ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৫ ডিসেম্বর ২০২০ ১৯ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ৫ ডিসেম্বর ২০২০

প্রযুক্তি দিয়ে কর ফাঁকি রোধ করা সম্ভব
প্রকাশ: সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১১:৩৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

ষ নিজস্ব প্রতিবেদক
কর ফাঁকি রোধে প্রযুক্তির ব্যবহার অপরিহার্য। বিজ্ঞান ও প্রযুক্তিকে সম্পৃক্ত করে কর আদায়ে বিপ্লব সৃষ্টি করা সম্ভব। রোববার বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরে ‘কর ফাঁকি রোধে বিজ্ঞান ও প্রযুক্তির ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে বক্তারা এ অভিমত ব্যক্ত করেন। জাদুঘর শিশু-কিশোরদের জন্য সারা বছর বিজ্ঞান অনুষ্ঠানের আয়োজনে ব্যস্ত থাকে। এবার তাই ব্যতিক্রমীভাবে রাজস্ব আদায়, দুর্নীতি দমন ও পরিবেশ দূষণ প্রতিরোধ কার্যক্রমের সঙ্গে প্রযুক্তিকে সম্পৃক্ত করে বিভিন্ন কর্মসূচির আয়োজন করছে।
জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের মহাপরিচালক মোহাম্মাদ মুনীর চৌধুরী বলেন, ‘আধুনিক প্রযুক্তির সমান্তরালে প্রয়োজন রাজস্ব প্রশাসনের সক্ষমতা, সততা ও কঠোর দেশপ্রেম। প্রযুক্তি সম্পৃক্ত করে এর সক্ষমতা বহুগুণ বাড়ানো যায়।’
বিসিএস কর একাডেমির মহাপরিচালক মো. রেজাউল করিম চৌধুরী বলেন, ‘কোম্পানিগুলো মিথ্যা অডিট রিপোর্ট দিয়ে কর ফাঁকি দিচ্ছে, সেটি প্রতিরোধে আধুনিক প্রযুক্তি চালু করা হচ্ছে। কর নেটওয়ার্ক সম্প্রসারিত করা হচ্ছে, এতে রাজস্ব আদায় বহুগুণ বাড়বে।’ অনুষ্ঠানে বিসিএস কর একাডেমির ২০ জন প্রশিক্ষণার্থীসহ জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘর এবং একাডেমির ৫০ জন কর্মকর্তা অংশগ্রহণ করেন।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]