ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২২ জানুয়ারি ২০২১ ৮ মাঘ ১৪২৭
ই-পেপার শুক্রবার ২২ জানুয়ারি ২০২১

বাইডেনের  নতুন মন্ত্রিসভা ঘোষণা আজ
নিউইয়র্ক সংবাদদাতা
প্রকাশ: মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০, ১১:০৪ পিএম আপডেট: ২৪.১১.২০২০ ১২:১৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 32

সদ্যসমাপ্ত মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিজের পরাজয়কে স্বীকার করতে ট্রাম্পকে তাগিদ দিয়েছেন রিপাবলিকান নেতারা। ডেমোক্র্যাট প্রার্থী জো বাইডেনের কাছে হারের ফল পাল্টে দেওয়ার চেষ্টা থেকে সরে এসে পরাজয় মেনে নিতে ডোনাল্ড ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন তারই ঘনিষ্ঠ হিসেবে পরিচিত বেশ কয়েকজন প্রভাবশালী রিপাবলিকান। এদের মধ্যে নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস ক্রিস্টি ভোটে কারচুপির অভিযোগ নিয়ে আদালতের দ্বারস্থ হওয়া প্রেসিডেন্টের আইনি দলকে ‘জাতীয় লজ্জা’ হিসেবে অ্যাখ্যাও দিয়েছেন বলে এক প্রতিবেদনে জানিয়েছে বিবিসি। নভেম্বরের নির্বাচনে পরাজয় মেনে নিতে ট্রাম্প অস্বীকৃতি জানিয়ে আসছেন। ভোটে ব্যাপক জালিয়াতি হয়েছে বলে তিনি ও তার প্রচার শিবিরের লোকজন অভিযোগ করে এলেও এখন পর্যন্ত এ সংক্রান্ত কোনো প্রমাণ হাজির করতে পারেননি তারা। এখন পর্যন্ত বেশিরভাগ রিপাবলিকানকে ট্রাম্পের পক্ষ নিতে দেখা গেলেও অল্প কয়েকজন দলীয় অবস্থানের বিপরীতে দাঁড়িয়েই প্রেসিডেন্টকে হার মেনে নিতে অনুরোধ করেছেন। এ সংখ্যা ক্রমেই বাড়ছে বলেও ভাষ্য মার্কিন গণমাধ্যমগুলোর।
শনিবার ট্রাম্প পেনসিলভেনিয়ায়ও বড় ধরনের ধাক্কা খেয়েছেন। ব্যাটলগ্রাউন্ড রাজ্যটিতে ডাকযোগে আসা লাখ লাখ ভোট বাতিলের দাবিতে তার প্রচার শিবিরের করা মামলা ফেডারেল আদালত খারিজ করে দিয়েছেন। ফলে বাইডেনকে আনুষ্ঠানিকভাবে জয়ী ঘোষণা করতে পেনসিলভেনিয়ার কর্মকর্তাদের আর কোনো বাধা থাকল না। রোববার এবিসির ‘দিজ উইক’ অনুষ্ঠানে নিউ জার্সির সাবেক গভর্নর ক্রিস্টি বলেন, আমি দীর্ঘদিন ধরেই প্রেসিডেন্টের সমর্থক। দুবার তাকে ভোট দিয়েছি। নির্বাচনের ফল হয়েছে এবং যেটা হয়নি সেটা হয়েছে মনে করে আমরা কর্মকাণ্ড চালিয়ে যেতে পারি না। ২০১৬ সালে ট্রাম্পের প্রেসিডেন্ট প্রার্থিতা সমর্থন করা প্রথম গভর্নর ছিলেন ক্রিস্টি। চলতি বছর বাইডেনের সঙ্গে বিতর্কে ট্রাম্পের প্রস্তুতিতেও সহায়তা করেছিলেন তিনি।
