ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ জানুয়ারি ২০২১ ১০ মাঘ ১৪২৭
ই-পেপার রোববার ২৪ জানুয়ারি ২০২১

আখের পোরে পোরে কৃষকের স্বপ্ন
ইসমাইল হোসেন কুষ্টিয়া
প্রকাশ: মঙ্গলবার, ২৪ নভেম্বর, ২০২০, ১১:০৪ পিএম আপডেট: ২৪.১১.২০২০ ১২:১২ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 94

প্রতিবিঘা আখ চাষে বছরে খরচ হয় ১ লাখ টাকা। বিপরীতে লাভ হয় ২ লাখ টাকা। তাই এবার আখের পোরে পোরে স্বপ্ন দেখছে কুষ্টিয়ার কৃষকরা। কেননা এ জেলায় এবার প্রচুর আখের চাষ হয়েছে। বিগত সময়ে কয়েক শতক জমিতে চাষ হলেও এ বছর কেবল সদর উপজেলায়ই আখ চাষ হয়েছে ১১২ বিঘা জমিতে। প্রতিবিঘায় আখের চাষে বীজ লাগে ৭ হাজার টাকার। আর বছর শেষে তা বিক্রি হয় বিঘাপ্রতি আড়াই থেকে তিন লাখ টাকায়। আখ চাষে প্রতিবিঘায় কৃষকের লাভ হয় প্রায় ২ লাখ টাকা। আখ একই জমিতে পরপর তিন বছর চাষ করা যায়। প্রথম বছরের বীজেই দ্বিতীয় ও তৃতীয় বছর উৎপাদন করা যায়। তাই প্রথম বছরের তুলনায় ব্যয়ও কম হয় পরের দুবছর। বাড়ে লাভের পরিমাণও। এ অঞ্চলের আখ নরম, সুস্বাদু ও রসালো হওয়ায় এটি চিবিয়ে খাওয়ার পাশাপাশি গুড় তৈরিতেও ব্যবহৃত হয়। ক্রমবর্ধমান চাহিদার এই ফসলে রোগবালাই ও ঝুঁকি কম থাকায় লাভবানও হচ্ছে কৃষকরা। অধিক লাভজনক হওয়ায় বেকার যুবকরাও আখ চাষে আগ্রহী হচ্ছে।
কৃষকদের প্রশিক্ষণ ও সঠিক পরামর্শ প্রদানে আখ দেশের কৃষি খাতকে সমৃদ্ধ করে অর্থনীতিতে বড় ভূমিকা রাখবে বলে মনে করেন অনেকেই। এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার কৃষক নিকবার আলী জানান, প্রথমে আমি একবিঘা জমিতে আখ চাষ করে লাভবান হই। এরপর জমি বাড়িয়ে বর্তমানে সাতবিঘায় আখ চাষ করেছি। এতে আমি বছরে বিঘাপ্রতি দুই থেকে আড়াই লাখ টাকা লাভ পাচ্ছি। এখন তো আমার দেখাদেখি এ অঞ্চলের অনেক কৃষক ও বেকার যুবকরা আখ চাষ শুরু করেছে। পাকিবাড়ী ইউনিয়নের কৃষক বাবলু জানান, লাভজনক হওয়ায় তিনি এবার একবিঘা জমিতে আখ চাষ করেছেন। এতে তার সব মিলিয়ে খরচ হয়েছে ১ লাখ টাকা। তিনি মনে করেন, আখ চাষে সরকারের পক্ষ থেকে কৃষকদের প্রশিক্ষণের ব্যবস্থা করা হলে লাভের পরিমাণ আরও বাড়বে।
এ বিষয়ে কুষ্টিয়া সদর উপজেলার উপসহকারী কৃষি অফিসার সোহানুর রহমান জানান, আমরা মাঠ পর্যায়ে কৃষকের আখ চাষের বিভিন্ন প্রশিক্ষণ দিয়ে আসছি। এ ছাড়াও তামাক চাষের পরিবর্তে আখ চাষে কৃষকদের উদ্বুদ্ধ করছি। আখের রোগবালাই ও চাষে ঝুঁকি কম থাকায় কৃষকরা লাভবানও হচ্ছে। ফলে এ অঞ্চলে আখ চাষে আগ্রহ দিন দিন বাড়ছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]