চ নির্বাহী পদ নির্বাহী পরিচালক।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]