ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ১৬ জানুয়ারি ২০২১ ১ মাঘ ১৪২৭
ই-পেপার শনিবার ১৬ জানুয়ারি ২০২১

মাওলানা তর্কবাগীশের জন্মবার্ষিকী আজ
সিরাজগঞ্জ প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ১০:৪৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 20

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি, ভাষাসৈনিক ও সলঙ্গা বিদ্রোহের মহানায়ক মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশের আজ ১২০তম জন্মবার্ষিকী।
তিনি ১৯০০ সালের ২৭ নভেম্বর সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার সলঙ্গা থানার তারুটিয়া গ্রামে এক পীর বংশে জন্মগ্রহণ করেন। তার বাবা মাওলানা আবু ইসহাক একজন সমাজকর্মী ও বিশিষ্ট পীর এবং মা আজিজুন্নেছা ছিলেন সুগৃহিণী। মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ ছিলেন আজীবন সংগ্রামী মানুষ। ১৯২২ সালের ২৭ জানুয়ারি তার নেতৃত্ব বিলেতি পণ্য বর্জন আন্দোলনে সলঙ্গা হাটে ব্রিটিশ পুলিশের গুলিতে প্রায় সাড়ে ৪ হাজার লোক হতাহত হয়।
১৯৫২ সালে তারই নেতৃত্বে ভাষা আন্দোলন হয়। ১৯৫৫ সালে ১২ আগস্ট পাকিস্তানের গণপরিষদে রাষ্টীয় ভাষা বাংলার দাবিতে তিনিই প্রথম বাংলা ভাষায় বক্তব্য দেন।
এ ছাড়া তিনি কৃষক আন্দোলন, খেলাফত আন্দোলন, তেভাগা আন্দোলনসহ দেশ ও জাতির ক্রান্তিকালে সব মুক্তির আন্দোলনে পুরো সামনে থেকে জাতির অধিকার আদায়ে সচেষ্ট থেকেছেন আজীবন। মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ ১৯৮৬ সালের ২০ আগস্ট তৎকালীন ঢাকা পিজি হাসপাতালে রাতের শেষ প্রহরে শেষ নিশ^াস ত্যাগ করেন ।
এ মহান জাতীয় নেতার জন্মবার্ষিকী উদযাপন উপলক্ষে রায়গঞ্জের নুরুন্নাহার তর্কবাগীশ বিশ^বিদ্যালয় কলেজ, উল্লাপাড়া উপজেলার চড়িয়া মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ বিজ্ঞান মাদ্রাসা, পাটধারী মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ উচ্চ বিদ্যালয়, সলঙ্গা মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ পাঠাগার, মাওলানা আব্দুর রশিদ তর্কবাগীশ ফাউন্ডেশনসহ বিভিন্ন প্রতিষ্ঠান নানা কর্মসূচি হাতে নিয়েছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]