ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ২৪ জানুয়ারি ২০২১ ১০ মাঘ ১৪২৭
ই-পেপার রোববার ২৪ জানুয়ারি ২০২১

বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর কাশ্মিরে প্রথম নির্বাচন
প্রকাশ: রোববার, ২৯ নভেম্বর, ২০২০, ১০:২৪ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

ষ সময়ের আলো ডেস্ক
স্বায়ত্তশাসন ও বিশেষ মর্যাদা প্রত্যাহারের পর কাশ্মিরে প্রথম আট দফার স্থানীয় সরকার নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। নির্বাচন উপলক্ষে গ্রহণ করা হয়েছে কঠোর নিরাপত্তাব্যবস্থা। শনিবার সকাল ৭টায় শুরু হয় ভোটগ্রহণ। দুপুর ২টা পর্যন্ত চলার কথা এ ভোট। আল-জাজিরা।
জম্মু ও কাশ্মির ডিস্ট্রিক্ট ডেভেলপমেন্ট কাউন্সিলের এই নির্বাচনে ৬০ লাখ ভোটার ২০টি জেলা থেকে ২৮০ জনপ্রতিনিধি নির্বাচন করবেন। ১৯ ডিসেম্বর অনুষ্ঠিত হবে এর অষ্টম দফার নির্বাচন। এরপর ফল প্রকাশ ২২ ডিসেম্বর। আট দফার মধ্যে এ পর্বে ডিডিসির মোট ৪৩ আসনে ভোটগ্রহণ হবে। ২৫টি কাশ্মিরে এবং ১৮টি জম্মুতে। প্রথম দফার নির্বাচনে ভোট নেওয়া হচ্ছে ২ হাজার ১৪৬টি ভোটকেন্দ্রে।
ভারতপন্থি আঞ্চলিক দলগুলো সম্প্রতি গুপকার অ্যালায়েন্স নামের একটি জোট গঠন করেছে। তারা কেন্দ্রীয় সরকারের কাছে কাশ্মিরের বিশেষ মর্যাদা পুনর্বহালের ব্যাপারে প্রচারণা চালাচ্ছে। ৩৭০ ধারা বাতিল হওয়ার ১ বছরেরও বেশি সময় পর এই প্রথম নির্বাচনে স্বাভাবিকভাবেই কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে। সন্ত্রাসবাদী হামলার আশঙ্কায় মোতায়েন হয়েছে অতিরিক্ত আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য। পাকিস্তান সীমান্তেও নজরদারি আরও বাড়ানো হয়েছে।
এদিকে, স্থানীয় অনেক প্রার্থী অভিযোগ করেছেন, নিরাপত্তাব্যবস্থাকে পুলিশ তাদের হয়রানি করার সুযোগ হিসেবে ব্যবহার করছে। গুপকার জোটের প্রার্থী রায়স উল হাসান বলেন, পুলিশ আমার নির্বাচনি এলাকা থেকে ৬০ কিলোমিটার দূরে একটি হোটেলে নিয়ে যায়। যেখান থেকে আমাকে আমার নির্বাচনি এলাকায় যেতে দুই ঘণ্টা সময় লাগে।
বিজেপির প্রার্থী মোহাম্মদ ইসমাইল বলেছেন, যে দলগুলো গুপকার জোটের অধীনে হাত মিলিয়েছে, তারা দুর্নীতিবাজ। আমাদের দল জনগণের ভালো চায়। জনগণ সেটা বুঝতে পারছে। কেন্দ্রীয় সরকার বলেছে, নির্বাচনগুলো করা হচ্ছে জনগণের উন্নতি ও গণতন্ত্রকে সমুন্নত রাখার জন্য। নির্বাচন কমিশনার কে কে শর্মা নাগরিকদের তাদের ভোটাধিকার প্রয়োগ করার আহ্বান জানান। গুপকার জোটের অন্যতম নেত্রী মেহবুবা মুফতি দাবি করেছেন, ভোটের আগে তাদের প্রার্থীদের সঠিকভাবে প্রচার করতে দেওয়া হয়নি। যদিও নির্বাচন কমিশন সে দাবি খারিজ করে দিয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]