ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৭ জানুয়ারি ২০২১ ২ মাঘ ১৪২৭
ই-পেপার রোববার ১৭ জানুয়ারি ২০২১

নামাজে হাতের ইশারায় রাকাত নির্ধারণ
প্রকাশ: শুক্রবার, ২৭ নভেম্বর, ২০২০, ১০:৪৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 37

জিজ্ঞাসা : আমি ও আমার বন্ধু আসরের নামাজ জামাতের সঙ্গে পড়ছিলাম। ইমামতি করছিল আমার বন্ধু। সালাম ফেরানোর পর রাকাত নিয়ে তার সন্দেহ হয়। তাই সে আমাকে হাতের ইশারায় জিজ্ঞেস করে যে, নামাজ তিন রাকাত হয়েছে, না চার রাকাত? আমি হাত ও মাথা দিয়ে ইশারা করে বোঝাই যে তিন রাকাত হয়েছে। সে দাঁড়িয়ে আরেক রাকাত পড়ে সাহু সিজদা দিয়ে নামাজ শেষ করে। কিন্তু আমার সন্দেহ হয় যে, এভাবে ইশারা করার পর এ নামাজ সহিহ হয়েছে কি না? তাই আমি পুনরায় নামাজটি পড়ে নিই। জানার বিষয় হলো, আমাদের উক্ত নামাজ সহিহ হয়েছিল কি না? পুনরায় নামাজ পড়া কি আমার ঠিক হয়েছে? জানিয়ে বাধিত করবেন।
আবদুর রহিম ঢাকা
জবাব : প্রশ্নোক্ত ক্ষেত্রে মুখে কোনো কথা না বলে শুধু ইশারা করে থাকলে ওই নামাজ ভঙ্গ হয়নি। বরং এক রাকাত পড়ে নিয়ে সেজদায়ে সাহু করার পর তা সহিহভাবেই আদায় হয়েছে। কারণ এভাবে মাথা বা হাতের ইশারায় রাকাত সংখ্যা বোঝানোর দ্বারা নামাজ নষ্ট হয় না। সুতরাং উক্ত নামাজ পুনরায় পড়ার প্রয়োজন ছিল না।
এ ক্ষেত্রে পরবর্তীতে আদায় করা নামাজ নফল হয়েছে। তবে লক্ষণীয় হলো, মাথা বা হাতের ইশারা করার কারণে নামাজ না ভাঙলেও তা খুশু-খুজু পরিপন্থি। সুতরাং এ থেকে বিরত থাকা কর্তব্য। (আলমুলতাকাত ফিল ফাতাওয়া : পৃ. ৪৮; খুলাসাতুল ফাতাওয়া : ১/১২৯; হালবাতুল মুজাল্লি : ২/৪১০; ফাতাওয়া তাতারখানিয়া : ২/২০৬; শরহুল মুনয়া : পৃ. ৪৪৪; আদ্দুররুল মুখতার : ১/৬৪৪; আল-কাউসার)






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]