ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ২৫ জানুয়ারি ২০২১ ১১ মাঘ ১৪২৭
ই-পেপার সোমবার ২৫ জানুয়ারি ২০২১

স্কুল থেকে জিয়ার নাম বাদ, নতুন নামে কালি লেপে দিল বিএনপি
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ৩০ নভেম্বর, ২০২০, ১১:৩৯ পিএম আপডেট: ৩০.১১.২০২০ ১২:১৪ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 77

জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়ের নাম পরিবর্তন করে মোগলটুলি উচ্চ বিদ্যালয় লেখায় তার ওপর কালি মেখে দিয়েছে বিএনপির নেতাকর্মীরা। রোববার দুপুরের দিকে রাজধানীর পুরান ঢাকায় এ ঘটনা ঘটে। নাম পরিবর্তনের প্রতিবাদে এলাকায় বিক্ষোভ করে নেতাকর্মীরা। বিক্ষোভে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের সবশেষ নির্বাচনে বিএনপির মেয়র প্রার্থী ইশরাক হোসেন ও বিএনপির কেন্দ্রীয় নেতা হাবিব-উন-নবী খানসহ দু’শতাধিক নেতাকর্মী অংশ নেন।
এলাকাবাসী ও বিএনপি নেতাকর্মীরা জানায়, দলটির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের নামে মোগলটুলিতে ২০০৬ সালে স্কুলটি প্রতিষ্ঠা করা হয়। তখন নাম রাখা হয় ‘শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমান উচ্চ বিদ্যালয়’।
ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি) পরিচালিত স্কুলটির নাম রেখেছিলেন তৎকালীন মেয়র সাদেক হোসেন খোকা। কিছুদিন আগে স্কুলটির নাম পরিবর্তন করা হয়। নতুন নাম রাখা হয় ‘মোগলটুলি উচ্চ বিদ্যালয়’।
প্রত্যক্ষদর্শীরা জানান, রোববার দুপুর ১২টার দিকে ইশরাক হোসেন ও হাবিব-উন-নবী খান কর্মীদের নিয়ে বিক্ষোভ মিছিল শুরু করেন। বংশাল মোড় থেকে মালিটোলা হয়ে মিছিলটি স্কুলটির সামনে যায়। বিএনপি নেতাকর্মীরা স্কুলটির প্রধান ফটকের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ দেখায়। তারা একপর্যায়ে স্কুলের প্রধান ফটকে থাকা নতুন নামে কালি লেপটে দেয়। এ সময় নেতাকর্মীরা স্কুলের নাম পরিবর্তনের বিরুদ্ধে নানা সেøাগান দেয়। বিএনপি নেতাকর্মীরা যখন স্কুলের নতুন নামের ওপর কালি মেখে দিচ্ছিল, তখন পাশেই পুলিশের কয়েকজন সদস্য উপস্থিত ছিল। বিক্ষোভ মিছিল ও স্কুলের নতুন নাম মুছে দেওয়ার পর নবাবপুর রোডের জাবিন টাওয়ারের সামনে সংক্ষিপ্ত সমাবেশ করে বিএনপি নেতাকর্মীরা।
সমাবেশে ইশরাক হোসেন বলেন, ২০০৬ সালের ২৫ মার্চ আমার বাবা ও তৎকালীন মেয়র সাদেক হোসেন খোকা সিটি করপোরেশনের উদ্যোগে স্কুলটি নির্মাণ করেন। আজকে ন্যক্কারজনকভাবে স্কুলটির নাম পরিবর্তন করা হয়েছে, যার কোনো প্রয়োজন ছিল না। না এটি ঢাকাবাসীর দাবি ছিল, না অন্য কারও দাবি ছিল।
হাবিব-উন-নবী খান সোহেল বলেন, জিয়াউর রহমানের নামে করা স্কুলের নাম পরিবর্তনের প্রতিবাদে এলাকার মানুষ ফুঁসে উঠেছে। তাদের সঙ্গে নিয়েই আজকের এই প্রতিবাদ। আজ থেকে প্রতিবাদ শুরু হলো। এখন থেকে চলবে। যেখানেই অন্যায়ভাবে নামফলক পরিবর্তন করা হবে, সেখানেই প্রতিবাদ-প্রতিরোধ গড়ে তোলা হবে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]