ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৫ ডিসেম্বর ২০২০ ১৯ অগ্রহায়ণ ১৪২৭
ই-পেপার শনিবার ৫ ডিসেম্বর ২০২০

সিমিওনেকে বার্সেলোনার উপহার
প্রকাশ: সোমবার, ২৩ নভেম্বর, ২০২০, ১১:৪৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 33

ষ ক্রীড়া ডেস্ক
উপহার আসে প্রিয়জনের হাত ধরে। কিন্তু ডিয়েগো সিমিওনে পেলেন প্রতিপক্ষের কাছ থেকে। উপহারস্বরূপ এলো প্রথম জয়, লা লিগায় বার্সেলোনার বিপক্ষে। স্বেচ্ছায়, সজ্ঞানে হেরে যায়নি কাতালান ক্লাবটি। তবে গোলরক্ষক মার্ক-আন্দ্রে টের স্টেগানের শিশুসুলভ ভুলে বার্সার হেরে যাওয়া সিমিওনের জন্য উপহার তো বটেই! দলের অনেক জয়ের ভিড়ে সিমিওনের জন্য এই জয় বিশেষ ‘উপহার’। কারণ, ২০১১ সালে অ্যাটলেটিকোর কোচের পদ অলঙ্কৃত করার পর লিগে লিওনেল মেসিদের বিপক্ষে এটাই যে তার প্রথম সাফল্য।
ওয়ান্দা মেট্রোপলিটানোতে খরা ঘুচিয়েছে অ্যাটলেটিকো। এক দশক পর লিগে জয়ের স্বাদ পেয়েছে বার্সার বিপক্ষে (১-০ ব্যবধানে); সেটাও করোনাক্রান্ত লুইস সুয়ারেজের অনুপস্থিতি এবং রোনাল্ড কোম্যানের পূর্ণশক্তির দলের উপস্থিতিতে। প্রতিপক্ষের মাঠে অবশ্য ‘বিস্ময়বালক’ আনসু ফাতির সার্ভিস পায়নি অতিথিরা, যার বছরটাই কেড়ে নিয়েছে চোট। তবে মেসি ছাড়াও ছিলেন উসমানে দেম্বেলে ও আতোয়ান গ্রিজম্যানের মতো তারকারা।
বিপরীতে সুয়ারেজহীন অ্যাটলেটিকোতে ‘বিস্ময়বালক’ জোয়াও ফেলিক্স ছাড়াও ছিলেন অ্যাঞ্জেল কোরেয়া-লরেন্তেরা। দুই পক্ষে তারকার ভিড়ে জমলো লড়াই এবং আক্রমণ-পাল্টা আক্রমণে হলো সুযোগ মিসের মহড়া। তবে সেসব ছাপিয়ে আলোচনায় টের স্টেগানের ‘ভুল’। প্রথমার্ধের যোগ করা সময়ে ভুলের শুরুটা মাঝমাঠে, যেখানে বল হারান জেরার্ড পিকে। আর ডি-বক্স ছেড়ে উপরে উঠে আসেন বার্সা গোলরক্ষক কিন্তু রক্ষা করতে পারেননি বার্সাকে। স্টেগানকে কাটিয়ে অনেকদূর থেকেই ফাঁকা জালে বল জড়ান ইয়ানিক কারাসকো।
লিগে ‘নাম্বার ওয়ান’ জার্মান গোলরক্ষকের ওই ভুলের খেসারতই দিয়েছে বার্সা এবং ২৫ বছরে এটাই তাদের সবচেয়ে বাজে শুরু। ১৯৯১-৯২ মৌসুমের পর এই প্রথম স্প্যানিশ শীর্ষ প্রতিযোগিতায় ৮ ম্যাচে তাদের অর্জিত পয়েন্ট মোটে ১১ (৩ জয়, ২ ড্র ও ৩ হার)। তবে ভুলে গেলে চলবে না, সেবার লিগ শিরোপা উঠেছিল বার্সা শোকেসেই। কিন্তু ২০১০ সালের ফেব্রুয়ারির পর প্রথম কাতালানদের হারিয়ে চলমান মৌসুমে চালকের আসনে অ্যাটলেটিকো।
লিগে টানা ২৪ ম্যাচ অপরাজেয় মাদ্রিদের ক্লাবটি এবং থামিয়ে দিল বার্সার বিপক্ষে টানা ২০ লিগ ম্যাচে জয় না পাওয়ার লজ্জার রেকর্ড। ঘরোয়া প্রতিযোগিতায় সিমিওনের কোচিংয়ে মেসিদের আগের ১৭ সাক্ষাতে হারাতে পারেনি অ্যাটলেটিকো। যদিও ভিন্ন মঞ্চে (চ্যাম্পিয়ন্স লিগ ও স্প্যানিশ সুপার কোপা) ঠিকই বার্সার বিপক্ষে জয়ের স্বাদ এই কোচের, তবে মেট্রোপলিটানোর দায়িত্ব বুঝে নেওয়ার ৯ বছর পর লা লিগায় এটাই প্রথম।
একই রাতে বার্সার হারের আগে হোঁচট খেয়েছে রিয়াল মাদ্রিদ। ভিয়ারিয়ালের মাঠে দ্বিতীয় মিনিটেই ডিফেন্ডিং চ্যাম্পিয়নদের এগিয়ে নেন মারিয়ানো দিয়াস। কিন্তু দ্বিতীয়ার্ধে ৭৬ মিনিটে লিড হারায় জিনেদিন জিদানের দল এবং জেরার্ড মোরেনোর সমতাসূচক গোলে ম্যাচের পরিসমাপ্তি ড্রয়ে (১-১)। লা লিগায় শক্তিশালী দুই দলের ছন্দপতনে টেবিলের দুইয়ে অ্যাটলেটিকো; ৮ ম্যাচে তাদের পয়েন্ট ২০ এবং এক ম্যাচ বেশি খেলে সমান পয়েন্ট নিয়ে শীর্ষে রিয়াল সোসিয়েদাদ।
চ্যাম্পিয়ন রিয়াল অবস্থান করছে চারে (৯ ম্যাচে ১৭ পয়েন্ট) এবং ২০ দলের লিগে দশম স্থানে বার্সা। এমতাবস্থায় লিগ শিরোপার স্বপ্ন জেগেছে অ্যাটলেটিকো শিবিরে। তবে এখনই স্বস্তির নিশ^াস নিতে চান না সিমিওনে, ‘ফুটবল হলো ম্যাচ বাই ম্যাচ। কখনও আমরা জিতব এবং কখনও হারব। আজ (শনিবার) আমরা জিতেছি, আমাদের যে চাওয়া তার পরিকল্পনায় এটা কোনো পরিবর্তন আনবে না। তবে দলের প্রচেষ্টায় আমি খুব খুশি।’








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]