রোববার রিপাবলিকান পার্টির আরও কয়েকজন ট্রাম্পকে হার মেনে নিতে অনুরোধ করেছেন। মেরিল্যান্ডের গভর্নর ল্যারি হোগান সিএনএনকে বলেছেন, নির্বাচনের ফল উল্টে দিতে ট্রাম্প শিবিরের ধারাবাহিক চেষ্টায় ‘মনে হওয়া শুরু হয়েছে যে আমরা একটি ব্যানানা রিপাবলিক’। ট্রাম্পের উচিত গলফ খেলা বন্ধ করা ও হার মেনে নেওয়াÑ টুইটারে দেওয়া এক পোস্টে এমনটিই বলেছেন এই রিপাবলিকান গভর্নর। মিশিগান থেকে নির্বাচিত হাউস অব রিপ্রেজেন্টেটিভের সদস্য ফ্রেড উপটন বলেছেন, তার রাজ্যের ভোটাররা বাইডেনকে বেছে নিয়ে তাদের রায় জানিয়ে দিয়েছেন। নর্থ ডাকোটার কেভিন ক্রেমার এনবিসিকে দেওয়া এক সাক্ষাৎকারে ‘ক্ষমতা হস্তান্তর প্রক্রিয়া শুরুর সময় পেরিয়ে যাচ্ছে’ বলে সতর্ক করেছেন। রিপাবলিকান এই সিনেটর অবশ্য এখন পর্যন্ত দলের বেশিরভাগ সদস্যের মতোই বাইডেনের জয়কে স্বীকৃতি দেননি।
এদিকে ট্রাম্পের আপত্তি উপেক্ষা করেই বেশ জোরেশোরে সরকার গঠনের প্রস্তুতি নিচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। কদিন আগেই হোয়াইট হাউসের নতুন চিফ অব স্টাফ হিসেবে রন ক্লাইনের নিয়োগ চূড়ান্ত করেছেন তিনি। রোববার রন ক্লাইন জানিয়েছেন, মঙ্গলবার নতুন মন্ত্রিসভা ঘোষণা করবেন বাইডেন।
এবিসি নিউজকে দেওয়া সাক্ষাৎকারে রন ক্লাইন বলেন, মঙ্গলবার আপনারা নবনির্বাচিত প্রেসিডেন্টের প্রথম মন্ত্রিসভার নিয়োগ দেখতে পাবেন। প্রথম ধাপে কোন কোন মন্ত্রণালয় থাকছে বা কারা এসব মন্ত্রণালয়ের দায়িত্ব পচ্ছেন সেটি জানতে চাইলে মঙ্গলবার পর্যন্ত আপনাদের অপেক্ষা করতে হবে। এদিন নবনির্বাচিত প্রেসিডেন্টের মুখেই আপনারা সবকিছু জানতে পারবেন।
যুক্তরাষ্ট্রভিত্তিক সংবাদমাধ্যম নিউইয়র্ক টাইমস জানিয়েছে, বাইডেন প্রশাসনে সম্ভাব্য পররাষ্ট্রমন্ত্রী হতে যাচ্ছেন প্রবীণ কূটনীতিক অ্যান্টনি ব্লিঙ্কেন। ওবামা আমলে তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ের দ্বিতীয় শীর্ষ ব্যক্তি ছিলেন। উপজাতীয় নিরাপত্তা উপদেষ্টার দায়িত্বও পালন করেছেন তিনি। নবনির্বাচিত প্রেসিডেন্টের টিমকে অসহযোগিতার জন্য ট্রাম্প প্রশাসনকে দোষারোপ করেন রন ক্লাইন। তিনি বলেন, জো বাইডেন ও কমলা হ্যারিস এখনও গোয়েন্দা ব্রিফিং পাচ্ছেন না। করোনাভাইরাস সংক্রান্ত ডাটাও তাদের সঙ্গে শেয়ার করা হয় না।
উল্লেখ্য, এবারের নির্বাচনে ৩০৬টি ইলেক্টোরাল কলেজ ভোট নিয়ে জয় পেয়েছেন ডেমোক্র্যাট দলীয় প্রার্থী জো বাইডেন। ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২ ভোট।









সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]